ঢাকা, বুধবার, ১৯ মে ২০২১, ০৫ জৈষ্ঠ্য ১৪২৮, ০৬ শাওয়াল ১৪৪২ হিজরী

খেলাধুলা

করোনা পরীক্ষায় শুরু তামিমদের লঙ্কা সফর

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

টেস্ট ক্রিকেট মানেই যেন বাংলাদেশের জন্য এখন দুঃসহ অভিজ্ঞতা। মাঠে নামলেই সঙ্গী একের পর এক বিব্রতকর হার। সেই ধারায় ছেদ টানার চ্যালেঞ্জ নিয়ে শ্রীলঙ্কা সফরে গেলেন ক্রিকেটাররা। বাংলাদেশ বিমানের একটি চার্টার্ড ফ্লাইটে গতকাল দুপুর পৌনে একটার দিকে কলম্বোর পথে রওনা হয় মুমিনুল হকের নেতৃত্বাধীন দল। কোভিড পরিস্থিতির বাস্তবতা মাথায় রেখে বড় বহর নিয়েই গেছে দল। ক্রিকেটারই আছেন ২১ জন। সাপোর্ট স্টাফ, কর্মকর্তা মিলিয়ে আরও ২০ জন-মোট ৪১ জনের বহর।
বাংলাদেশকে বহনকারী বিমান সরাসরি পৌঁছে কলম্বোয়। সেখানে কোয়ারেন্টিনের আগে প্রথম করোনা পরীক্ষার নমুনা দিয়েছেন সফরকারীরা। বাংলাদেশ দলের শ্রীলঙ্কা পৌঁছানো ও প্রথম করোনা পরীক্ষার নমুনা দেওয়ার বিষয়টি জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
এবার শ্রীলঙ্কা গিয়ে ৩ দিনের রুম কোয়ারেন্টিন করবে সফরকারীরা। কোভিড-১৯ পরীক্ষার ফল নেগেটিভ এলেই কেবল অনুশীলনের সুবিধা পাবেন ক্রিকেটাররা। অনুশীলনের ধাপ হিসেবে ১৭ ও ১৮ এপ্রিল একটি দুই দিনের প্রস্তুতি ম্যাচ আছে বাংলাদেশের। তবে লঙ্কান কোন দল নয়। ক্রিকেটাররা ম্যাচ খেলবেন নিজেরা ভাগাভাগি করে।
মূলত করোনাভাইরাসের কারণে দুই দফা পিছিয়ে যায় এই টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াই। গতবছর মাঠে গড়ানোর কথা থাকলেও কোয়ারেন্টাইন ইস্যুতে বনিবনা না হওয়ায় ২০২০ সালের অক্টোবরে শ্রীলঙ্কা সফরে যায়নি লাল-সবুজের প্রতিনিধিরা। দুই বোর্ডের চাওয়াতে নতুন সূচিতে আলোর মুখ দেখতে চলছে এবার।
শ্রীলঙ্কা সফরের দুটি টেস্ট ম্যাচ হবে ক্যান্ডির অদূরে পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। এই মাঠে আগে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেললেও এই প্রথম টেস্ট খেলবে বাংলাদেশ দল। প্রথম টেস্ট শুরু হবে ২১ এপ্রিল, দ্বিতীয় ম্যাচ ২৯ এপ্রিল। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল শ্রীলঙ্কায় সবশেষ টেস্ট খেলেছে ২০১৭ সালে। সেবার প্রথম টেস্টে গলে হেরে গেলেও দ্বিতীয় ম্যাচে নিজেদের শততম টেস্টে স্মরণীয় জয় পায়।
দুটিই আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। এই পর্যন্ত চ্যাম্পিয়নশিপে ৫ ম্যাচ খেলে বাংলাদেশের ঝুলি শূন্য। ২০১৯ সাল থেকে সব মিলিয়ে ৯ টেস্ট খেলে জিম্বাবুয়ের বিপক্ষে দেশের মাটিতে একটি ম্যাচ ছাড়া সবকটি হেরেছে দল। সবশেষ গত ফেব্রুয়ারিতে খর্বশক্তির ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দেশের মাটিতে হারতে হয়েছে ২-০তে। আর অপরদিকে শ্রীলঙ্কা জেসন হোল্ডারসহ আরও শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে তাদের দেশে গিয়ে টেস্ট সিরিজ ড্র করে ফিরেছে। গত ৯ টেস্টের আটটিতেই হারা বাংলাদেশ অধিনায়ক মুমিনুল তাই জানেন চ্যালেঞ্জটা এবার কত কঠিন, তবে ব্যর্থতার এই বৃত্ত ভাঙতে চান তারা, ‘আপনারা সব সময়ই জানেন শ্রীলঙ্কা কিন্তু দেশের মাটিতে খুবই ভালো দল। জিনিসটা আমাদের জন্য সহজ হবে না, অনেক চ্যালেঞ্জিং হবে। আমরা এখন যে অবস্থানে দাঁড়িয়ে আছি এখান থেকে বের হতে ওই চ্যালেঞ্জটাকে নিতে হবে। আর এই চ্যালেঞ্জটা পার করে টেস্ট দলের একটা ভালো ফল করতে হবে।’
এবার দলের সঙ্গী আছেন বিশেষ একজন। লজিস্টিকস ম্যানেজার হিসেবে যাচ্ছেন সাবেক ক্রিকেটার শাহরিয়ার নাফীস। গত ফেব্রুয়ারিতে ক্রিকেট ক্যারিয়ারে ইতি টানার পর বিসিবির ক্রিকেট অপারেশন্স বিভাগে ‘ডেপুটি ম্যানেজার’ হিসেবে যোগ দেন সাবেক এই ব্যাটসম্যান। ‘টিম লিডার’ হিসেবে এই সফরে থাকছেন বিসিবি পরিচালক ও সাবেক অধিনায়ক খালেদ মাহমুদ। একাদশ নির্বাচন ও অন্যান্য কিছু নিয়ে টিম ম্যানেজমেন্টের সঙ্গে বিসিবি সভাপতি নাজমুল হাসানের যোগাযোগ মসৃণ করার জন্য গত নিউ জিল্যান্ড সফর থেকে একজন করে বিসিবি পরিচালককে দলের সঙ্গে পাঠানোর নিয়ম করেছে বিসিবি। নিউ জিল্যান্ডে ‘টিম লিডার’ হিসেবে গিয়েছিলেন মিডিয়া কমিটির প্রধান জালাল ইউনুস।
মুমিনুলের কণ্ঠে কিছুটা বাস্তবতার আভাস থাকলেও, যাওয়ার আগে বিমানবন্দরে বেশ আশাবাদী শোনালো টিম লিডার খালেদ মাহমুদের কন্ঠ, ‘কন্ডিশনটা আমরা জানি ওখানে এখন গরম থাকে বেশি। উইকেটটা ভালো থাকে। শ্রীলঙ্কার কন্ডিশনের শ্রীলঙ্কা বেশ শক্ত প্রতিপক্ষ, কিন্তু আমরা বিশ্বাস করি আমরা স্কিলের দিক থেকে পিছিয়ে নেই, ভালো দল। আমরা যদি আমাদের সেরা ক্রিকেট খেলতে পারি, প্রক্রিয়াটা ঠিক রাখতে পারি, তবে আশা করি ভালো করব।’
আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ এই সিরিজটি হওয়ার কথা ছিল গত জুলাইয়ে। সূচিতে ছিল তিনটি টেস্ট ম্যাচ। কিন্তু করোনাভাইরাসের প্রকোপে স্থগিত হয় সেই সফর। পরে সেপ্টেম্বরে আবার দুই দেশের বোর্ডের আলোচনা হয় সফর নিয়ে। তখন কোয়ারেন্টিনের সময় নিয়ে টানাপোড়েনে শেষ মুহূর্তে আবার স্থগিত হয় সিরিজ। সেই সিরিজই এবার হচ্ছে, ম্যাচ কমে গেছে একটি।
মহামারীকালে এটি হবে বাংলাদেশের দ্বিতীয় সফর। নিউজিল্যান্ডে সীমিত ওভারের সিরিজ খেলে গত ৪ এপ্রিল দেশে ফেরে দল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
jakir ১৩ এপ্রিল, ২০২১, ১১:২৯ এএম says : 0
God Bless You
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন