শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তালেবানের হুমকির মুখে ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা যুক্তরাষ্ট্রের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০২১, ১১:৩৪ এএম

চলতি বছরের আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দিতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। মার্কিন গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন দেশটির কর্মকর্তারা।

কাতারের রাজধানী দোহায় শান্তিচুক্তি অনুযায়ী ১ মে’র মধ্যে সব মার্কিন সেনা আফগানিস্তান ছাড়ার কথা থাকলেও ক্ষমতায় আসার পর ওই চুক্তি থেকে সরে আসার ইঙ্গিত দিয়েছিলেন জো বাইডেন। প্রতিক্রিয়ায় চুক্তির বেঁধে দেওয়া সময়সীমা পার হলে বিদেশি সেনাদের ওপর হামলার হুমকি দিয়েছিলেন তালেবান।
এরপর চুক্তির নির্ধারিত সময়ে সেনাপ্রত্যাহার না করলেও তা পিছিয়ে টুইন-টাওয়ারে হামলার দিন তথা ১১ সেপ্টেম্বরের মধ্যে মার্কিন সেনারা আফগানিস্তান ছেড়ে যাবে বলে নতুন সময়সীমার কথা জানান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

ক্ষমতায় আসার পর জো বাইডেন ট্রাম্পের করা চুক্তি থেকে সরে আসার ইঙ্গিত দিলেও তালেবানের হুমকির মুখে ১১ সেপ্টেম্বরের মধ্যে সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়ে চুক্তি বাস্তবায়নের চেষ্টা করছেন। সেনা প্রত্যাহারের নতুন সময়সীমা আর পরিবর্তন হবে না বলেও ইঙ্গিত দিয়েছেন তার প্রশাসনের এক ঊর্ধ্বতন কর্মকর্তা। এই কর্মকর্তা বলেন, ‘কঠিন এক নীতি পুনর্মূল্যায়নের পর প্রেসিডেন্ট বাইডেন আফগানিস্তান থেকে বাকি সেনা প্রত্যাহার এবং দেশটিতে যুক্তরাষ্ট্রের ২০ বছরের যুদ্ধ সমাপ্তির সিদ্ধান্ত নিয়েছেন।’
এদিকে সেনা প্রত্যাহার নিয়ে বাইডেন প্রশাসনের নতুন সিদ্ধান্তের বিষয়ে এখন পর্যন্ত তালেবানের প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

বর্তমানে আফগানিস্তানে আড়াই হাজার মার্কিন সেনা রয়েছে। ২০০১ সালে দেশটিতে মার্কিন আগ্রাসন শুরুর সময় এই সংখ্যা ছিল ১ লাখ। এই যুদ্ধে ২ হাজার ৪০০ মার্কিন সেনা নিহত হয়। আহত হয় আরও কয়েক হাজার।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর তালেবানদের উৎখাত করতে আফগানিস্তানে ওই বছর থেকে মার্কিন সেনা নিয়োজিত হয়। তবে গত কয়েক বছরে তালেবানরা বিদ্রোহী শক্তি হিসেবে নিজেদের আবার পুনর্গঠিত করেছে এবং ২০১৮ থেকে আফগানিস্থানের দুই তৃতীয়াংশ অঞ্চল জুড়ে সক্রিয় রয়েছে। দেশটির নির্বাচিত সরকারকেও তারা হুমকি দিয়ে যাচ্ছে। খবর বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Anwar+Hossain ১৪ এপ্রিল, ২০২১, ১১:৪৪ এএম says : 0
Good Decision
Total Reply(0)
Jack+Ali ১৪ এপ্রিল, ২০২১, ১:৫৯ পিএম says : 0
May Allah give back Afghanistan to Taliban, then again they will rule the by Qur'an so that Allah will descend peace and prosperity again.
Total Reply(0)
md. Ashraful Islam ১৪ এপ্রিল, ২০২১, ৪:১০ পিএম says : 0
তুরস্কর উচিত তালেবানদের তুর্কি বাইরাক্তার টিভি 2 ড্রোন দিয়ে সাহায্য করা। মুসলিম বিশ্বের পাশে দাড়ানো।
Total Reply(1)
Jack Ali ১৪ এপ্রিল, ২০২১, ৪:৪৮ পিএম says : 1
Unfortunately Turkey do not support Islam.
Faizul Bari ১৪ এপ্রিল, ২০২১, ৬:৪৬ পিএম says : 0
যুক্তরাষ্ট্র আফগান সরকারের সাথে করে নাই , চুক্তি করেছে তালেবানের সাথে । আমাদের বুঝতে হবে - তালেবান যে কতটুকু শক্তিধর । একসময় যুক্তরাষ্ট্র সহ বিশ্বের সব দেশই তালেবানদের বলত সন্ত্রাস জংগি - আজকে তারাই তালেবানদের শক্তির কাছে নাকানিচোবানি খাইয়া বলে তালেবানরা দেশপ্রেমিক । আজ ভাবতেছি কোনটা সত্য ছিল ?
Total Reply(0)
Abubakar Siddique ১৪ এপ্রিল, ২০২১, ৬:৪৬ পিএম says : 0
পহেলা মে মাসের ভিতরে মার্কিন জোট সব সৈন্যদের প্রত্যাহার করার চুক্তি করা হয় সৈন্যদের না নিলে অবস্থা ভয়াবহ হবে সেপ্টেম্বর দূর কি বাত।
Total Reply(0)
Md Raihan Fouzder ১৪ এপ্রিল, ২০২১, ৬:৪৬ পিএম says : 0
সমঝোতা মানে হুমকি না। যখন কিছুতে সমঝোতা হয় পেছনের সব সমাধান হয়ে হয়।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন