ঢাকা, মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৪ জৈষ্ঠ্য ১৪২৮, ০৫ শাওয়াল ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

চালু হচ্ছে অক্সিজেন প্লান্ট

খাগড়াছড়ি আধুনিক জেলা সদর হাসপাতাল

খাগড়াছড়ি জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

খাগড়াছড়ি আধুনিক জেলা সদর হাসপাতালে চালু হচ্ছে সেন্টাল অক্সিজেন প্লান্ট। ১০০ শয্যার হাসপাতালটিতে ইতোমধ্যে প্রায় সব ধরনের কাজ সম্পন্ন হয়েছে। এছাড়াও দ্রুত নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) ইউনিট চালুর বিষয়ে আশাবাদ ব্যক্ত করেছে স্বাস্থ্য বিভাগ।
জানা যায়, খাগড়াছড়ি আধুনিক জেলা সদর হাসপাতালে জেলার ৯টি উপজেলার বাইরেও রাঙামাটির বেশ কয়েকটি উপজেলার মানুষ চিকিৎসাসেবা নিয়ে থাকে। এই হাসাপাতালে সরকারি অর্থায়নে বসানো হচ্ছে সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট। করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবা নিরবচ্ছিন্ন ও অব্যাহত রাখতে এই উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। কাজটি বাস্তবায়ন করছে স্বাস্থ্য প্রকৌশল অধিদফতর (এইচইডি)। কাজটির বরাদ্দ ধরা রয়েছে ৩ কোটি ৬৫ লাখ ৩৯ হাজার ৬৯৮ টাকা।
হাসপাতালের পেছনে প্রায় ৬ হাজার লিটার ধারণ ক্ষমতার অক্সিজেন প্লান্ট স্থাপন করেছে। ১০০ শয্যার হাসপাতাল হলেও এখানে সেন্ট্রাল অক্সিজেন থেকে ১৩৯টি পোর্ট রাখা হয়েছে। প্লান্টের বাইরে বিকল্প হিসাবে ৪৮টি বড় সিলিন্ডার স্থাপন করা হয়েছে। প্লান্টে অক্সিজেন না থাকলেও সিলিন্ডার থেকেও হাসপাতালে অক্সিজেন সরবরাহ করা যাবে।
খাগড়াছড়ির আধুনিক জেলা সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. রিপল বাপ্পী চাকমা বলেন, সেন্ট্রাল অক্সিজেন চালু হলে হাসপাতালে রোগীদের সেবা আরও সহজ হয়ে যাবে। হাসপাতালে দুটি ভেন্টিলেটর রয়েছে। জরুরি প্রয়োজনে রোগীদের ভেন্টিলেটর সাপোর্ট দেয়া হবে।
খাগড়াছড়ির সিভিল সার্জন ডা. নূপুর কান্তি দাশ বলেন, আমরা দুটি ভেন্টিলেটর পেয়েছি। সেন্ট্রাল অক্সিজেনও সহসা চালু করতে পারবো। এখন আইসিইউর জন্য ইউনিট স্থাপনের কাজও শেষ করেছি। আশা করি, সব ঠিক থাকলে আইসিইউ স্থাপনের কাজও খুব দ্রুত শুরু করা যাবে। এতে জেলাবাসী চিকিৎসাসেবা পাওয়ার ক্ষেত্রে আরও একধাপ এগিয়ে যাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন