বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এশিয়া ও মধ্য প্রাচ্যে সংক্রমণ বাড়ছে: ডব্লিউএইচও প্রধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২১, ৪:১০ পিএম

করোনা মহামারি আবারও ভয়াবহ আকার ধারণ করেছে। ভারত-সহ বিভিন্ন দেশে ফের লাফিয়ে বাড়ছে সংক্রমণ। ভ্যাকসিন এলেও মহামারীকে পুরোপুরি নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না। এই পরিস্থিতিতে কবে বিদায় নেবে এই মারণ ভাইরাস? এই প্রশ্নের উত্তর পেতে মরিয়া সকলে। আশার আলো দেখাতে পারল না বিশ্ব স্বাস্থ্য সংস্থাও।

সংবাদ সম্মেলনে ডব্লিউএইচও প্রধান টেড্রোস আধানম ঘেব্রিয়েসাস বলেছেন, এই মহামারী পরিস্থিতির অবসান এখনই ঘটছে না। অনেক দিন ধরেই এই পরিস্থিতির সঙ্গে যুঝতে হবে বিশ্ববাসীকে। তিনি বলেন, ‘জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে গোটা দুনিয়ায় টানা ৬ সপ্তাহ সংক্রমণের হার কমেছে। এখন আমরা সাত সপ্তাহ ধরে ফের সংক্রমণের বাড়বাড়ন্ত দেখছি। গত চার সপ্তাহ ধরে টানা বাড়ছে মৃত্যুর সংখ্যাও।’ তিনি আরও বলেন, এশিয়া ও মধ্য প্রাচ্যের দেশগুলিতে সংক্রমণের প্রকোপ বাড়ছে। এই পরিস্থিতিতে সকলকে মাস্ক পরা, দুরত্ববিধি বজায় রাখার মতো কোভিড সুরক্ষাবিধি মেনে চলার পরামর্শ দিয়েছেন তিনি।

এই প্রসঙ্গে তিনি বলেন, ‘মহামারী অনেক দিন ধরে চলবে। কিন্তু, আমাদের অনেক আশা রয়েছে। কারণ, প্রথম দু'মাসে সংক্রমণ ও মৃত্যুর হার অনেক কমেছে। এতেই স্পষ্ট যে, এই ভাইরাসকে রোখা সম্ভব। আমরা অতিমারী পরিস্থিতিকে নিয়ন্ত্রণে আনতে পারি।’ ডব্লিউএইচও প্রধান আরও বলেছেন, ‘আমরা চাই ব্যবসা-বাণিজ্য ফের শুরু হোক, আর্থিক পরিস্থিতি আবারও ঘুরে দাঁড়াক। কিন্তু, এখন অনেক দেশে যে হারে সংক্রমণ ছড়াচ্ছে, তাতে এই পরিস্থিতি রোখা আগে জরুরি।’ সূত্র: টিওআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন