ঢাকা, বুধবার, ১৯ মে ২০২১, ০৫ জৈষ্ঠ্য ১৪২৮, ০৬ শাওয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সুয়েজ খালে আটকা এভার গিভেনকে ৯০ কোটি ডলার জরিমানা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ এপ্রিল, ২০২১, ১০:২৪ এএম

মিশরের সুয়েজ খালে আটকে যাওয়া পণ্যবাহী জাহাজ এমভি এভার গিভেনের মালিক পক্ষ থেকে জানানো হয়েছে জাহাজটিকে ছাড়িয়ে নিতে ৯০ কোটি ডলার ক্ষতিপূরণ দাবি করেছে মিসর। আদালতের নির্দেশের পরই এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছে সুয়েজ খাল কর্তৃপক্ষ।
এর আগে গত ২৩ মার্চ প্রায় চারটি ফুটবল মাঠের সমান এমভি এভার গিভেন পণ্যবাহী জাহাজটি আটকে পড়েছিল সুয়েজ খালে। প্রায় ৭ দিন ক্রমাগত চেষ্টার পর সেটি ফের চালু হয়। মিশর কর্তৃপক্ষ ও আন্তর্জাতিক একাধিক সংস্থার চেষ্টার ফলে এভার গ্রিনকে নড়ানো সম্ভব হয়। গোটা ঘটনায় আন্তর্জাতিক ব্যবসা তো বটেই, মিশরও ক্ষতির সম্মুখীন হয়। আর সেই কারণেই তারা ক্ষতিপূরণ চেয়েছে বলে খবর।
সংবাদ মাধ্যম সি এন এন এর বরাতে জানা যায়, এভার গিভেনকে ভাড়া নেওয়া তাইওয়ানি কোম্পানি এভারগ্রিন লাইন বুধবার আলাদাভাবে জানিয়েছে, তারা মিসরের আদালতের আদেশের আওতা খতিয়ে দেখছে এবং ‘জাহাজ ও এতে থাকা মালামালকে পৃথকভাবে বিবেচনা করা যায় কিনা তার সম্ভাব্যতা যাচাই করে দেখছে’।
এছাড়াও জাহাজটির জাপানি মালিক, সেটির সংস্থা, ইনসিওরেন্স কোম্পানি এবং সুয়েজ খাল কর্তৃপক্ষের সঙ্গে ক্ষতিপূরণের অর্থ নিয়ে আলোচনাও করছে বলে জানা যায়। ক্ষতিপূরণ নিয়ে আলোচনা চলার মধ্যেই এসসিএ আদালত থেকে এভার গিভেনকে জব্দ করার আদেশ পায়। সূত্র : সিএনএন

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন