শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

মহানগর

মতিন খসরুর মৃত্যু : সুপ্রিম কোর্ট বসছে না আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ এপ্রিল, ২০২১, ১১:৪৩ এএম

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরুর মৃত্যুতে তার প্রতি সম্মান দেখিয়ে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টে আজ চলবে না কোনো বিচার কাজ। এ কারণে আজ বসছে না আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের কোনো বেঞ্চ।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় বুধবার (১৪ এপ্রিল) বিকেল ৪ টা ৫০ মিনিটের দিকে মারা যান আবদুল মতিন খসরু।

গত ১৬ মার্চ থেকে তিনি সিএমএইচ-এ চিকিৎসাধীন ছিলেন। ১৩ এপ্রিল থেকে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল।

বৃহস্পতিবার (১৫ এপ্রিল) সকাল ১০টায় বাংলাদেশ সুপ্রিম কোর্ট মাঠে তার দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়েছে।

জানাজা শেষে তার মরদেহ কুমিল্লায় নেয়া হচ্ছে। সেখানে বাদ জোহর বুড়িচং উপজেলায় তৃতীয় জানাজা হবে। এরপর বাদ আসর ব্রাহ্মণপাড়া উপজেলায় চতুর্থ জানাজা এবং স্থানীয় মিরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে পঞ্চম জানাজা হবে।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (বার অ্যাসোসিয়েশন) সভাপতি, সাবেক আইনমন্ত্রী ও কুমিল্লা-৫ আসনের সংসদ সদস্য আবদুল মতিন খসরুর পাঁচটি জানাজা শেষে ব্রাহ্মণপাড়ায় পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

আব্দুল মতিন খসরু ২০২১-২২ মেয়াদের সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে সভাপতি নির্বাচিত হন। হাসপাতাল থেকেই গত ১২ এপ্রিল ভার্চুয়ালি তিনি দায়িত্ব গ্রহণ করেন।

তিনি ১৯৯৬-২০০১ সালে আইনমন্ত্রী থাকার সময় অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। এর মধ্যে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হলো কালো আইন ইনডেমনিটি বাতিল ও লিগ্যাল এইড আইন প্রণয়ণ করা। আব্দুল মতিন খসরুর সময়ে সরকারের সবচেয়ে সফল কাজটি ছিল ঐতিহাসিক ও তাৎপর্যপূর্ণ।

এই অধ্যাদেশ বাতিল করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মম হত্যাকাণ্ডের বিচারের ব্যবস্থা করেন তিনি। এছাড়াও আইন অঙ্গনের গুরুত্বপূর্ণ মামলা পরিচালনা করেছেন।

আবদুল মতিন খসরুর সংক্ষিপ্ত জীবনী

সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট আবদুল মতিন খসরু ১৯৭৮ সালে কুমিল্লা জজ কোর্টে যোগদান করেন এবং ১৯৮২ সাল থেকে বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে নিয়মিত প্র্যাকটিস শুরু করেন। তিনি ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন এবং কুমিল্লা জেলার অবিভক্ত বুড়িচং থানার মুক্তিযোদ্ধা কমান্ডার ছিলেন।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগে তার করা অনেক গুরুত্বপূর্ণ মামলা ডি.এল.আর (DLR) সহ বিভিন্ন ‘ল’ জার্নালে প্রকাশ হয়েছে। আইনপেশার পাশাপাশি জাতীয় রাজনীতির সঙ্গেও জড়িত ছিলেন তিনি। বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্যও ছিলেন তিনি।

এর আগে তিনি দলের কেন্দ্রীয় কার্যকরী কমিটির আইন বিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। বাংলাদেশ ছাত্রলীগ, যুবলীগ, আওয়ামী লীগের থানা ও জেলার বিভিন্ন পদে রাজনৈতিক দায়িত্ব পালন করেন। তিনি পাঁচবার জাতীয় সংসদ সদস্য ছিলেন।

১৯৯১-১৯৯৬, ১৯৯৬-২০০১, ২০০৯-২০১৪, ২০১৪-২০১৮ ও সর্বশেষ ২০১৮ সালের ৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হয়ে জাতীয় সংসদে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

তিনি, ১৯৯৬-২০০১ সাল পর্যন্ত শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের আইন,বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। আইনমন্ত্রী থাকাকালে ১৯৯৬ সালে সংবিধান ও মানবতাবিরোধী কালো আইন ইনডেমনিটি (Indemnity Oপdinance) অধ্যাদেশ বাতিল করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মম হত্যাকাণ্ডের বিচারের ব্যবস্থা করেন, যার ধারাবাহিকতায় পরবর্তীকালে সুষ্ঠু বিচারের মাধ্যমে বঙ্গবন্ধু ও তার পরিবারবর্গের আত্মস্বীকৃত খুনিদের ফাঁসির আদেশ কার্যকর করা হয় ।

তিনি ২০০০ সালে মিশরের রাজধানী কায়রোতে অনুষ্ঠিত African-Asian Legal Conference of the Asian Political Parties Consultative Committee (AALCC) সহ-সভাপতি নির্বাচিত হন।

আবদুল মতিন খসরু ২০১০ সালে কম্বোডিয়ার রাজধানী নম পেনে অনুষ্ঠিত এশিয়ান রাজনৈতিক দলসমূহের সংগঠন International Conference of Asian Political Parties( ICAPP) এর সহ-সভাপতি নির্বাচিত হন, যে সম্মেলনে কম্বোডিয়ার প্রধানমন্ত্রী সভাপতি নির্বাচিত হয়েছিলেন। সর্বশেষ Member Standing Committee of ICAPP এর দায়িত্ব পালন করছিলেন তিনি। তিনি ২০১৩ সালে চীনে অনুষ্ঠিত International Ecological Safety Collaborative Organization (ICAPP) এর সম্মেলনে Senior Advisor and Deputy Director of Legal Affairs Committee নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করে আসছিলেন।

মতিন খসরু ১০ম জাতীয় সংসদের অনুমিত হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতির দায়িত্বসহ আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে আসছিলেন।

তিনি জাতীয় সংসদের প্রতিবন্ধী বিষয়ক সংসদীয় মোর্চার (CAUCAS) আহ্বায়ক ছিলেন। এছাড়াও তিনি নিউইয়র্ক ভিত্তিক পার্লামেন্টারি সংগঠন Parliamentary Global Action (PGA) এর অন্যতম সদস্য হিসেবে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে অনেক আন্তর্জাতিক ও আঞ্চলিক সেমিনারে যোগদান করেছেন।

এসকল সেমিনারে তিনি বাংলাদেশের সংসদীয় গণতন্ত্রের অভিযাত্রা ও সংসদীয় গণতন্ত্র শক্তিশালীকরণ সম্পর্কে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে বিশিষ্ট পার্লামেন্টারিয়ান হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। সম্প্রতি অনুষ্ঠিত এক সম্মেলনে তিনি All Party Parliamentary Caucas on Population Management এর Convener নির্বাচিত হন।

২০০১-২০০৬ সাল পর্যন্ত বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় সরকারের আমলে সমগ্র বাংলাদেশের বিভিন্ন জেলা-উপজেলা থেকে আগত আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠনসমূহের হাজার হাজার নেতাকর্মীর মিথ্যা, রাজনৈতিক হয়রানিমূলক মামলা বিনা পারিশ্রমিকে নিষ্পত্তি করার সুযোগ পেয়েছিলেন।

তিনি আইনমন্ত্রী থাকাকালীন ২০০০ সালে অসহায় ও দরিদ্র বিচারপ্রার্থী মানুষের সার্বিক ও আইনগত সহায়তা প্রদানের জন্য 'Legal Aid Act' প্রণয়ন ও পাশ করেছিলেন।

তিনি বাংলাদেশের বিদ্যমান ব্যবস্থাকে আমূল সংস্কার ও যুগোপযোগী করার লক্ষ্যে বিশ্ব ব্যাংকের আর্থিক সহায়তায় Bangladesh Legal Aid Capacity Building Project নামে ২০০ কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন শুরু করেন।

তিনি আইনমন্ত্রী থাকাকালীন সুপ্রিম কোর্টের এনেক্স ভবনসহ সারাদেশে বিচারালয়ের অবকাঠামোগত উন্নয়ন করেন।

সর্বশেষ তিনি গত ১০ ও ১১ মার্চ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে সভাপতি নির্বাচিত হন এবং ১২ এপ্রিল অসুস্থ অবস্থায় সমিতির সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন