শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিমানের ৭ বিশেষ ফ্লাইট বাতিল প্রথম দিনেই

সউদী প্রবাসীদের রাস্তা বন্ধ করে বিক্ষোভ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

চলমান কঠোর লকডাউনে প্রবাসীদের ফেরত পাঠাতে গতকাল শনিবার নির্ধারিত ১৪টি ফ্লাইটের অর্ধেকই বাতিল হয়েছে। এর মধ্যে রাষ্ট্রায়ত্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পাঁচটি ফ্লাইট রয়েছে। পর্যাপ্ত যাত্রীর অভাব ও সউদী আরবে ল্যান্ডিং অনুমতি না পাওয়ার কারণেই ফ্লাইটগুলো বাতিল হয়েছে। বাতিল হওয়া ফ্লাইটগুলোর মধ্যে সউদী আরবের তিনটি ও সংযুক্ত আরব আমিরাতগামী চারটি ফ্লাইট ছিল। সউদী গামী বিশেষ ফ্লাইট বাতিল হওয়ায় রাজধানীর কারওয়ানবাজারে হোটেল সোনারগাঁওয়ে সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছে সউদী প্রবাসীরা। এর আগে তারা সউদী এয়ারলাইন্সের অফিসের সামনে অবরোধ করে বিক্ষোভ করেন। পরে পুলিশ তাদের রাস্তা থেকে সরিয়ে দেয়।

লকডাউন চলাকালে প্রবাসীদের ফেরত পাঠাতে সউদী আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার ও সিঙ্গাপুরের উদ্দেশে গতকাল শনিবার থেকে বিশেষ ফ্লাইট পরিচালনার অনুমোদন দেওয়া হয়।
ডিসিউল অনুযায়ী সকাল সাড়ে ৯টায় ওমানের মাসকাটের উদ্দেশে ছেড়ে গেছে একটি বিশেষ ফ্লাইট। সউদী আরবে ল্যান্ডিং অনুমতি না পাওয়ায় ভোর সাড়ে ছয়টার রিয়াদগামী ফ্লাইটটি ঢাকা ছাড়তে পারেনি। সউদী আরবের নিয়মে প্রতিটি বিশেষ ফ্লাইটের জন্য আলাদা ল্যান্ডিং অনুমতির প্রয়োজন হয়। অন্যদিকে পর্যাপ্ত যাত্রী না পাওয়ার কারণে বিমান কর্তৃপক্ষ বাতিল করেছে দুবাইয়ের দুটি বিশেষ ফ্লাইট।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক তৌহিদ উল আহসান বলেন, শনিবার পাঁচটি দেশে মোট ১৪টি বিশেষ ফ্লাইট নির্ধারিত ছিল। কিন্তু নানা কারণে ৭টি ফ্লাইট বাতিল হয়েছে। এর মধ্যে বিমানের পাঁচটি ও সংযুক্ত আরব আমিরাতে বাজেট এয়ারলাইন্স ফ্লাই দুবাইয়ের দুটি ফ্লাইট রয়েছে। তবে সকাল সাড়ে ৯টায় মাসকাটের উদ্দেশে ঢাকা ছেগে গেছে সালাম এয়ার।

রাষ্ট্রীয় পতাকাবাহী প্রতিষ্ঠান বিমান ছাড়াও সউদী অ্যারাবিয়ান এয়ারলাইন্স, ওমান এয়ার, সালাম এয়ার, কাতার এয়ারওয়েজ, এমিরেটস, ইতিহাদ, এয়ার অ্যারাবিয়া, এয়ার অ্যারাবিয়া আবুধাবি ও ফ্লাই দুবাই এয়ারলাইন্স লকডাউন চলাকালে বিশেষ ফ্লাইটে যাত্রী পরিবহনের সুযোগ পাচ্ছে।

এদিকে বিশেষ ফ্লাইট বাতিল হওয়ায় রাজধানীর কারওয়ানবাজারে হোটেল সোনারগাঁওয়ে সামনে বিক্ষোভকারী প্রবাসীরা জানান, তাদের ফ্লাইট না গেলে পরবর্তীতে কি ব্যবস্থা নেয়া হবে সে সম্পর্কে তাদের কিছু জানানো হচ্ছে না। লকডাউনে বহু টাকা খরচ করে তারা ঢাকা এসেছেন বিভিন্ন জেলা থেকে। কিন্তু সউদী এয়ারলাইন্স থেকে তাদের কোন সমাধান দেয়া হচ্ছে। অনেকে অভিযোগ করেন, তাদের ভিসার মেয়াদ কম। ফ্লাইট না হলে তাদের বড় ক্ষতি হবে। অনেকে অভিযোগ করেন, হেল্প লাইনেও কেউ সহায়তা করেনি।

তবে সউদী এয়ারলাইন্সের প্রধান শাখার ম্যানেজার জাহিদুল আমিন জানান, আজ ১৮ এপ্রিল থেকে সউদী এয়ারলাইন্সের ফ্লাইট চালু করা হবে। ১৪ থেকে ১৮ এপ্রিল পর্যন্ত যারা যারা ফ্লাইট মিস করেছেন বা যেতে পারেননি তাদের প্রত্যেককে সউদী আরবে পাঠানোর ব্যবস্থা করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন