শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৭ কার্তিক ১৪২৮, ১৫ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পবিত্র কোরআনের আয়াত বাতিলের আবেদন খারিজ

ওয়াসিম রিজভীর জরিমানা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

পবিত্র কোরআনের ২৬টি আয়াত বাতিল চেয়ে শিয়া ওয়াকফ বোর্ডের সাবেক চেয়ারম্যান ওয়াসিম রজভীর করা রিট খারিজ করে দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট। একইসঙ্গে এমন আবেদন করায় তাকে ৫০ হাজার রুপি জরিমানাও করা হয়েছে। গতকাল সোমবার দেশটির সুপ্রিম কোর্টের বিচারপতি রোহিংটন এফ নরিম্যান নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ এ আবেদন খারিজ করে দেন। রায়ে রিটটিকে ‘বাজে’ বলে অভিহিত করেন বেঞ্চ।
তারা বলেন, শিয়া সেন্ট্রাল ওয়াকফ বোর্ডের সাবেক চেয়ারম্যান কোরআনের আয়াত বাদ দেওয়ার যে আবেদন করেছেন তা একেবারে অযৌক্তিক। তার এমন আবেদনে সা¤প্রদায়িক স¤প্রীতি নষ্ট ও বিশৃঙ্খলা সৃষ্টির আশঙ্কা রয়েছে। শুনানি শেষে বিচারকরা কোরআনের আয়াত বাতিলের আবেদন খারিজ করে দেন এবং আবেদনকারীকে ৫০ হাজার রুপি জরিমানা করেন। সুপ্রিম কোর্টের এই বেঞ্চে ছিলেন বিচারপতি বিআর গাভাই এবং বিচারপতি হৃষিকেশ রায়।

ভারতে শিয়া ওয়াকফ বোর্ডের সাবেক চেয়ারম্যান ওয়াসিম রিজভী পবিত্র কোরআন শরিফের ২৬টি আয়াত পরিবর্তনের আবেদন জানিয়ে দেশটির সুপ্রিমকোর্টে রিট করেছিলেন। এ ঘটনায় দেশটির শিয়া ও সুন্নী সব মতের মানুষ বিতর্কিত ওয়াসিম রিজভীর গ্রেফতার দাবি করেছিলেন।

রিজভি তার আবেদনে বলেছিলেন, কোরআনের ২৬টি আয়াত সহিংসতার প্রচার করছে এবং সেগুলো কোরআনের মূল সংস্করণের অংশ নয়। পরবর্তীতে এসব আয়াত কোরআনে সংযোজন করা হয়েছে। যে কারণে পবিত্র কোরআন থেকে আয়াতগুলো মুছে ফেলা উচিত। তার এমন বিতর্কিত মন্তব্যে ভারত ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশের মুসলিমরা নিন্দা জানায়। সূত্র : মিল্লাত টাইমস উর্দু।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
Mijanur Rahman ১৩ এপ্রিল, ২০২১, ৪:০৫ এএম says : 0
পবিত্র কুরআনের আয়াত পরিবর্তন করার পৃথিবীর কোন আদালত নেই। দুঃখ একটাই বিচারক বিধর্মী হয়ে বুঝলো কিন্তু আবেদনকারী মুসলমান হয়ে বুঝলো না। আল্লাহ আপনি সবাইকে সঠিক পথে চলার তৌফিক দিন।
Total Reply(0)
Umar Faruk ১৩ এপ্রিল, ২০২১, ৪:০৬ এএম says : 0
দুনিয়ার মালিক আল্লাহ চ্যালেন্জ করে বলেছেন।আমার কুরআন কে কোন অপশক্তি একবিন্দু পরিবর্তন করতে পারবে না।আল্লাহর সেই চ্যালেন্জ কেও গ্রহন করে সফল হতে পারে নাই।লক্ষ কোটি শিশু যুবক বৃদ্ধ আল্লাহর এই পবিত্র কুরআন কে বুকে ধারন করে আছে।যা পৃথিবী তে আর অন্য কোন ধর্মীয় গ্রন্থের ক্ষেত্রে নজির নেয়।এটাই কুরআনের অলৌকিকতা।
Total Reply(0)
Jahan Imtiaz ১৩ এপ্রিল, ২০২১, ৪:০৬ এএম says : 0
প্রত্যেকটা আয়াতের আগের ও পরের আয়াত এবং আয়াতগুলোর পটভূমি পড়তে হবে। তাহলে সবাই আয়াতগুলোর যথার্থতা বুঝতে পারবে। বেশীরভাগ ক্ষেত্রেই নবীজীর সময়ে যুদ্ধ চলাকালীন অবস্থায় আয়াতগুলো অবতীর্ণ হয়েছে।
Total Reply(0)
Mahbobor Rahman ১৩ এপ্রিল, ২০২১, ৪:০৬ এএম says : 0
যেখানে আল্লাহ কেয়ামত পযর্ণ্ত কুরআনের হেফাজত করার দায়িত্ব নিয়েছেন সেখানে কারোর সাধ্য নাই তা পরিবতর্ন করার। বিচার পতি মুসলিম না হতে পারে কিন্তু তার মনে আল্লাহর ভয় তৈরি হয়েছে । যা হচ্ছে তা খুবই ভয়ঙ্কর।
Total Reply(0)
Kme Rana ১৩ এপ্রিল, ২০২১, ৪:০৬ এএম says : 0
যেখানে কোরআন শরীফ ই পরিপূর্ণ জীবন বিধান, সেখানে পৃথিবীর কোন বিধান ই কোরআনের বিন্দু পরিমাণ পরিবর্তন করতে পারবে না, ইনশাআল্লাহ।
Total Reply(0)
Mahabub Ul Alam ১৩ এপ্রিল, ২০২১, ৪:০৭ এএম says : 0
এই মহাগ্রন্থ রক্ষা করার দায়িত্ব মহান আল্লাহ তায়ালা নিজেই নিয়েছেন। কোন মুনাফিকের ইচ্ছায় এটি পরিবর্তন হতে পারে না। অযথা দাঙ্গা বাধানোর একটা অপচেষ্টা ছিল মাএ। ভারতের সুপ্রিম কোর্ট বুঝে শুনেই রিটটি খারিজ করেছেন।
Total Reply(0)
Shertaz Khan ১৩ এপ্রিল, ২০২১, ৪:০৭ এএম says : 0
আল কুর'আন অবিকৃত আছে এবং থাকবে, কেউ এর হেরফের করার ক্ষমতা রাখে না। যারা বিক্রিত করতে চায় তারা ইদলামের দুশমন
Total Reply(0)
শামসুল আলম ১৩ এপ্রিল, ২০২১, ৮:১৯ এএম says : 0
আল্লাহ তাআলা তাদের জন্য আখেরাতের কল্যাণ হেদায়েত দান করুন আমীন
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন