ঢাকা, শুক্রবার, ১৪ মে ২০২১, ৩১ বৈশাখ ১৪২৮, ০১ শাওয়াল ১৪৪২ হিজরী

ব্যবসা বাণিজ্য

তেলে শুল্ক কমানোর প্রভাব পড়বে আগামী মাসে : বাণিজ্য সচিব

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২১, ৪:২৭ পিএম

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. জাফর উদ্দীন বলেছেন, তেলের উপর আরোপিত শুল্ক কমানোর প্রভাব বাজারে আগামী মাস থেকে বেশি পড়বে। শনিবার (১৭ এপ্রিল) বেলা সাড়ে ১১টায় রাজধানীর শান্তিনগর বাজার মনিটরিং শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান। এরপর তিনি নিউমার্কেট কাঁচাবাজার, মোহাম্মদপুর টাউনহল এবং টিসিবির ট্রাক সেল কার্যক্রম পরিদর্শন করেন।

তেলের আমদানি শুল্ক কমানোর বিষয়ে এক প্রশ্নের জবাবে বাণিজ্য সচিব বলেন, তেলের উপর শুল্ক এই মাসে কমানো হয়েছে। স্বাভাবিকভাবে এটির প্রভাব মূলত ইনপুট করার পরের মাসে পাওয়া যায়। তারপরও এর প্রভাব তো বাজারে পড়বেই। ব্যবসায়ীরাও ভাবছে তেল ইম্পোর্টে দাম তো কমে গেছে, কাজেই প্রভাব ধীরে ধীরে পড়ছে। আগামী মাসে হয়তো বেশি পড়বে।

তেলের দাম কমানোর বিষয়ে ড. মো. জাফর উদ্দীন বলেন, আন্তর্জাতিক বাজারে গত জুলাই মাসে তেলের টনের দাম ছিল ৭০০ ডলার, সেটা এখন হয়েছে ১৩০০ ডলার। প্রায় দ্বিগুণ দাম বেড়েছে। সে তুলনায় আমরা অভ্যন্তরীণ বাজারে তেলের দামটা কন্ট্রোল করেছি। টিসিবির কাছে তেলের মজুতও কিন্তু অন্যান্য বছরের তুলনায় ১২ গুণ বেশি। ফলে সাধারণ ক্রেতাদের আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই, আমাদের পর্যাপ্ত মজুত আছে।

তিনি বলেন, আমরা তেলের দামের বিষয়টিতে খেয়াল রাখছি। তেলের দাম বাড়ার বিষয়ে আমাদের টিমকে বলেছি মার্কেট ইন্টেলিজেন্স স্টাডি করার জন্য। তারা দেখছে যে এটি কি কারসাজির জন্য হচ্ছে, নাকি নরমাল চাহিদা ও যোগানের কারণে হচ্ছে। এর সুফল শিগগিরই ভোক্তারা পাবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন