বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম


এক শয্যায় দুই রোগী
ইনকিলাব ডেস্ক : হাসপাতালের একটি শয্যায় শুয়ে রয়েছেন দু’জন। দু’জনের মুখেই লাগানো অক্সিজেন মাস্ক। এ রকমই চিত্র দেখা গেছে দিল্লির একটি সরকারি হাসপাতালে। আকাশছোঁয়া সংক্রমণে ভারত জুড়ে বাড়ছে আক্রান্ত রোগীর সংখ্যা। এতে হাসপাতালে শয্যা সংখ্যা নিয়ে বিপাকে পড়েছে প্রশাসন। যার ফলে ভারতের বেশ কয়েকটি হাসপাতালের চিত্রই এখন এমন। দিল্লির লোকনায়ক জয়প্রকাশ নারায়ণ হাসপাতালে (এলএনজেপি) একাধিক শয্যায় দু’জন করে শুয়ে থাকতে দেখা গেছে। ভারতে কোভিড নিরাময় কেন্দ্রগুলোর মধ্যে এটি অন্যতম । দেড় হাজারেরও বেশি শয্যা রয়েছে এখানে। কিন্তু সব শয্যায় রোগী আছেন বলে জানিয়েছেন হাসপাতালের পরিচালক সুরেশ কুমার। এবিপি।


আশঙ্কাজনক
ইনকিলাব ডেস্ক : বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) শুক্রবার জানিয়েছে বিশ্বে আশঙ্কাজনক হারে বাড়ছে করোনার সংক্রমণ ও মৃতের সংখ্যা। গেল দুই মাস ধরে প্রত্যেক সপ্তাহে আক্রান্ত ও মৃতের সংখ্যা প্রায় দ্বিগুণ হয়েছে। শুক্রবার ভার্চুয়াল এক সভায় হু’র মহাপরিচালক টেড্রোস আধানম ঘেব্রেয়াইসুস বলেছেন, ‘বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত রোগী ও মৃতের সংখ্যা আশঙ্কাজনক হারে বাড়ছে। গেল দুই মাস ধরে প্রত্যেক সপ্তাহে আক্রান্ত ও মৃতের সংখ্যা প্রায় দ্বিগুণ হয়েছে। করোনায় আক্রান্ত হওয়া ও মৃতের এমন হার মহামারি শুরু হওয়ার পর কখনো দেখিনি আমরা।’ রয়টার্স।


৬০ শতাংশ সমৃদ্ধ
ইনকিলাব ডেস্ক : ইরান নাতাঞ্জ পরমাণু কেন্দ্রে ৬০ শতাংশ ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শুরু করেছে। শুক্রবার দেশটির পারমাণবিক শক্তি কমিশনের প্রধান আলি আকবর সালেহি এই তথ্য জানিয়েছেন। কয়েক দিন আগেই নাতাঞ্জ কেন্দ্রে বিস্ফোরণের ঘটনা ঘটেছিল। ইরান এর জন্য চিরশত্রু ইসরাইলকে দায়ী করেছিল। সরকারি টেলিভিশনে দেওয়া ভাষণে সালেহি বলেছেন, ‘আমরা এখন প্রতি ঘণ্টায় ৯ গ্রাম করে পাচ্ছি (এক আউন্সের প্রায় এক তৃতীয়াংশ)। এর আগে ইরানের পার্লামেন্টের স্পিকার জানিয়েছিলেন, রাত ১২টা ৪০ মিনিটে তেহরানের বিজ্ঞানীরা ইউরেনিয়াম ৬০ শতাংশ সমৃদ্ধে সফল হয়েছেন। ইরনা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন