শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

চট্টগ্রামে অলিগলিতে আড্ডাবাজি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

কঠোর লকডাউনের মধ্যেও নগরীর অলিগলিতে চলছে অকারণ ঘোরাঘুরি, আড্ডাবাজি। নেই স্বাস্থ্যবিধি মানার প্রবণতা। দিনভর মহানগরীর অলিগলি, পাড়া-মহল্লায়, শিশু-কিশোরসহ সব বয়সী মানুষের ভিড়, জটলা অব্যাহত আছে। হাটবাজারে মানুষের হুড়োহুড়ি চলছে। সড়কে বাড়ছে যানবাহন। বন্দর এলাকায় ভারী যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে। বন্দর-ইপিজেড এলাকায় গতকালও সড়কে যানজট দেখা গেছে। মহানগরীর অন্য সড়কগুলোতে গণপরিবহন এবং ব্যক্তিগত গাড়ির উপস্থিতি বেড়েছে। রাস্তায় বাড়ছে মানুষের চলাচলও।

করোনা সংক্রমণ রোধে সরকার ঘোষিত কঠোর লকডাউন মানতে নগরবাসীকে বাধ্য করতে নেই জোরদার কোন প্রচেষ্টা। নির্বাচিত জনপ্রতিনিধি, রাজনৈতিক দল এবং সামাজিক সংগঠনের কর্মীদেরও এ ব্যাপারে কোন তৎপরতা নেই। শুরুতে কয়েকদিন সড়কে চেকপোস্ট বসিয়ে তল্লাশি চালায় র‌্যাব-পুলিশ। এখন তেমন দৃশ্য আর চোখে পড়ে না। তবে সিটি কর্পোরেশন, জেলা প্রশাসন ও বিআরটিএ’র উদ্যোগে নিয়মিত ভ্রাম্যমান আদালতের অভিযান চলছে। এসব অভিযানে স্বাস্থ্যবিধি ভাঙ্গায় লোকজনকে জরিমানা করা হচ্ছে। বিতরণ করা হচ্ছে মাস্ক।
তবে এরপরও মানুষের মধ্যে সচেতনতা নেই। হাটবাজার, দোকানপাট, রাস্তা, অলিগলি, সর্বত্রই অকারণ ভিড়, জটলা। মহানগরীর আগ্রাবাদ, কাজির দেউড়ি, নিউমার্কেট, খুলশী, জিইসি মোড়, একেখান গেইট, মুরাদপুর, বহদ্দারহাটসহ গুরুত্বপূর্ণ মোড়ে রীমিত যানবাহনের জটলা। এছাড়া আগ্রাবাদ সিডিএ, খুলশী আবাসিক এলাকা, চান্দগাঁও আবাসিক এলাকা, সিজিএস কলোনী, সুগন্ধা আবাসিক এলাকা, কসমোপলিটন হাউজিং সোসাইটিসহ বিভিন্ন আবাসিক এলাকায় নানা বয়সী মানুষের ভিড়, জটলা রয়েছে। পাড়ায়, মহল্লায়, ইফতারের আগে এবং তারাবির নামাজের পর গভীর রাত পর্যন্ত মানুষের ভিড় এবং আড্ডাবাজি অব্যাহত রয়েছে। এসব এলাকায় শারীরিক দূরত্ব বজায় রাখা তো দূরের কথা মানুষের মুখে মাস্কও নেই। এ অবস্থায় কঠোর লকডাউনের উদ্দেশ্য নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা বলছেন, স্বাস্থ্যবিধি না মানা বিশেষ করে শারীরিক দূরত্ব এবং মাস্ক না পড়ায় সংক্রমণ কমছে না। গতকালও চট্টগ্রামে ২৯৩ জনের করোনা শনাক্ত হয়েছে। করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন পাঁচজন।
এদিকে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় নগরীর চকবাজার থানার জয়নগর আবাসিক এলাকাকে রেড জোন ঘোষণা করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। গতকাল বেলা ১১টায় জয়নগর আবাসিক এবং চমেক হাসপাতাল স্টাফ কোয়ার্টার এলাকাকে রেড জোনের আওতায় এনে ব্যানার ঝুলিয়ে দেয় পুলিশ। চকবাজার থানার ওসি (অপারেশন) সরওয়ার আজম বলেন, আইইডিসিআর-এর নির্দেশনা অনুযায়ী প্রতি এক লাখ মানুষের মধ্যে ৬০জনের বেশির মধ্যে করোনার সংক্রমণ থাকলে ওই এলাকাকে রেড জোন হিসেবে গণ্য করা যাবে। সেই হিসেবে চকবাজার এলাকার এই অংশে করোনা আক্রান্তের সংখ্যা চার শতাধিক ছাড়িয়েছে। তাই এই এলাকাকে রেড জোন হিসেবে চিহ্নিত করে লকডাউন করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন