বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মুভমেন্ট পাস: প্রতি মিনিটে ১৫ হাজার আবেদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২১, ৪:৪৩ পিএম

লকডাউনে জরুরি প্রয়োজনে বাইরে বের হতে বাংলাদেশ পুলিশের মুভমেন্ট পাস পেতে প্রতি মিনিটে ১৫ হাজার আবেদন জমা পড়ছে বলে জানিয়েছে পুলিশ সদরদপ্তর।
আগামীকাল বুধবার থেকে শুরু হতে যাওয়া সাত দিনের কঠোর লকডাউনে জরুরি প্রয়োজনে বাইরে বের হতে মুভমেন্ট পাস চালু করেছে বাংলাদেশ পুলিশ।
পুলিশের মহাপরিচালক (আইজিপি) বেনজীর আহমেদ আজ রাজধানীর রাজারবাগ অডিটোরিয়ামে মুভমেন্ট পাস অ্যাপ্লিকেশনের উদ্বোধন করেন।
অ্যাপের প্রথম দিনেই মুভমেন্ট পাসের জন্য লোকজনের ব্যাপক আগ্রহ দেখা যায়। পুলিশ সদরদপ্তর জানিয়েছে, মুভমেন্ট পাসের জন্য এতো লোক আবেদন করছে যে তা সামাল দিতে বেগ পেতে হচ্ছে তাদের। প্রথম ঘণ্টায় প্রায় ১ লাখ ২৫ হাজার মানুষ পাস পেতে আবেদন করেছেন। প্রতি মিনিটে আবেদন জমা পড়েছে প্রায় ১৫ হাজার।
এই পাস কি কেউ অপব্যবহার করতে পারে? এমন প্রশ্নের জবাবে আইজিপি বেনজীর আহমেদ বলেন, এই মহামারীর মধ্যেও কেউ যদি এ ধরনের প্রতারণা করে বাইরে বের হওয়ার চেষ্টা করে আমরা তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবো।
আইজিপি বলেন, খুব জরুরি প্রয়োজনে এই পাস ব্যবহার করা যাবে। কেউ তার ফোন নাম্বার এবং গাড়ির নম্বর প্লেট দিয়ে আবেদন করে পাস নিতে পারেন।
একটি মুভমেন্ট পাস ব্যবহার করে সর্বোচ্চ তিন ঘণ্টা বাইরে থাকা যাবে।


আইজিপি বলেন, করোনা ভ্যাকসিন গ্রহণ কিংবা জরুরি কেনাকেটায় মুভমেন্ট পাস নেওয়া যাবে। এমনি কোনো রোগীর জন্য যদি অ্যাম্বুলেন্সে করে যাওয়া দরকার হয় তাহলেও মুভমেন্ট পাস দরকার হবে।
আইজিপি বলেন, করোনা সংক্রমণ ছড়িয়ে পড়া ঠেকাতে লকডাউনে মানুষজনের অনিয়ন্ত্রিত ও অপ্রয়োজনীয় চলাফেরা নিয়ন্ত্রণ এবং জরুরি প্রয়োজনে বাইরে যাওয়ার জন্য বাংলাদেশ পুলিশ এই অ্যাপ তৈরি করেছে।
তিনি বলেন, পাসটি পেতে ওয়েবসাইটে গিয়ে যিনি পাস নেবেন তার একটি অ্যাকটিভ মোবাইল ফোন নাম্বার দিতে হবে।
তিনি বলেন, এরপর আবেদনকারীর কাছে জানতে চাওয়া হবে কোথায় যেতে চান এবং এভাবে ধাপে ধাপে তার কাছে তথ্য জানতে চাওয়া হবে। তারপর আবেদনকারী তার একটি ছবি আপলোড করবেন এবং আবেদনটি জমা দেবেন। দেওয়া তথ্যের ওপর ভিত্তি করে কাউকে পাস দেওয়ার বিষয়টি নির্ভর করবে ।
মুভমেন্ট পাসটি ডাউনলোড করা যাবে এবং ওয়েবসাইট থেকে সংগ্রহ করা যাবে। যখন বাইরে যাবেন এই পাসটি দায়িত্বে থাকা পুলিশ কর্মকর্তাকে দেখাতে হবে বলেও জানান তিনি।
আইজিপি বেনজীর আহমেদ বলেন, আমরা আগামীকাল থেকে লকডাউনে কাউকে রাস্তাঘাটে ও বাইরে দেখতে চাই না। বিনা প্রয়োজনে কাউকে দেখতে চাই না। আমরা চাপপ্রয়োগের চেয়ে নিজেদের উদ্যোগেই এই দায়িত্ব পালন করবেন। এসব না মানলে সমগ্র বাংলাদেশকে আইসোলেশনে নিতে হবে।
তিনি বলেন, কারও যদি প্রয়োজন না হয় তবে তিনি মুভমেন্ট পাস নেবেন না। কোনো আইনি ইস্যু নেই।

তবে কেউ যদি মুভমেন্ট পাস ছাড়া বাড়ির বাইরে বেরিয়ে আসেন তবে তাকে পুলিশি জেরার মুখে পড়তে হতে পারে বলেও ইঙ্গিত দেন তিনি।
আইজিপি বলেন, যদি কেউ মুভমেন্ট পাস না নিতে চান, আমরা তাকে জোর করবো না। এটাতে জবরদস্তির কিছু নেই। আমরা কাউকে জোর করছি না। আমরা কেবল জনগণকে সহায়তা করছি।
জানতে চাওয়া হয়েছিল, প্রান্তিক মানুষ যারা ইন্টারনেট ও স্মার্টফোন ব্যবহার করেন না তারা কিভাবে এই পাস পাবেন? আইজিপি বলেন, প্রায় সাত কোটি মানুষ এই দেশে ইন্টারনেট ব্যবহার করেন। যদি কোনো প্রান্তিক মানুষ এই সুবিধা না পান তাহলে তিনি তার প্রতিবেশির সহায়তা নিতে পারেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
A K M Tasadduqul islam Bosunia ১৩ এপ্রিল, ২০২১, ৫:৫১ পিএম says : 0
Now i am doing work in garments factory, name Edge way BD Ltd. Factory in adamjee ,siddirgonj,Narayangonj and resident in rayerbagh, P/s -Kadamtoly,dhaka. So we need a pass to go office and back to home ..
Total Reply(0)
ম নাছিরউদ্দীন শাহ ১৩ এপ্রিল, ২০২১, ৭:০৩ পিএম says : 0
আইজিপি মহোদয় কে অসংখ্য ধন্যবাদ এইগুলো আরোও আগেই করা হতো দেশের জনসাধারণের ভাল হতো। আগামীকালের লকডাউনে দেখি মানুষের প্রতিক্রিয়া কি।বাস্তবায়ন করা কঠিন হবে যদি আইনের প্রযোগ আইনের শাস্তি আইনের কঠোরতা বাস্তবায়ন না হয়। এটি রাজনৈতিক সমাস‍্যা ব‍্যাক্তিগত বিষয় নয় এটি পৃথিবীব‍্যাপি মহামারী ভাইরাসের ভয়াবহ আক্রান্তের মৃত্যুর মত ভয়ংকর পরিস্থিতির মোকাবেলার সমাস‍্যা। কঠিন এই সংগ্রামে সমুহ যোদ্ধাদের মাঝেই আইন শৃংখলা বাহিনীর মধ্যে পুলিশের শতের কাছাকাছি বাংলাদেশের মানুষের জীবন বাচাতে ইতিমধ্যে শহীদের কাতারে চলে গেছেন। বীর জওয়ান শহীদের গর্ভীত সন্তানদের দেশের মানুষ শ্রদ্ধাভরে স্বরন করবে সকলস্তরের আইন শৃংখলা বাহিনীকে ডাক্তার নার্স সমুহ যুদ্ধাদের আন্তরিকতার সাথে সহযোগিতা করুন। আইনের প্রতি শ্রদ্ধা করুন। অদৃশ্য ভাইরাস হতে মুক্তি জন্যে নিজে বাচুন অন‍্যকে বাচতে শৃংখলা মেনে চলুন। দরিদ্রতম জনগোষ্ঠী বিশালাকার হত দরিদ্র মানুষের জীবিকার জন্যে নিত‍্য প্রযোজনীয় খাদ‍্য সামগ্রী সরকারের পক্ষথেকে বিত্তশালীদের পক্ষথেকে ঘরে ঘরে পৌছানোর মধ্যেই লকডাউনের সার্থকতা।পাশাপাশি লকডাউনে রহমত বরকত নাজাতের মাসে আল্লাহর দরবারে মহামারী হতে দেশও জাতির নিরাপত্তা শান্তি কামনায় দোয়া করার জন্যে সবার প্রতি আহবান করা হোক। আল্লাহ সবাই সুস্থতার মাঝে রাখুন। আমিন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন