শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সুরক্ষাবিধি মেনে মসজিদে তারাবীহ পড়ছেন আমিরাতের মুসল্লিরা

দেশে দেশে মাহে রমজান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

করোনাভাইরাস মহামারীর মধ্যে বিশ্বে দ্বিতীয় বছরের মধ্যে পবিত্র রমজান এসেছে। গত বছর কঠোর লকডাইনের কারণে একপ্রকার বন্দি অবস্থায় মুসলিমরা রোজা পালন করেন। তবে এবারের দ্বিতীয় রমজান তার চেয়ে অনেকটা ব্যতিক্রম। সংক্রমণ বেশি থাকলেও মানুষের মাছে আতঙ্ক তেমন একটা নেই। করোনাভাইরাস এখন অনেকটা গা-সওয়া হয়ে গেছে।

করোনার দ্বিতীয় ঢেউ ঠেকাতে অনেক দেশ স্বাস্থ্যবিধি, সামজিক দূরত্ব, মাস্ক পরিধান বাধ্যতামূলক করলেও অর্থনৈতিক কর্মকান্ডের লাগাম টেনে ধরেনি, ফলে আরোপিত বিধিগুলোও অনেকটা ঢিলেঢালা হয়ে গেছে। গত বছর মসজিদগুলোতে মুসল্লিদের সংখ্যা একেবারেই সীমিত করে দেয়া হয়, তবে এ বছর শারীরিক দূরত্ব, জায়নামাজ নিয়ে আসা ও মাস্ক পরিধানের বাধ্যবাধকতা থাকলেও মুসল্লি সংখ্যা সীমিত করা হয়নি। গত সোমবার রাতে প্রথম তারাবীহ নামাজে এমনটাই দেখা গেছে আরব আমীরাতের একটি মসজিদে। আর ছবিটি তুলেছেন শিহাব।

সংযুক্ত আরব আমিরাতের ২০২১ সালের রমজান গত বছরের পবিত্র মাসের তুলনায় খুব আলাদা, কেননা কেনাকাটার ক্ষেত্রে বা চলাচলে কোনো বাধা বা নিষেধাজ্ঞা নেই। রমজানের প্রথম রাতে মুসলমানরা সোমবার রাতে মসজিদে তারাবীহ পড়তে পেরেছেন। গত বছর কোভিড নিরাপত্তা ব্যবস্থার অংশ হিসাবে মসজিদ বন্ধ থাকায় তাদের বাড়িতে নামাজ পড়তে হয়েছিল। তবে কর্তৃপক্ষ সব বাসিন্দাকে নিরাপত্তা প্রোটোকল অনুসরণ করার কথা মনে করিয়ে দিয়েছে। জমায়েত কঠোরভাবে নিষিদ্ধ করা হয়েছে এবং বাসিন্দাদের বলা হয়েছে একই বাড়ীতে বসবাসরত একই পরিবারের সদস্যদের মধ্যে ইফতার ও সাহারী সীমাবদ্ধ রাখার জন্য।
ইফতার সমাবেশ ঠেকাতে বিশেষ টহল তৈরি করা হয়েছে। ইফতারের তাঁবু ও খাবার বিতরণ নিষিদ্ধ হওয়ার সাথে সাথে বাসিন্দাদের অভাবী লোকদের মাঝে খাবার বিতরণের জন্য সরকারী দাতব্য প্রতিষ্ঠানের সাথে সমন্বয় করতে বলা হয়েছে। সূত্র : খালিজ টাইমস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন