শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রেকর্ড ১৮ দশমিক ৩ শতাংশ প্রবৃদ্ধি অর্জন চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২১, ৪:৩৭ পিএম

করোনা পরবর্তী সময়ে অর্থনৈতিক ক্ষতি কাটিয়ে ঘুরে দাঁড়িয়েছে চীন। এবার তাদের অর্থনৈতিক প্রবৃদ্ধিতও রেকর্ড পরিমাণ বেড়েছে। আগের বছরের একই সময়ের তুলনায় চলতি বছরের প্রথম কোয়ার্টারে রেকর্ড ১৮ দশমিক ৩ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে চীনের।

১৯৯২ সাল থেকে কোয়ার্টার (তিন মাস) হিসাব রাখার পর এই প্রথম মোট দেশজ উৎপাদনে (জিডিপি) এমন উল্লম্ফন দেখলো চীন। অবশ্য শুক্রবার প্রকাশিত এই পরিসংখ্যান প্রত্যাশার চেয়ে কিছুটা কম। রয়টার্স পোল অব ইকনোমিস্টস ১৯ শতাংশ প্রবৃদ্ধির পূর্বাভাস দিয়েছিল।

করোনাভাইরাসের কারণে গত বছরের একই সময়ে ব্যাপক অর্থনৈতিক সঙ্কোচনের তুলনায় এবার তির্যক শক্তিশালী প্রবৃদ্ধি হয়েছে। গত ২০২০ সালের প্রথম কোয়ার্টারকে ভিত্তি ধরে এই পরিসংখ্যান প্রকাশ করা হয়। ওই সময় চীনে করোনা সংক্রমণ চূড়ায় ওঠায় সারাদেশে লকডাউন দেয়া হলে অর্থনীতি ৬ দশমিক ৮ শতাংশ সঙ্কুচিত হয়।

চীনের পরিসংখ্যান বিভাগ থেকে প্রকাশিত অন্যান্য খাতের হিসাবেও ঘুরে দাঁড়ানোর প্রবণতা অব্যাহত রয়েছে। গত বছরের দুর্বল সংখ্যার সঙ্গে তুলনা করায় প্রবৃদ্ধি অস্বাভাবিক শক্তিশালী দেখাচ্ছে। গত বছরের একই সময়ের তুলনায় মার্চে শিল্পোৎপাদন ১৪ দশমিক ১ শতাংশ বেড়েছে। খুচরা বিক্রি বেড়েছে ৩৪ দশমিক ২ শতাংশ। সূত্র: এপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন