ঢাকা, বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮, ২৩ রমজান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইসলামবিদ্বেষের বিরুদ্ধে লড়াই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের ইরভিন শহর তথা মার্কিন মুল্লুকের প্রথম মুসলিম নারী মেয়র ফারাহ খান। গত বছরের ৩ নাভেম্বর ফারাহ খান ৩ লাখ মানুষের শহরটির মেয়র হিসেবে নির্বাচিত হন। পরে ডিসেম্বরের ৮ তারিখ তিনি মেয়রের দায়িত্বভার গ্রহণ করেন।
নির্বাচনের প্রচারণা থেকে শুরু করে এখন পর্যন্ত তাকে বিরোধী দলের উসকে দেওয়া ইসলামবিদ্বেষের বিরুদ্ধেও লড়তে হচ্ছে। ২০১৮ সালের নির্বাচনে তিনি এ শহরের একজন কাউন্সিলর হিসেবে নির্বাচিত হন। কিন্তু গত বছর তিনি ১২ জন মেয়র প্রার্থীর মধ্যে সর্বোচ্চ ভোট পেয়ে যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী মুসলিম মেয়র নির্বাচিত হন।

এ জন্য তাকে কম ভোগান্তি পোহাতে হয়নি। একদিকে ইসলামফোবিয়া, অন্যদিকে বাকি ১১ জন প্রার্থীর নির্বাচনী প্রচারণার বিরুদ্ধে টিকে থাকা- দুই চ্যালেঞ্জকে মোকাবিলা করেছেন দৃঢ়তার সঙ্গে। দুই ছেলের মা ফারাহ খানের বিরুদ্ধে বর্ণবাদী ও ধর্মীয় উগ্রবাদীরা উঠে পড়ে লাগে নির্বাচনে অংশ নেয়ার পর থেকেই।
কিন্তু এতকিছুর পরও দমে যাওয়ার পাত্রী নন তিনি। স্থানীয় বাসিন্দাদের বোঝাতে সক্ষম হয়েছেন- তার বিরুদ্ধে মিথ্যা অপবাদ দেয়া হচ্ছে। ধর্মীয়বিদ্বেষ ছড়িয়ে আসলে রাজনৈতিক ফায়দা নেয়ার চেষ্টা করছে তারা। আজারবাইজান সফরের কারণে গত বছরের নির্বাচনের সময় বিরোধী দলের রাজনীতিকরা তার বিরুদ্ধে কেন্দ্রীয় সরকারের কাছে ধর্মীয় বিদ্বেষের অভিযোগ দায়ের করেন। অবশ্য পরে তা ধোপে টিকেনি।
কারণ ফারাহ খানের জন্ম ও বেড়ে ওঠা যুক্তরাষ্ট্রেই। এখানকার মূলধারা সঙ্গেই তার ওঠাবসা। ২০০৪ সালে সানফ্রানসিসকো থেকে তার পরিবার ক্যালিফোর্নিয়ায় আসে। স্নাতক ও স্নাতকোত্তর পড়াশোনা শেষ করেন ক্যালিফোর্নিয়ায়। সূত্র : আনাদোলু।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
।।শওকত+আকবর।। ১৮ এপ্রিল, ২০২১, ৪:০১ এএম says : 0
আল্রাহ আপনার মঙল করুন।
Total Reply(0)
Harunur Rashid ১৮ এপ্রিল, ২০২১, ৪:২৯ এএম says : 0
How do you come from San Francisco to California ? San Francisco is in State of California. She is the Mayor of Irvine, California. Irvine is a safest city in the United States of America.
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন