শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আগামী সপ্তাহে করোনোভ্যাকের প্রথম চালান পাচ্ছে পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২১, ৭:১৯ পিএম

চীনের তৈরি করোনা ভ্যাকসিনের আরও ২০ লাখ ডোজ আগামী সপ্তাহের মধ্যে পাকিস্তানে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে। সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যম এক্সপ্রেস নিউজ জানিয়েছে, নতুন ব্যাচে চীনের ফার্মাসিউটিক্যাল ফার্ম সিনোভ্যাকের উৎপাদিত করোনাভ্যাক ভ্যাকসিনও অন্তর্ভুক্ত থাকবে।

চিলির সরকার শনিবার একটি প্রতিবেদনে বলেছে, করোনাভ্যাক ভ্যাকসিন গুরুতর অসুস্থতা রোধে ৮৫ শতাংশ কার্যকর এবং মৃত্যু প্রতিরোধে ৮০ শতাংশ কার্যকর। সেখানে আরও বলা হয়েছে, ভ্যাকসিনটি যে ‘গেম চেঞ্জার’ তা এই তথ্য থেকে আরও ব্যাপকভাবে প্রমাণ হয়। পাকিস্তানের ড্রাগ রেগুলেটরি অথরিটি (ড্র্যাপ) ইতিমধ্যে দেশে জরুরি ব্যবহারের জন্য করোনাভ্যাককে অনুমোদন দিয়েছে।

দুই ডোজের এই ভ্যাকসিন করোনা ভাইরাসকে নিষ্ক্রিয় করতে সক্ষম বলে সূত্র জানিয়েছে। এটি মাইনাস ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করা যায়। ড্র্যাপ জানিয়েছে, সিনোফার্ম এবং করোনাভ্যাক ভ্যাকসিনের ২০ লাখ ডোজ আগামী ২১ থেকে ২৩ এপ্রিলের মধ্যে পাকিস্তানে পৌঁছে যাবে। এর মধ্যে ১৫ লাখ ডোজ পাকিস্তান কিনেছে এবং বাকি ৫০ হাজার ডোজ উপহার হিসাবে চীন দিচ্ছে বলে সূত্র জানিয়েছে।

পাকিস্তানের কেনা চীনা ভ্যাকসিনের আরও একটি চালান আগামী মে মাসের শুরুতে পৌঁছাবে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন মুখপাত্র এপিকে জানিয়েছেন, পাকিস্তান চীন থেকে ক্যানসিনো ও সিনোফার্ম ভ্যাকসিনের ১০ লাখ ডোজ পেয়েছে। তিনি বলেন, স্বাস্থ্য সংক্রান্ত সমস্ত নির্দেশাবলী মেনে কেন্দ্রীয় সংস্থাগুলিতে ভ্যাকসিন সরবরাহ করা হচ্ছে। তিনি আরও জানিয়েছেন, তাপমাত্রা বজায় রাখতে এবং সময় বাঁচাতে ভ্যাকসিনগুলো বিমানের মাধ্যমে সিন্ধু, বেলুচিস্তান এবং গিলগিত-বালতিস্তানে নিয়ে যাওয়া হচ্ছে। সূত্র: এক্সপ্রেস ট্রিবিউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন