শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

চট্টগ্রামে ঢিলেঢালা লকডাউন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

চট্টগ্রামে ঢিলেঢালাভাবে চলছে সরকার ঘোষিত কঠোর লকডাউন। টানা আট দিনের লকডাউনের গতকাল শুক্রবার তৃতীয় দিনে সড়কে যানবাহন এবং মানুষের উপস্থিতি বেড়েছে। সড়কজুড়ে রিকশার দাপট। বেড়েছে ব্যক্তিগত যানবাহন। অটোরিকশা, টেম্পু, মিনিবাসসহ হরেক গণপরিবহনও চলছে। মহাসড়কে আমদানি-রফতানি পণ্যবাহী ভারী যানবাহনের সাথে ব্যক্তিগত গাড়ি এবং গণপরিবহন চলাচল করছে। সচল রয়েছে চট্টগ্রাম বন্দর। বন্দরে কন্টেইনার এবং পণ্য উঠানামা এবং ডেলিভারি হচ্ছে। পুরোদমে চালু বেসরকারি কন্টেইনার ডিপোর কার্যক্রম। আমদানি-রফতানি পণ্য ও জ্বালানি তেল পরিবহন অব্যাহত আছে। মহাসড়কের পাশাপাশি রেলপথে এবং নৌপথেও পণ্য চলাচল স্বাভাবিক আছে।

জেলার বিভিন্ন রুটেও যানবাহন চলাচল বেড়েছে। গতকাল শুক্রবার হাট বাজারে ছিলো মানুষের ভিড় জটলা। বাজারে ছিলো না কোনো স্বাস্থ্যবিধি। লোকজন হুড়োহুড়ি করে কেনাকাটা করে। শারীরিক দূরত্ব তো দূরের কথা ক্রেতা-বিক্রেতাদের অনেকের মুখে ছিলো না মাস্ক। দেখে মনে হয়না কোন লকডাউন চলছে।

পাড়ায় মহল্লায় অলি-গলিতে মানুষের জটলা। কিশোর যুবকেরা রাস্তায় আড্ডাবাজি করছে। অকারণ ঘুরাফেরায় নেই স্বাস্থ্যবিধির বালাই। লোকজন বলছে কতক্ষণ ঘরে বসে থাকা যায়। তাই খোলা হাওয়ায় ঘুরতে বের হওয়া। অনেকে যানজটমুক্ত শহরে রিকশায় ঘুরছেন। কেউ আবার নিজেদের গাড়ি নিয়ে রাস্তায় নেমে পড়েন। গতকালও মহানগরী থেকে অনেকে গ্রামের বাড়ি যান।
নগরীর খোলা জায়গায় মানুষের ভিড় জটলা লেগেই আছে। পাড়ার রাস্তায় ক্রিকেট, ফুটবল খেলছে কিশোর যুবকেরা। দলবেধে সে খেলা উপভোগ করছেন নানা বয়সের মানুষ। বিকেলে ইফতারি কেনার নামে দোকানে ভিড় জটলা বাড়ছে।

প্রথম দিন লকডাউন বাস্তবায়নে র‌্যাব-পুলিশকে চেকপোস্ট বসিয়ে তল্লাশি অভিযান পরিচালনা করতে দেখা যায়। গতকাল কিছু এলাকায় সীমিত অভিযান দেখা যায়। জেলা প্রশাসন ও সিটি কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ নিয়মিত অভিযান অব্যাহত রেখেছেন। এসব অভিযানে স্বাস্থ্যবিধি না মানায় জরিমানা করা হচ্ছে। বিলি করা হচ্ছে মাস্ক।
এদিকে লকডাউনে কর্মহীন হয়ে পড়া মানুষের দুর্ভোগ বাড়ছে। সাহায্যের আশায় এসব মানুষ দ্বারে দ্বারে ঘুরছেন। টিসিবির ট্রাকসহ ন্যায্য মূল্যের ট্রাকের পেছনে স্বল্প আয়ের মানুষের লাইন দীর্ঘ হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন