শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

প্রিন্স ফিলিপকে শেষ বিদায় আজ, শেষকৃত্যের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে ব্রিটেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২১, ৪:৫০ পিএম

ডিউক অব এডিনবার্গ ও ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের ৭৩ বছরের জীবনসঙ্গী প্রিন্স ফিলিপকে শেষ বিদায় দিতে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে ব্রিটেন। আজ নির্দিষ্ট ৩০ জনের অংশগ্রহণে তার শেষকৃত্য অনুষ্ঠিত হবে। এরই মধ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে বাকিংহাম প্যালেস থেকে জানানো হয়েছে। -ফক্স নিউজ, স্কাই নিউজ

বৃহস্পতিবার অংশগ্রহণকারীদের তালিকা প্রকাশ করে অতিথিদের জন্য নানা নির্দেশনা দিয়েছে বাকিংহাম প্যালেস। নির্দিষ্ট পোশাক পরিধানের পাশাপাশি শেষকৃত্যানুষ্ঠানে সামাজিক দূরত্ব বজায় রাখাসহ করোনার জন্য কঠোরভাবে স্বাস্থ্যবিধি মানার নির্দেশ দেয়া হয়েছে। শেষকৃত্য অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন মাত্র ৩০ জন। বাজনা বাদক এবং সামরিক প্রহরী দলের সদস্যরাও আছেন এই ৩০ জনের মধ্যে, তাদের বাদ দিলে দেখা যায় রাজপরিবারের ঘনিষ্ঠ ও গুরুত্বপূর্ণ কিছু ব্যক্তিই অংশ নিচ্ছেন।

প্রিন্সকে বহন করা হবে তার নিজের নকশা করা গাড়িতে। সেইন্ট জর্জ’স চ্যাপেলে ফিলিপের লাশ নেওয়ার সময় বাজনা পরিবেশন করবে ব্রিটিশ সেনাবাহিনীর গ্রেনেডিয়ার গার্ডস-এর ব্যান্ড দল। ব্যান্ড দলের সঙ্গে যোগ দেবেন সশস্ত্র বাহিনীর সকল শাখার প্রধানেরা। তাদের মধ্যে থাকবেন চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল স্যার নিকোলাস কার্টার এবং ফার্স্ট সি লর্ড অ্যাডমিরাল টোনি রাডাকিন। মহামারী করোনাভাইরাসের কারণে এই শেষকৃত্য অনুষ্ঠান সংক্ষেপ করা হয়েছে। রাজপরিবারের সদস্যরা এবার লন্ডনের রাস্তায় শোক মিছিল করবেন না বরং তা সীমাবদ্ধ থাকবে উইনসর প্রাসাদের ভেতরেই।

৯ এপ্রিলে মৃত্যুবরণকারী ও মাত্র দুই মাসের জন্য শতবর্ষে পা রাখতে পারেননি প্রিন্স ফিলিপ।ফিলিপকে সম্মান জানাতে ও সৎকারে সহায়তা করতে থাকবেন রয়্যাল নেভি, রয়্যাল মেরিনস, ব্রিটিশ সেনাবাহিনী ও রয়েল এয়ার ফোর্সের ৭০০ সদস্য। শবমিছিলের পেছনে থাকবেন প্রিন্সের দুই নাতি উইলিয়াম ও হ্যারি। কফিনের পাশে হাটবেন প্রিন্স ফিলিপের ৪ সন্তান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন