বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

রাষ্ট্রায়ত্ব ইষ্টার্ণ ও আলিম জুট মিল শ্রমিকদের ৮ দফা দাবীতে আন্দোলন কর্মসূচি ঘোষণা

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২১, ৮:১৫ পিএম

বন্ধকৃত রাষ্ট্রায়ত্ব ইষ্টার্ণ ও আলিম জুট মিলের প্রায় তিনশ শ্রমিকের বকেয়া পাওনা পরিশোধ, বন্ধকৃত পাটকলগুলো উন্নত প্রযুক্তির মাধ্যমে আধুনিকায়ন করে পুনরায় চালুসহ ৮ দফার দাবীতে আজ রোববার দুপুরে খানজাহান আলী থানা জাতীয় শ্রমিক ফেডারেশনে সংবাদ সম্মেলন করে দুই দিনের কর্মসুচি ঘোষণা করা হয়েছে।

শ্রমিক নেতৃবৃন্দ জানান, গত বছর ১ জুলাই সরকারি ঘোষণায় দেশের রাষ্ট্রায়ত্ব ২৫টি জুট মিলের উৎপাদন বন্ধ করে দুই মাসের মধ্যে সকল শ্রমিকদের পাওনা পরিশোধ করে মিল গুলোকে আধুনিকায়ন করে নতুনভাবে চালানোর ঘোষণা দেওয়া হয়। সরকারি ঘোষণা অনুযায়ী খুলনার রাষ্ট্রায়ত্ব ইষ্টার্ণ ও আলিম জুট মিলের শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধ করা শুরু হয়। এই দুই জুট মিলের প্রায় তিনশ অবসর ও অবসায়নকৃত শ্রমিকের পাওনা পরিশোধে কাগজপত্রের কিছু ত্রুটি থাকার কারণে বকেয়া পাওনা পরিশোধ করা হয়নি। এ সকল শ্রমিক পরিবারগুলো করোনাকালীন মানবেতর জীবন যাপন করছে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তৃতায় খানজাহান আলী থানা জাতীয় শ্রমিক ফেডারেশনের আহবায়ক মোঃ আমিরুল সরদার বলেন, সরকারি ঘোষণা অনুযায়ী ২ মাসের মধ্যে রাষ্ট্রায়ত্ব জুট মিল গুলোর শ্রমিকদের পাওনা পরিশোধ এবং ৩ মাসের মধ্যে বন্ধকৃত রাষ্ট্রায়ত্ব জুট মিল গুলোকে আধুনিকায়ন করে পুনরায় চালু করার কথা থাকলেও প্রায় ১০ মাস অতিক্রম হয়েছে, প্রতিশ্রুতি অনুযায়ী কাজ হয়নি। চালু হয়নি বন্ধকৃত রাষ্ট্রায়ত্ব জুট মিল গুলো, পরিশোধ করা হয়নি শ্রমিকদের পাওনা। এক দিকে হাজার হাজার শ্রমিক বেকার হয়ে পড়েছে অপরদিকে তাদের পাওনা টাকা না পেয়ে ধুঁকে ধুঁকে মরতে চলেছে।

বন্ধকৃত রাষ্ট্রায়ত্ব পাটকল উন্নত প্রযুক্তি দ্বারা আধুনিকায়ন করে পুনরায় চালু, বদলী শ্রমিকদের সকল বকেয়া পাওনা পরিশোধ, স্থায়ী ও বদলী শ্রমিকদের বকেয়া মজুরী পরিশোধ, শ্রমিকদের মামলা প্রত্যাহার, যে সকল শ্রমিকদের নামের ভুল আছে তাদের ভুল সংশোধন করে পাওনা পরিশোধ, সকল স্থায়ী শ্রমিককে বকেয়া শিক্ষা সহায়ক ভাতা পরিশোধ, উৎপাদন ভিত্তিক শ্রমিকদের গড় মজুরী হিসাবে গ্রাচুইটির অর্থ প্রদান, অবসর ও অবসায়নকৃত সকল শ্রমিক কর্মচারীদের অডিট আপত্তি প্রত্যাহার করে অবিলম্বে তাদের পাওনা পরিশোধের ৮দফার দাবী বাস্তবায়নের দুই দিনের কর্মসুচি ষোষণা করা হয়েছে।

কর্মসুচির মধ্যে রয়েছে, সোমবার সকাল ১১টায় খুলনা জেলা প্রশাসক ও শ্রম পরিচালকের নিকট স্বারকলিপি প্রদান এবং মঙ্গলবার বিকাল ৪টায় মশিয়ালী সিএন্ডবি মাঠে স্বাস্থ্যবিধি মেনে শ্রমিকদের বৈঠক। সংবাদ সম্মেলনে ফেডারেশনের যুগ্ম আহবায়ক শেখ তবিবুর রহমান, সদস্য সচিব শেখ খান আঃ রাজ্জাক(বাবলু), সদস্য মোঃ জাকির হোসেন সরদার, মোঃ সাকাওয়াত হোসেন, ওয়াকার্স পার্টির নেতা আ. সাত্তার মোল্যা, আঃ মজিদ মোল্যা, শেখ মুজিবর রহমান, ইজদান ফরাজি(সোহেল), মিজানুর রহমান মিলন, আবুল কলাম, জামাল মোল্যা, মিজানুর রহমান, মাইনল ইসলাম, ইষ্টার্ণ জুট মিলের জাকির হোসেন, মোজাহার গাজীসহ শ্রমিক প্রতিনিধিগণ।

এ ব্যাপারে আলিম জুট মিলের প্রকল্প পরিচালক মোঃ সাজ্জাদ হোসেন বলেন, মিলের ৯৩২জন শ্রমিকের মধ্যে ৭৭৭ জন শ্রমিকের পাওনা পরিশোধ করা হয়েছে। বাকী শ্রমিকদের মধ্যে কারো নামে ভুল, নমিনী এবং ব্যাংক একাউন্টের কারণে একটু জটিলতা ছিল। এ সকল শ্রমিকদের কাগজপত্র সংশোধন করে সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হয়েছে। এখন অর্থ মন্ত্রণালয়ে বৈঠক করে এ বিষয়ে সিন্ধান্ত নিলেই শ্রমিকরা তাদের পাওনা টাকা পেয়ে যাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন