শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইরানের পরমাণু স্থাপনায় মোসাদের সাইবার হামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২১, ২:৩৪ পিএম

ইরানের প্রধান পারমাণবিক কেন্দ্র নাতানজে নাশকতার উদ্দেশ্যে সাইবার হামলা চালানো হয়েছে বলে দেশটির শীর্ষ পারমাণবিক কর্মকর্তা আলি আকবর সালেহি অভিযোগ করেছেন। তিনি বলেন, অপরাধীদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার অধিকার তেহরানের আছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এমন খবর দিয়েছে।

এদিকে গোয়েন্দা সূত্রের বরাতে ইসরাইলের কান পাবলিক রেডিও জানিয়েছে, স্থাপনাটিতে সাইবার হামলা চালিয়েছে গোয়েন্দা সংস্থা মোসাদ। এ নিয়ে ইসরাইলের কাছ থেকে আনুষ্ঠানিক কোনো মন্তব্য আসেনি।
রোববারে ইরানের পরমাণু শক্তি সংস্থার (এইওআই) মুখপাত্র বেহরুজ কামালভান্দি বলেন, নাতানজে বৈদ্যুতিক গ্রিডে একটা সমস্যা দেখা দিয়েছে। এতে দুর্ঘটনা ঘটেছে। তবে এ দুর্ঘটনায় কোনো দূষণ কিংবা হতাহত হয়নি বলে তিনি দাবি করেন। স্থাপনাটিতে অত্যাধুনিক নতুন ইউরেনিয়াম সমৃদ্ধকরণের সেন্ট্রিফিউজ চালু করার একদিন পর এ খবর এসেছে।
দেশটির মধ্যাঞ্চলীয় প্রদেশ ইসফাহানে নাতানজ পরমাণু কেন্দ্রটি অবস্থিত। এটিকে ইরানেরে পরমাণু কর্মসূচির কেন্দ্রস্থল হিসেবে আখ্যায়িত করা হয়।
আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার (আইএইএ) পরিদর্শকেরা এই স্থাপনাটির তত্ত্বাবধান করেন। তবে এ বিষয়ে আইএইএ কোনো মন্তব্য করতে রাজি হয়নি।
সালেহি বলেন, এই ঘৃণ্য পদক্ষেপের নিন্দা জানানোর পাশাপাশি আন্তর্জাতিক সম্প্রদায় ও আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার উচিত এই পরমাণু সন্ত্রাসবাদের মোকাবিলা করা। অপরাধীদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার অধিকার আমাদের আছে।
কান রেডিও জানায়, ইরানে খবরে যা উঠে এসেছে, নাতানজের ক্ষতির পরিমাণ তার চেয়েও অনেক বেশি। এর আগে গত বছরের জুলাইয়ে স্থাপনাটিতে আগুন ধরে গিয়েছিল। ইরান বলেছিল, এটা তাদের পরমাণু কর্মসূচিতে নাশকতা।
প্রসঙ্গত, ইরানের মধ্যাঞ্চলীয় প্রদেশ ইস্পাহানে নাতানজ পরমাণু কেন্দ্রটি অবস্থিত। এটিকে ইরানেরে পরমাণু কর্মসূচির কেন্দ্রস্থল হিসেবে আখ্যায়িত করা হয়। আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার (আইএইএ) পরিদর্শকেরা এই স্থাপনাটির তত্ত্বাবধান করে থাকেন। তবে এই হামলার বিষয়ে আইএইএ কোনো মন্তব্য করতে রাজি হয়নি। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন