ঢাকা, সোমবার, ১০ মে ২০২১, ২৭ বৈশাখ ১৪২৮, ২৭ রমজান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অনুমতি ছাড়া ওমরাহর চেষ্টা করলে জরিমানা ১০ হাজার রিয়াল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

সউদী স্বরাষ্ট্র মন্ত্রণালয় সতর্ক করেছে যে, যারা রমজান মাসে বৈধ অনুমতি ছাড়াই পবিত্র হারাম শরীফে ওমরাহ বা নামাজ আদায়ের লক্ষ্যে মক্কায় প্রবেশ করবে তাদের ওপর জরিমানা ধার্য করা হবে।

সউদী প্রেস এজেন্সি মন্ত্রণালয়ের এক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, অনুমতি ব্যতীত ওমরাহ করতে মক্কায় প্রবেশের সময় যদি কেউ ধরা পড়ে তাকে ১০ হাজার সউদী রিয়াল (বাংলাদেশি প্রায় ২ লাখ ২৫ হাজার) জরিমানা করা যেতে পারে এবং কেউ অনুমতি ব্যতীত মসজিদুল হারামে নামাজ আদায়ের লক্ষ্যে মক্কায় প্রবেশ করলে তাকে ১ হাজার সউদী রিয়াল জরিমানা গুণতে হবে।

সূত্র অনুসারে, করোনা মহামারী শেষ না হওয়া এবং জনজীবন স্বাভাবিক অবস্থায় ফিরে না আসা পর্যন্ত নতুন নিয়ন্ত্রণ কার্যকর থাকবে। মন্ত্রণালয়ের সূত্র নাগরিক ও প্রবাসীদের ইতামারনা অ্যাপসে আবেদনের মাধ্যমে ওমরাহ ও মসজিদুল হারামে নামাজের জন্য অনুমতি পাওয়ার নির্দেশনা মেনে চলার আহ্বান জানিয়েছে।

সূত্র অনুসারে করোনার বিস্তার এবং মসজিদুল হারামে নিরাপদ কার্যক্রম পরিচালনায় ক্ষমতা সীমাবদ্ধ করার জন্য এসব সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হয়েছে। সূত্র জানিয়েছে, ‘পবিত্র মক্কার নিরাপদ অঞ্চলগুলোর দিকে পরিচালিত সব সড়ক ও চৌকিগুলোতে নিরাপত্তা কর্মীরা তাদের দায়িত্ব পালন করবে।

রমজানে প্রতিদিন ৫০ হাজার ওমরাহযাত্রী ও ১ লাখ মুসল্লিকে নামাজ আদায়ের সুবিধার্থে মসজিদুল হারামের সক্ষমতা বৃদ্ধি করা হয়েছে। চজলতি সপ্তাহের শুরুতে সউদী কর্তৃপক্ষ ঘোষণা করেছিল যে, কোভিড-১৯ এর বিরুদ্ধে কেবল ‘টিকা দেয়া লোকেদের ওমরাহ পালন করার অনুমতি দেওয়া হবে এবং ১ রমজান থেকে মসজিদে নববী যিয়ারতের অনুমতি দেওয়া হবে।

হজ ও ওমরাহ মন্ত্রণালয় যোগ্য ‘টিকাগ্রহণকারী’ মুসল্লিদের সংজ্ঞায়িত করেছেন যারা কোভিড-১৯ এর বিরুদ্ধে দুটি ডোজ ভ্যাকসিন পেয়েছেন; যারা কমপক্ষে ১৪ দিন আগে ইনোকুলেশনের একক ডোজ গ্রহণ করেন; এবং করোনাভাইরাস থেকে সেরে উঠেছেন। সূত্র : সউদী গেজেট, গাল্্্ফ নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Burhan uddin khan ১১ এপ্রিল, ২০২১, ৩:৪৭ পিএম says : 0
Holy month of Ramadan, rules for muslims umra Haji & visitors.
Total Reply(0)
Burhan uddin khan ১২ এপ্রিল, ২০২১, ১২:৩৪ এএম says : 0
Good news
Total Reply(0)
Burhan uddin khan ১২ এপ্রিল, ২০২১, ১২:৩৪ এএম says : 0
Good news
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন