বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আমেরিকায় মসজিদে মসজিদে তারাবীহ

সালাহউদ্দিন আহমেদ, নিউইয়র্ক থেকে : | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

নিউইয়র্কসহ উত্তর আমেরিকায় মাসব্যাপী পবিত্র রমজান শুরু হয়েছে। এজন্য মসজিদে মসজিদে তারাবি নামাজের প্রস্তুতি নেয়া হয়। মঙ্গলবার থেকে রোজা শুরু হওয়ায় সোমবার থেকে তারাবি শুরু হয়েছে। কোন কোন মসজিদে খতমে তারাবিও আয়োজন করা হয়েছে। এজন্য নিয়োগ করা হয়েছে একাধিক হাফেজ। অপরদিকে ধর্মপ্রাণ মুসলমানগণ রমজান মাস উপলক্ষে নানা প্রস্তুতি নিচ্ছেন। গ্রোসারি আর সুপার মার্কেটগুলোতে ইফতারিসামগ্রী মজুত করা হয়েছে।

জ্যামাইকা মুসলিম সেন্টার পরিচালনা কমিটির সেক্রেটারি মনজুর আহমেদ চৌধুরী জানান, করোনার প্রেক্ষপটে এ বছর রমজানে জেএমসিতে কোন ইফতারের ব্যবস্থা থাকবে না। অতীতের মতো থাকবে না ইংয় আর নারীদের নামাজের বিশেষ ব্যবস্থা। তবে স্বাস্থ্যবিধি মেনে রাত সোয়া ৯টায় এশার নামাজের পর খতমে তারাবি পড়ানো হবে। পাশাপাশি মুসল্লিদের নিরাপত্তার জন্য অতিরিক্ত পুলিশি টহল থাকবে বলে সিটি পুলিশ প্রশাসন থেকে আশ্বস্ত করা হয়েছে বলে তিনি জানান।

এস্টারিয়ার আল আমীন মসজিদের প্রেসিডেন্ট জয়নাল আবেদীন জানান, এই মসজিদে তারাবির নামাজ হবে। তবে পানি আর খেজুর দিয়ে ইফতারি ব্যবস্থা থাকবে। ইফতারিতে কোন ভারী খাবার থাকবে না।

ম্যানহাটানের মদিনা মসজিদের সভাপতি মোহাম্মদ নাসির উদ্দিন জানান, মদিনা মসজিদেও তারাবি নামাজের ব্যবস্থা করা হয়েছে এবং এখানে ইফতারের সময় মুসল্লিদের জন্য ইফতারি ব্যবস্থা থাকবে। অপরদিকে করোনার বর্তমান প্রেক্ষাপট বিবেচনায় রেখে জ্যামাইকার সার্টফিন বুলেভার্ডে অবস্থিত আমেরিকান মুসলিম সেন্টারের উদ্যোগে পবিত্র রমজান মাস উপলক্ষে মাসব্যাপী বিশেষ কর্মসূচি গ্রহণ করেছে। তারাবিহ, ইফতার, ইসলামি শিক্ষামূলক প্রোগ্রাম (এএমসি মেসেজ) যথাযথ স্বাস্থ্যবিধি মেনে অব্যাহত থাকবে।

এদিকে আইটিভি ইউএসএ’র উদ্যোগে গত ৯ এপ্রিল বাদ মাগরিব ব্রঙ্কসের খলিল পার্টি সেন্টারে ওয়েলকাম রামাদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিশিষ্ট আলেম মাওলানা মইনুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে স্থানীয় বিভিন্ন মসজিদের ইমামসহ কমিউনিটির বিশিস্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নিউইয়র্ক স্টেট সিনেটর লুইস সিপুলভিদা। বিশেষ অতিথি ছিলেন আফ্রিকান কমিউনিটি নেতা মোহাম্মদ নাবী। অনুষ্ঠানটি পরিচালনা করেন মাওলানা মো. শহীদউল্লাহ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন