ঢাকা, মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮, ২৮ রমজান ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

আবদুল মতিন খসরুর লাশবাহী গাড়ি বুড়িচংয়ে : শোকাহত সারাদেশ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ এপ্রিল, ২০২১, ১:৩১ পিএম

আজ বৃহস্পতিবার বাদ ফজর আলীয়া মাদ্রাসা মাঠে প্রথম জানাজা ও সকাল ১০টায় সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়েছে সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের নবনির্বাচিত সভাপতি এবং সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরুর দ্বিতীয় জানাজা। দ্বিতীয় জানাজায় অংশ নেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, আইনমন্ত্রী আনিসুল হক, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিমসহ বারের জ্যেষ্ঠ আইনজীবীরা। আওয়ামী লীগের এই প্রয়াত নেতার প্রতি শেষ শ্রদ্ধাও জানান তারা। তারপর তার লাশবাহী গাড়ি নিয়ে স্বজনরা কুমিল্লার পথে রওনা হয়ে বুড়িচং পৌঁছে গেছেন।

সেখানে প্রথমে দুপুর দুইটায় বুড়িচং আনন্দ পাইলট সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে তৃতীয় জানাজা হবে। এরপর বাদ আসর ব্রাহ্মণপাড়া উপজেলায় চতুর্থ জানাজা ও তার গ্রামের বাড়ি মীরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে পঞ্চম জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে।

অ্যাডভোকেট আবদুল মতিন খসরুর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী ও ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া । মন্ত্রিপরিষদের সদস্যদের মধ্যে শোক জানান, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক, কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, পরিবেশ, রেলমন্ত্রী নূরুল ইসলাম, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক, সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ । এদিকে ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র সাবেক মন্ত্রী আমির হোসেন আমু শোকবার্তা পাঠিয়েছেন।

প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের মধ্যে যারা শোক জানান- জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদ হাসান, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন প্রতিমন্ত্রী আশরাফ আলী খান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী, শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান, ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান, পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক, উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম প্রমুখ।

শোক প্রকাশ করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, দক্ষিণ সিটির মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। এছাড়া সংসদের বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জিএম) কাদের ও সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

অ্যাডভোকেট আবদুল মতিন খসরুর মৃত্যুতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান শোক প্রকাশ করে বলেন, আব্দুল মতিন খসরুর মৃত্যুতে বাংলাদেশের আইন অঙ্গন এবং বাংলাদেশের রাজনীতিতে অপূরণীয় ক্ষতি হলো। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা শরীফ মাহমুদ অপু প্রেরিত শোক বার্তায় স্বরাষ্ট্রমন্ত্রী মতিন খসরুর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের পরিবারের প্রতিটি সদস্যের প্রতি গভীর সমবেদনা জানান।

তার নির্বাচনী এলাকা কুমিল্লা ৫ এর রাজনীতিক ও সাধারণ মানুষ সামাজিক যোগাযোগ মাধ্যমে তার প্রতি শোক জানিয়েছেন। বিশেষ করে তার ছোট ভাই কুমিল্লা বারের সভাপতি এডভোকেট আবদুল মমিন ফেরদৌস, বুড়িচং উপজেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট আবুল হাসেম খান, সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান আখলাক হায়দার, সাবেক উপজেলা চেয়ারম্যান সাজ্জাদ হোসেন স্বপন, সোনার বাংলা কলেজের প্রিন্সিপাল আবু সালেক মো. সেলিম রেজা সৌরভ, সদর ইউপি চেয়ারম্যান মো. শাহ আলম, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান এডভোকেট রেজাউল করিম খোকন, জাতীয় শিক্ষক নেতা প্রিন্সিপাল মোহাম্মদ আলী চৌধুরী মানিক, উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি ইঞ্জিনিয়ার আল আমিন, সাংগঠনিক সম্পাদক মশিউর খান, সাবেক এমপি অধ্যাপক মো. ইউনূসের বড় ছেলে ড. নাজমুল হাসান শাহীন, ভাষাসৈনিক আবদুর রাজ্জাক মাস্টার স্মুতি পরিষদের আহবায়ক ড. মোহাম্মদ মহসীন, বুড়িচং উপজেলা সমিতি, ঢাকার সাবেক সভাপতি এডভোকেট একলাছ উদ্দিন ভুইয়া, সাবেক সাধারণ সম্পাদক মো. খোরশেদ আলম, বর্তমান সভাপতি এমএ মতিন এমবিএ, সাধারণ সম্পাদক এসপি মিজানুর রহমান শেলী, সহকারী এটর্নি জেনারেল এডভোকেট শামীম খান, সুপ্রিমকোর্টের আইনজীবি এডভোকেট জাহেদুল আলম, যুবলীগ নেতা প্রভাষক ইকবাল হোসেন, বিল্লাল হোসেন, জালাল উদ্দিন ও ইঞ্জিনিয়ার বাছির খান এবং ব্রাহ্মণপাড়া উপজেলা আওয়ামী লীগ সভাপতি জাহাঙ্গীর খান চৌধুরী, সাধারণ সম্পাদক এডভোকেট আবদুল বারী, উপজেলা চেয়ারম্যান আবু জাহের, শিক্ষানুরাগী মোশাররফ খান চৌধুরী, ব্যারিস্টার সোহরাব খান চৌধুরী, বুড়িচং ব্রাহ্মণপাড়া পেশাজীবী কল্যাণ পরিষদের সভাপতি মাহবুব হোসেন, প্রিন্সিপাল আলতাফ হোসেন, প্রিন্সিপাল নজরুল ইসলাম, আবদুল মতিন খসরু মহিলা কলেজের ভাইস প্রিন্সিপাল জামাল উদ্দিন, শহীদুল্লাহ খান সুমন, মতিন খসরুর সহকারী এডভোকেট মইন, এডভোকেট আতিকুর রহমান খান, আবদুর রাজ্জাক খান চৌধুরী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল খায়ের ও মোমিনুল হক মানিকসহ অনেকেই তার আত্মার মাগফিরাত কামনা করে মহান আল্লাহর নিকট দোয়া করেছেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

মৃত্যুকালে মতিন খসরু স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। আবদুল মতিন খসরুর মৃত্যুতে এলাকার শিক্ষক, সাংবাদিকসহ নানা শ্রেণিপেশার মানুষের মধ্যে শোকের আবহ বিরাজ করছে। তার মৃত্যুতে কুমিল্লা-৫ সহ আওয়ামী রাজনীতিতে এক শোকের ছায়া নেমে আসে। একই এলাকার সাবেক এমপি অধ্যাপক মো. ইউনূসের মৃত্যু হয় গত ২৭ মার্চ। তার মৃত্যুর ১৮ দিনের মাথায় বর্তমান এমপির মৃত্যুতে রাজনৈতিক শুণ্যতা বিরাজ করছে ওই এলাকার মানুষের মধ্যে। তারা অনেকেই শোকে মুহ্যমান ও হতবিহবল হয়ে পড়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন