বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

প্রিন্স ফিলিপের শেষকৃত্যে যে ৩০ জন অংশ নেবেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২১, ১০:০৩ পিএম

আগামীকাল শনিবার (১৭ এপ্রিল) যুক্তরাজ্যের রানি এলিজাবেথের স্বামী ডিউক অব এডিনবরো প্রিন্স ফিলিপের শেষকৃত্য অনুষ্ঠান। এতে অংশগ্রহণ করবেন মাত্র ৩০ জন। বাজনা বাদক এবং সামরিক প্রহরী দলের সদস্যরাও আছেন এই ৩০ জনের মধ্যে, তাদের বাদ দিলে দেখা যায় রাজপরিবারের ঘনিষ্ঠ ও গুরুত্বপূর্ণ কিছু ব্যক্তিই অংশ নিচ্ছেন।

শনিবার উইন্ডসর প্রাসাদের সেইন্ট জর্জ'স চ্যাপেলে অনুষ্ঠিতব্য শেষকৃত্যে যারা অংশ নিতে পারেন, সম্ভাব্য সেসব ব্যক্তির একটি তালিকা প্রকাশ করেছে বিবিসি, যা নিচে তুলে ধরা হলো :
১. রানি দ্বিতীয় এলিজাবেথ ২. প্রিন্স অব ওয়েলস, চার্লস ৩. ডাচেস অব কর্নওয়াল, ক্যামিলা, ৪. প্রিন্সেস রয়্যাল, অ্যানি, ৫. ভাইস অ্যাডমিরাল টিমোথি লরেন্স, ৬. ডিউক অব ইয়র্ক, আন্ড্রু, ৭. আর্ল অব ওয়েসেক্স, এডওয়ার্ড, ৮. কাউন্টেস অব ওয়েসেক্স, সোফি রিস- জোনস, ৯. ডিউক অফ কেমব্রিজ, উইলিয়াম, ১০. ডাচেস অফ কেমব্রিজ, ক্যাথারিন, ১১. ডিউক অব সাসেক্স, হ্যারি, ১২. রানি ও প্রিন্স ফিলিপের জ্যেষ্ঠতম নাতি, পিটার ফিলিপ, ১৩. প্রিন্সেস রয়্যালের কন্যা, জারা টিনডাল, ১৪. জারার স্বামী, মাইক টিনডাল, ১৫. প্রিন্সেস বিয়াট্রিজ অব ইয়র্ক, ১৬. এডোয়ার্ডো ম্যাপেলি মজ্জি, ১৭. প্রিন্সেস ইউজিন অব ইয়র্ক, ১৮. জ্যাক ব্রুন্সব্যাঙ্ক, ১৯. লেডি লুইস, ২০. ভিসকাউন্ট সেভার্ন, জেমস, ২১. ডিউক অব কেন্ট, এডওয়ার্ড, ২২. ডিউক অব গ্লসেস্টার, রিচার্ড, ২৩. লেডি অগলিভি, প্রিন্সেস আলেকজান্ড্রা, ২৪. প্রিন্স অব বাডেন, বার্নার্ড, ২৫. ল্যান্ডগ্রেভ অব হেসে, ডোনাটাস, ২৬. প্রিন্স অব হোহেনলোহে-ল্যাঙ্গেনবার্গ, ফিলিপ, ২৭. আর্ল অব স্নোডন, ডেভিড আর্মস্ট্রং-জোন্স, ২৮. কাউন্টেস মাউন্টব্যাটেন অব বার্মা, পেনেলোপ ন্যাচবুল, ২৯. লেডি সারা চ্যাটো, এবং ৩০. ড্যানিয়েল চ্যাটো।

সেইন্ট জর্জ'স চ্যাপেলে ফিলিপের লাশ নেওয়ার সময় বাজনা পরিবেশন করবে ব্রিটিশ সেনাবাহিনীর গ্রেনেডিয়ার গার্ডস-এর ব্যান্ড দল। ব্যান্ড দলের সঙ্গে যোগ দেবেন সশস্ত্র বাহিনীর সকল শাখার প্রধানেরা। তাদের মধ্যে থাকবেন চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল স্যার নিকোলাস কার্টার এবং ফার্স্ট সি লর্ড অ্যাডমিরাল টোনি রাডাকিন।

মহামারি করোনাভাইরাসের কারণে এই শেষকৃত্য অনুষ্ঠান সংক্ষেপ করা হয়েছে। রাজপরিবারের সদস্যরা এবার লন্ডনের রাস্তায় শোক মিছিল করবেন না বরং তা সীমাবদ্ধ থাকবে উইনসর প্রাসাদের ভেতরেই। প্রিন্সকে বহন করা হবে তার নিজের নকশা করা গাড়িতে।

তবে ফিলিপকে সম্মান জানাতে ও সৎকারে সহায়তা করতে থাকবেন রয়্যাল নেভি, রয়্যাল মেরিনস, ব্রিটিশ সেনাবাহিনী ও রয়েল এয়ার ফোর্সের ৭০০ সদস্য। শবমিছিলের পেছনে থাকবেন প্রিন্সের দুই নাতি উইলিয়াম ও হ্যারি। তবে অনুমোদিত নকশায় দেখা গেছে তারা দুই ভাই পাশাপাশি হাটবেন না। আর কফিনের পাশে হাটবেন প্রিন্স ফিলিপের ৪ সন্তান।
এই মিছিলে অংশ নেবেন না রানি এলিজাবেথ। ধারণা করা হচ্ছে এই মিছিল হবে ৮ মিনিট ধরে। তবে আগে হওয়া রাজকীয় শেষকৃত্যের মিছিল কয়েক ঘণ্টাও চলতে দেখা গেছে। সূত্র : দি গার্ডিয়ান

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন