ঢাকা, শুক্রবার, ০৭ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮, ২৪ রমজান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পবিত্র মক্কা-মদীনার মসজিদে তারাবীহ ১০ রাকাত হবে বাদশাহ সালমানের নির্দেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২১, ১০:০১ পিএম

পবিত্র রমজান মাসে মক্কার মসজিদুল হারাম এবং মদিনার মসজিদে নববীতে তারাবীহ ছোট করার নির্দেশ দিয়েছেন দুই পবিত্র মসজিদের খাদেম সউদী বাদশাহ সালমান ইবনে আব্দুল আজিজ।

দুটি পবিত্র মসজিদ বিষয়ক প্রেসিডেন্সির প্রধান শায়খ আবদুর রহমান আস-সুদাইস বলেছেন, তারাবীহ নামাজ ২০ রাকাআত থেকে ১০ রাকাআতে সংক্ষিপ্ত করা হবে এবং তা হবে ওমরাহযাত্রী ও মুসল্লিদের করোনা সংক্রমণ প্রতিরোধে সতর্কতামূলক কঠোর বিধানের আওতায়।

শায়খ আস-সুদাইস দু’টি পবিত্র মসজিদে ওমরাহযাত্রী ও মুসল্লিদের নিরাপদ ও স্বাস্থ্যকর পরিবেশে তাদের আচার অনুষ্ঠান করতে সক্ষম করার জন্য সমস্ত উপায়ে একত্রিত করে সউদী নেতৃত্বের আগ্রহকে নিরাপদ ও স্বাস্থ্যকর পরিবেশে পরিচালিত করতে আগ্রহী যা সংক্রমণ নিয়ন্ত্রণে তাদের ব্যবহৃত সমস্ত বিশ্বমান প‚রণ করে।
‘দু’টি পবিত্র মসজিদের খাদেম বাদশাহ সালমান এবং ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমান ওমরাহযাত্রী ও মুসল্লিদের জন্য সর্বোত্তম পরিষেবা সরবরাহ করতে পারে এমন সব বিষয় অব্যাহতভাবে অনুসরণ করছেন। আল্লাহর মেহমানদের সেবা করার সাথে জড়িত সব পক্ষের সহযোগিতায় রমজান মাসে ওমরাহযাত্রী ও মুসল্লিদের সেবা করার জন্য প্রেসিডেন্সি তার পুরো মানবিক এবং যান্ত্রিক ক্ষমতা সজ্জিত করেছেন’।

সউদী কর্তৃপক্ষ পবিত্র মাসে দু’টি পবিত্র মসজিদে ওমরাহ ও নামাজের অনুমতি দিয়েছে, যা মঙ্গলবার থেকে শুরু হবে বলে আশা করা হচ্ছে, তবে পবিত্র মসজিদগুলিতে ই‘তিকাফ (আধ্যাত্মিক নির্জনতা) এবং ইফতারের অনুষ্ঠান স্থগিত করেছে।

গত রমজানে মহামারী ছড়িয়ে পড়ার পরে দুটি পবিত্র মসজিদে দেশি-বিদেশি ওমরাহত্রীদের জন্য শুধু ওমরাহই নয়, পাঁচটি ওয়াক্ত ফরজ নামাজ, তারাবীহ এবং ইফতার স্থগিত করা হয়েছিল।

তবে দু’টি পবিত্র মসজিদে প্রেসিডেন্সির কর্মকর্তা ও জাবাণুমুক্তকারী কর্মীদের উপস্থিতিতে প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজ ও দশ রাকাআত তারাবীহ নামাজ আদায় করা হয়। পবিত্র মাসে ৫০ হাজার ভ্যাকসিনযুক্ত ওমরাহযাত্রী এবং ১ লাখ মুসল্লিকে স্থান দেওয়ার জন্য মসজিদুল হারামের সক্ষমতা বাড়ানো হবে। সূত্র : সউদী গেজেট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
।।শওকত আকবর।। ১১ এপ্রিল, ২০২১, ১০:২৪ পিএম says : 0
বাংলা দেশে ও কি ১০ রাকাত পড়া যাবে?আমরা প্রত্যান্ত গ্রামান্চলের মানুষ ২০ রাকাত তারাবীহ নামাজ আদায় করে থাকি।খতম তারাবীহ ও সুরা তারাবীহ তবে আমাদের মসজিদে সুরা তারাবীহ হয়। তারাবীহ ঘরে বসে একাকী পড়লে আদায় হবে?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন