ঢাকা, শুক্রবার, ১৪ মে ২০২১, ৩১ বৈশাখ ১৪২৮, ০১ শাওয়াল ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

নেছারাবাদে কাজে আসেনি জাইকার অর্থায়নে দেয়া ত্রিশ লক্ষ টাকার এ্যাম্বুলেন্স সেবা

নেছারাবাদ (পিরোজপুর)সংবাদদাতা | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২১, ৭:২৯ পিএম

গ্রামের প্রত্যন্ত এলাকা থেকে উপজেলা সদরের স্বাস্থ্য কমপ্লেক্সে মুমূর্ষু রোগী পরিবহন করে দ্রুত চিকিৎসা সেবার লক্ষে কাজে আসেনি জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সীর(জাইকা)এর দেয়া ত্রিশ লক্ষ টাকার এ্যাম্বুলেন্স সেবা। গত ১৯১৭-১৮ অর্থ বছরে নেছারাবাদ উপজেলায় জাইকা এর সহায়তায় উপজেলার দশটি ইউনিয়নে ১০টি ব্যাটারিচালিত এ্যম্বুলেন্স এবং ১টি নৌ এ্যম্বুলেন্স দেয়া হয়। গ্রামের প্রত্যন্ত এলাকা থেকে মুমূর্ষ রোগীদের উপজেলা সদরে এনে দ্রুত সময়ের মধ্যে উন্নত সেবার লক্ষে ওই ব্যবস্থা করেছিল জাইকা। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যথাযথ তদারকি আর অবহেলায় এলাকার ময়লার বাগাড়ে পড়ে আছে আজ সেই ত্রিশ লক্ষ টাকার এ্যাম্বুলেন্সগুলো।

সরেজমিনে দেখা যায়,স্বরূপকাঠী সদর ইউনিয়নের এ্যম্বুলেন্সটি পড়ে আছে একজন চৌকিদারের বাড়ীতে গোয়াল ঘরের পাশে। কিন্তু এ্যম্বুলেন্সের ভেতর ব্যাটারি, মটর , গাড়ীতে রোগির জন্য ব্যবহারিত অক্সিজেন সিলিন্ডার কোন কিছুই পাওয়া যায়নি।

কুড়িয়ানা ইউনিয়ন পরিষদের এ্যম্বুলেন্সটি পাওয়া যায় চেয়ারম্যানের অনুসারি শ্বপনের বাড়ীর আম গাছ তলায় সে এ্যাম্বুলেন্সটির ভিতরের অবস্থা একই রকম।

জলাবাড়ী ইউনিয়ণ,সমুদয়কাঠী ,সোহাগদল,সারেংকাঠী,সুটিয়াকাঠী ইউনিয়নের এ্যম্বুলেন্স গুলোর অবস্থাও একই রকম। আর বলদিয়া, গুয়ারেখা এবং দৈহারি ইউনিয়নের এ্যম্বুলেন্স তিনটি পাওয়া গেছে ইউনিয়নের হল রুমের ভেতর। চালকের অভাবে সেগুলোও বিকল অবস্থায় পড়ে আছে।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য প.প কর্মকর্তা ডা.ফিরোজ কিবরিয়া বলেন, গত ১৯১৭-১৮ অর্থ বছরে “জাপান ইন্টারন্যাশনাল কো- অপারেশন এজেন্সীর (জাইকার)”সহায়তায় ১টি নৌ এ্যম্বুলেন্স দেয়া হয়েছে এবং দশ ইউনিয়নে ১০টি ব্যাটারিচালিত এ্যম্বুলেন্স দেয়া হয়েছে রোগী বহনের জন্য।কিন্তু কোন চালক বা ড্রাইভার না থাকায় এটি একদিনও ব্যবহার করা সম্ভব হয়নি।নৌ এ্যম্বুলেন্স যে দিন দেয়া হয়েছে সেদিন থেকে ঘাটে বাধা আছে।

নেছারবাদ উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন,২০১৭/১৮ অর্থবছরে জাইকার সহায়তায় উপজেলায় দশ ইউনিয়নে ১টি ব্যাটারি চালিত এ্যাম্বুলেন্স দেয়া হয়েছে এবং নেছারাবাদ স্বাস্থ্য কমপ্লেক্সে ১টি নৌ এ্যম্বুলেন্স দেয়া হয়েছিলো। এ্যম্বুলেন্স গুলোর ড্রাইভার না থাকায় ব্যাবহার করা সম্ভব হয়নি। এগুলোর বর্তমান কি অবস্থা খোজ নিয়ে দেখবো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন