শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

ইঁদুর তাড়াতে পলিথিন ঝান্ডা

সৈয়দপুর (নীলফামারী) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

নীলফামারী সৈয়দপুর উপজেলার বোরো ক্ষেতসহ বিভিন্ন ফসেলের ক্ষেতে উড়ানো হয়েছে ঝান্ডা। দেখে অবাক হলেও ইঁদুর তাড়াতে এই পদ্ধতি অবলম্বন করেছেন সৈয়দপুরের কৃষকরা। কৃষি বিভাগের পরামর্শে লাঠির মাথায় পলিথিন বেঁধে বানানো এই ঝান্ডা উড়িয়ে উপকৃত এখানকার কৃষকেরা। কৃষকরা জানান, কীটনাশকের চেয়েও বেশি কার্যকরী এই ঝান্ডা উড়ানো।

জানা যায়, সৈয়দপুর উপজেলার সর্বত্র বেড়ে ওঠছে বোরো ক্ষেত। কোথাও ধানের গাছে থোড় এসেছে, কোথাও শীষ বের হচ্ছে। ফলে কৃষি বিভাগ এবারে বাম্পার ফলনের আশা করছে। তবে বোরো ক্ষেতে ইঁদুরের আক্রমণ দেখা দেয়ায় কৃষকরা দিশেহারা হয়ে পড়েছে। জেলার ডোমার, ডিমলা, জলঢাকা, কিশোরগঞ্জ, সদর ও সৈয়দপুর উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গেই ইঁদুর বোরোর গাছ কেটে সাবাড় করছে। ফলে কৃষকরা এর উপদ্রব থেকে ফসলের ক্ষেত বাঁচাতে পলিথিনের ঝান্ডা উড়িয়েছেন। উপজেলার কামারপুকুর ইউনিয়নের কৃষক আমিনুর রহমান জানান, পলিথিনের এসব ঝান্ডার পতপত শব্দে ইঁদুর পালিয়ে যায়।

কৃষি বিভাগ জানায়, ইঁদুর আকারে ছোট হলেও বছরে প্রায় ১০-১২ টন সব ধরনের খাদ্যশস্য নষ্ট করে। যার বাজার মূল্য ৫০০ কোটি টাকারও বেশি। গম শতকরা ৪ থেকে ১২ ভাগ, ধান শতকরা ৫-৭ ভাগ, গোল আলু ৫-৭ ভাগ নষ্ট করে। এরা বছরে শুধুমাত্র ধান ও গমের প্রায় ৫০০ মেট্রিক টন পর্যন্ত ক্ষতি করে থাকে। ইঁদুর যে শুধু ফসলের ক্ষতি করে তা কিন্ত নয়। বই-খাতা, কাপড়, আসবাবপত্র, বিছানাপত্র ইত্যাদি কেটে ফেলে।

ইঁদুর ধান, গম, ভুট্টা, বাদাম, ফলমূল বিশেষ করে শাকসবজি, নারিকেল, পেয়ারা, সফেদা, লিচু, আম, লাউ, মিষ্টি আলু ইত্যাদি ফসল খেয়ে ক্ষতি করে। ধান ও গমের শীষ আসার সময় ৪৫ ডিগ্রি কোণ করে কেটে গর্তের ভেতর নিয়ে বাসা তৈরি করে এবং খায়। ইঁদুর যতটা না খায় তার চেয়ে ৪-৫ গুণ বেশি নষ্ট করে।

উপজেলা কৃষি কর্মকর্তা জানান, কিছু কিছু এলাকায় ইঁদুরের উপদ্রব দেখা দিয়েছে বোরো ক্ষেতে। কৃষকদের কীটনাশক ব্যবহারের পাশাপাশি পলিথিন ঝান্ডা উড়ানোর জন্য বলা হয়েছে। এই ঝান্ডা উড়ানোর ফলে কৃষকরা উপকৃত হচ্ছেন বলেও জানান তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Mohammed kowaj Ali Khan ১৮ এপ্রিল, ২০২১, ৩:৫৬ এএম says : 0
ইঁদুরের জন্য বড় ঔষধ বিড়াল যদি বিড়াল প্রশিক্ষণ দিয়ে ক্ষেতে ছাড়া হয় তবে ইঁদুর খেয়ে বিড়াল সাবার করিবে। ইঁদুরের গন্দ ফেলেও বিড়াল ভয় পায়।
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন