ঢাকা, বুধবার, ১২ মে ২০২১, ২৯ বৈশাখ ১৪২৮, ২৯ রমজান ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

অষ্টমবারের মতো শীর্ষে কুমিল্লা

অনলাইনে রিটার্ন দাখিল

স্টাফ রিপোর্টার, কুমিল্লা থেকে : | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২১, ১২:০৩ এএম

অনলাইন ভ্যাট রিটার্ন দাখিলে এবারও প্রথম হয়েছে কুমিল্লা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট। এ নিয়ে টানা অষ্টমবার অনলাইনে রিটার্ন দাখিলে শীর্ষ স্থান ধরে রাখল কুমিল্লা। জাতীয় রাজস্ব বোর্ডের আওতাধীন ১২টি ভ্যাট কমিশনারেট দফতরের মধ্যে কুমিল্লা গত আগস্ট মাস থেকেই টানা প্রথম হয়ে আসছে। গতকাল সোমবার দুপুরে ভ্যাট কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী বিষয়টি জানান।

কুমিল্লা সদরের রাজস্ব কর্মকর্তা আহম্মদ ছালাউদ্দিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত বছরের আগস্ট মাসে রাজস্ব পর্যালোচনা সভায় এনবিআরের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুর মুনিম মুজিববর্ষে রাজস্ব আদায়ে সকল সূচকে সর্বোচ্চ কৃতিত্ব অর্জনের জন্য সকল কমিশনারেটকে নির্দেশ দেন। এরই পরিপ্রেক্ষিতে সরকারের ডিজিটাল অঙ্গীকার বাস্তবায়নে বিশেষ এজেন্ডা নিয়ে জাতীয় রাজস্ব বোর্ড কাজ করছে। জাতীয় রাজস্ব বোর্ডের অধীন অনলাইনে ভ্যাট নিবন্ধন ও রিটার্ন দাখিল অন্যতম ডিজিটাল কর্মকান্ড। মার্চ মাসে রিটার্ন জমা দেয়া প্রতিষ্ঠান ৯৮৭০টি। এর মধ্যে ম্যানুয়াল ১৪টি ও অনলাইনে ৯৮৫৬। অনলাইনে দাখিলের শতকরা হার ৯৫ দশমিক ৪৭ শতাংশ। ভ্যাট অফিস সূত্রে জানা গেছে, গত ১৫ জুলাই কর্মকর্তাদের সঙ্গে প্রথম জুম সভা করে অনলাইনে রিটার্ন জমাকে অগ্রাধিকার ঘোষণা দেন বর্তমান কমিশনার। সভার পরপরই কমিশনার তদারকি শুরু করেন। এ কমিশনারেটের ছয়টি জেলায় করদাতাদের ফোন, প্রতিষ্ঠানের তদারকি বাড়ানো হয়। রিটার্ন ওয়ানস্টপ কাউন্টার গঠন করা হয়। কুমিল্লা ভ্যাট টিম নিরন্তর ও ক্লান্তিহীন কাজ শুরু করে।

কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী বলেন, গত বছরের ১৫ জুলাই কর্মকর্তাদের সঙ্গে প্রথম জুম সভা করে রিটার্ন জমাকে অগ্রাধিকার ঘোষণা দিই। এরপর এ কমিশনারেটের ছয়টি জেলায় করদাতাদের ফোন, প্রতিষ্ঠানের তদারকি বাড়ানো হয়। ‘রিটার্ন ওয়ানস্টপ কাউন্টার’ গঠন করা হয়। দলবদ্ধ প্রচেষ্টা, প্রতিযোগিতা এ অভূতপূর্ব সাফল্যের মূল নিয়ামক এবং দেশ প্রেমে উদ্ধুদ্ধ কর্মকর্তাদের পরিশ্রম ও সাফল্যের পিপাসা কুমিল্লা কমিশনারেটকে রাজস্ব প্রবৃদ্ধি ও রিটার্ন দাখিলে ধারাবাহিক সাফল্য এনে দিয়েছে। এ নিয়ে টানা অষ্টমবার সফলতা এসেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন