শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তুর্কি পুলিশের নিজস্ব অ্যাটাক হেলিকপ্টার রয়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

যতদূর জানা যায়, তুর্কি পুলিশ তাদের মতো প্রথম আইন প্রয়োগকারী সংস্থা যারা অ্যাটাক হেলিকপ্টার ফ্লাই করিয়েছে। কয়েক সপ্তাহ ধরে সিভিলিয়ান পুলিশ বিভাগ স্থানীয়ভাবে উৎপাদিত টি১২৯বি অ্যাটাক পরিচালনা করছে যা তুর্কি এরোস্পেসের তৈরি।

আনাদোলু এজেন্সির গত শুক্রবার প্রকাশিত ছবিতে প্রাথমিক বিমানটি দেখানো হয়েছে যদিও রটারক্রাফটটি আনুষ্ঠানিকভাবে তুর্কি পুলিশে প্রবর্তন করা হয় ফেব্রæয়ারির শেষের দিকে। ছবি দেখে একটি বা সম্ভবত দু’টি অ্যাটাক হেলিকপ্টার এখনও পর্যন্ত সরবরাহ করা হয়েছে বলে বোঝা যায়। এ সার্ভিসের জন্য মোট নয়টি দ্বিতীয় পর্যায়ের অ্যাটাক অর্ডারে রয়েছে, যা তুরস্কের সেনাবাহিনী এবং সামরিক আইন প্রয়োগকারী সংস্থা তুর্কি জেন্ডারমারিকে অনুসরণ করে। টি১২৯ অ্যাটাক ইতালী সেনাবাহিনীর ব্যবহৃত লিওনার্দোর এ১২৯ মঙ্গুস্তার উপর ভিত্তি করে এবং ২০১১ সালের আগস্টে এটি প্রথম ফ্লাই করে। ফেজ ২ হচ্ছে অ্যাটাকের সর্বশেষ প্রযোজনা সংস্করণ, যা ২০১৯ সালের নভেম্বরে প্রথম উড়েছিল এবং গত ডিসেম্বরে পরিষেবার জন্য অনুমোদন করা হয়। দ্বিতীয় পর্যায়ের হেলিকপ্টারটিতে আদি সামগ্রী বৃদ্ধিসহ অসংখ্য আপগ্রেড রয়েছে। দৃশ্যমান পরিবর্তনগুলোর মধ্যে স্টারবোর্ড স্টাব উইংয়ের নীচে একটি নতুন পোড, নাক এবং স্টাব উইংসে আরো নতুন অ্যান্টেনা এবং সেন্সর অন্তর্ভুক্ত রয়েছে। অতিরিক্ত সরঞ্জামগুলোতে একটি নতুন ইলেকট্রনিক যুদ্ধের ব্যবস্থা রয়েছে যার মধ্যে একটি এসেলসন লেজার সতর্কতা রিসিভার, প্লাস একটি নতুন রেডিও ফ্রিকোয়েন্সি জ্যামার, রাডার সতর্কতা রিসিভার এবং ভিএইচএফ/ইউএইচএফ রেডিও রয়েছে। পেডলোড বাড়ানো হয়েছে অতিরিক্ত অস্ত্রের গাড়ি চালানোর অনুমতি দেওয়ার পাশাপাশি নতুন সিস্টেমগুলিও।

যদিও অ্যাটাক আদি রকেটসন ইউএমটিএএস লং-রেঞ্জের অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইল এবং স্টিংগার এয়ার-টু-এয়ার মিসাইলসহ সজ্জিত হতে পারে, পুলিশের পক্ষে এখনও পর্যন্ত কমপক্ষে বিমানটি কেবল নিরপেক্ষ ২.৭৫ ইঞ্চি এবং লেজার-গাইডেড রকেটসান ক্রিট পেয়েছিল ২.৭৫ ইঞ্চি রকেটগুলো স্টাব উইংসের নীচে পডে বহন করে। এই হেলিকপ্টারটিতে নাকের ২০ মিমি এম ১৯৭ গ্যাটলিং বন্দুকও লাগানো আছে।

তুরস্কের পুলিশকে এ ধরনের প্রথম ডেলিভারির সাথে বিমানের সিরিয়াল নম্বর ইএম-১০১ জড়িত ছিল এবং এটি ১৭ ফেব্রুয়ারি টুইটারে তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সয়লু নিশ্চিত করেন।

তুরস্কের পুলিশ চিফ মেহমেত আক্তাস বলেছেন, ‘আমরা আমাদের অভিযান চালানো হেলিকপ্টারগুলোর মধ্যে প্রথমটি অন্তর্ভুক্ত করছি, যা ২০২২ সালের মধ্যে আমরা আমাদের বিমান পরিবহণ বিভাগের বহরে পেয়ে যাব’।
যদিও তুর্কি পুলিশের হেলিকপ্টার ওড়ানোর দীর্ঘ ইতিহাস রয়েছে (কমপক্ষে ৪০ বছর ধরে), পরিষেবাতে টেন্ডেম দুটি আসনের আক্রমণকারী হেলিকপ্টার যুক্ত করা একটি তাৎপর্যপূর্ণ এবং দৃশ্যত অতুলনীয় অগ্রগতি।

প্রকৃতপক্ষে এটি দেখতে শক্ত যে, একটি বহু-ব্যারেল ২০ মিমি কামানসহ সজ্জিত একটি হেলিকপ্টার কীভাবে দৈনিক অপরাধ-লড়াইয়ের পরিস্থিতিতে ব্যবহৃত হবে, তবে স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে যে, আনাদোলু এজেন্সির মতে, এসব বিমান সেনাবাহিনীর পাশাপাশি জেন্ডারমারির পাশাপাশি সন্ত্রাসবাদ বিরোধী অভিযানে ব্যবহৃত হবে।

পুলিশ প্রধান মেহমেত আক্তাস ব্যাখ্যা করেন, ‘আমাদের হেলিকপ্টারগুলোকে এ অঞ্চলের প্রদেশগুলোতে মূলত দিয়ারবাকর, ভান, সার্নাক এবং হাক্কারি একটি মোবাইল বহর হিসাবে নিয়োগ দেয়া হবে’। এসব প্রদেশ দেশের দক্ষিণ-পূর্বে, যেখানে কুর্দি জঙ্গিদের লক্ষ্য করে তুর্কি সুরক্ষা বাহিনীর অভিযান সবচেয়ে তীব্র।

অ্যাটাক তুরস্কের ভূখন্ডে আক্রমণাত্মক অভিযান চালিয়ে এবং আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং সেনাবাহিনীকে মাটিতে ঘনিষ্ঠ বিমান সহায়তা প্রদানের মাধ্যমে কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) মতো সন্ত্রাসবাদীদের সক্রিয়ভাবে জড়িত করার পক্ষে অ্যাটাকের পক্ষে আর কিছুই কম ছিল না। সেনাবাহিনীর শাখাগুলোর সাথে যৌথ অভিযানের অংশ হিসাবে পুলিশ ইতোমধ্যে এ ধরনের মিশনে জড়িত রয়েছে। তদতিরিক্ত, মূলত দক্ষিণ-পূর্ব আনাতোলিয়ার পার্বত্য অঞ্চলে সীমান্ত নিরাপত্তার জন্য অ্যাটাক হেলিকপ্টারগুলো ব্যবহার করা হবে বলে আশা করা হচ্ছে।

প্রকৃতপক্ষে পিকেকে যে স্তরের হুমকি দিয়েছে, তাতে পুলিশি অভিযানের জন্য একটি শক্তিশালী হেলিকপ্টারের দাবি রাখে। অতীতে, পিকেকে যোদ্ধারা ম্যান-পোর্টেবল এয়ার-ডিফেন্স সিস্টেম (ম্যানপ্যাডস) ব্যবহার করে তুরস্কের অভ্যন্তরে কমপক্ষে একটি তুর্কি এএইচ-১ কোবরা অ্যাটাক হেলিকপ্টার ধ্বংস করার দাবি করেছে। দ্বিতীয় ধাপের অ্যাটাকগুলোতে অন্তর্ভুক্ত বর্ধিত স্ব-সুরক্ষা ব্যবস্থা তাপ-সন্ধানকারী ক্ষেপণাস্ত্রের হুমকির বিরুদ্ধে ভারসাম্য নিরসনে সহায়তা করতে পারে। পিকেকে অতীতেও তুরস্কের সামরিক হেলিকপ্টারগুলোর বিরুদ্ধে অ্যান্টি-ট্যাঙ্ক অস্ত্র ব্যবহার করেছে।

১৯৮৪ সাল থেকে পিকেকে তুরস্কে বিদ্রোহ চালিয়ে আসছে এবং ইরাক ও সিরিয়ার সীমানা পেরিয়ে ব্যাপকভাবে কাজ করছে, ২০১৫ সালে যুদ্ধবিরতি শেষ হওয়ার পর থেকেই আঙ্কারা জঙ্গিদের বিরুদ্ধে অভিযান শুরু করেছে।
যে নতুন পুলিশ এখন নতুন ধরনের বিমান চালাচ্ছিলেন তাদের মধ্যে ওজ কারাবুলুত, যিনি স¤প্রতি এই ধরনের রূপান্তর করতে নয় সপ্তাহের প্রশিক্ষণ শেষ করেন তুরস্কের প্রথম মহিলা অ্যাটাক হেলিকপ্টার পাইলট হিসাবে। তিনি পরিষেবাটির বেল ৪২৯ উড়ানোর জন্যও যোগ্য।

তুরস্কের পুলিশে অ্যাটাকের সংযুক্তি তুরস্কে হেলিকপ্টারটির উপস্থিতি আরো বাড়িয়ে তোলে, সেনাবাহিনীর কাছে কমপক্ষে ৫০টি সরবরাহ করা হয়েছে এবং জেন্ডারমারির অর্ডারে ২৪টি রয়েছে বলে জানা গেছে। রফতানি আদেশের ক্ষেত্রে অ্যাটাক কম সফল হয়েছে। টাইপটি পাকিস্তানের কাছে অসফলভাবে অফার করা হয়েছিল, ফিলিপাইন সম্ভবত অ্যাটাক হেলিকপ্টার পছন্দ করেছিল, তবে এখনও কোনো চুক্তিতে সই করতে পারেনি। টি১২৯ এর রফতানি বিক্রয়ের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের অনুমোদনের প্রয়োজন। তা না পাওয়াই মূলত ফিলিপিন্সের কাছে রফতানিতে হোঁচট খাচ্ছে। তুরস্ক একটি বিকল্প দেশীয় ইঞ্জিন, টিএস ১৪০০ নিয়ে কাজ করছে, তবে এর সমাপ্তি কিছুটা হলেও বন্ধ।

এদিকে, তুরস্ক এরোস্পেস টি-১২৯ থেকে অনুসরণ করতে ইতোমধ্যে নতুন প্রজন্মের অ্যাটাক হেলিকপ্টারের সন্ধান করছে। ফেব্রুয়ারিতে সংস্থাটি প্রস্তাবিত বৈদ্যুতিক চালিত, মানহীন, টি ৬২৯ এর একটি মকআপ প্রদর্শন করেছিল এবং বলেছিল যে, পরীক্ষামূলক প্রথম বিমানটি এ বছরের শেষের আগেই উড্ডয়ন করা হবে। যদিও আরো কিছু বিবরণ এখনো অপ্রকাশিত রয়েছে। সংস্থা বলেছিল, একটি সর্ব-বৈদ্যুতিক পাওয়ারপ্ল্যান্ট, এ মুহূর্তে অনুপ্রেরণীয় বলে মনে হচ্ছে, এমনকি একটি সঙ্কর ধরনের একটি বড় প্রযুক্তিগত অর্জন হবে।

আপাতত, তুর্কি অ্যারোস্পেস টি১২৯ বিতে উৎসর্গীকৃত রয়েছে, এখন তিনটি আলাদা তুর্কি সার্ভিসে রয়েছে এবং বিদেশেও বাজারজাত করেছে। তুরস্কের পুলিশে অ্যাটাক হেলিকপ্টারটির উপস্থিতিতে অস্বাভাবিকতা বজায় রয়েছে কিনা, বা অন্য আইন প্রয়োগকারী সংস্থাগুলোও অনুরূপ সরঞ্জাম গ্রহণ করবে কিনা সেটাই এখন দেখার বিষয়। সূত্র : দ্য ড্রাইভ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Adrita Zannat ১১ এপ্রিল, ২০২১, ১২:৫৫ এএম says : 0
আর আমাদের পুলিশের নিজস্ব ...গাছ রয়েছে
Total Reply(1)
Harunur Rashid ১১ এপ্রিল, ২০২১, ৬:৫২ এএম says : 0
What is that gass (tree)?
মুক্তিকামী জনতা ১১ এপ্রিল, ২০২১, ১২:৫৬ এএম says : 0
তুরস্কের জন্য শুভ কামনা। এগিয়ে যাক সর্বক্ষেত্রে।
Total Reply(0)
রুবি আক্তার ১১ এপ্রিল, ২০২১, ১২:৫৬ এএম says : 0
আমাদেরও হেলিকপ্টার বানানো শিখতে হবে।
Total Reply(0)
রফিকুল ইসলাম ১১ এপ্রিল, ২০২১, ১২:৫৭ এএম says : 0
তুরস্কের সাফল্যে আমরা অনেক আনন্দিত। আরও এগিয়ে যাক ।
Total Reply(0)
তপন ১১ এপ্রিল, ২০২১, ১২:৫৭ এএম says : 0
আলহামদুলিল্লাহ, তুরস্ক সামরিক দিক দিয়ে এগিয়ে যাচ্ছে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন