শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

লিচুগাছে ধরেছে আম : প্রকৃতির খেয়াল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২১, ১:১৪ পিএম

আজব সব ঘটনা ঘটছে বিশ্বজুড়ে। বাংলাদেশেও তার ব্যতিক্রম নয়। অনেক বিশেষজ্ঞ মনে করেন জলবায়ু পরিবর্তনের কারণেই প্রকৃতিতে এমন সব ঘটনা ঘটছে।

লিচু গাছে আম ধরেছে! কী বিশ্বাস হচ্ছে না। সত্যিই এমনই এক আশ্চর্যজনক ঘটনা ঘটেছে ঠাকুরগাঁওয়ে। সদর উপজেলার সিঙ্গিয়া কলোনিপাড়া গ্রামের আবদুর রহমানের একটি গাছে লিচুর থোকায় ঝুলছে আম। ঘটনাটি নিয়ে ব্যাপক তোলপাড় চলছে। লিচুগাছে আম ধরার দৃশ্য দেখতে উৎসুক জনতা ভিড় করছেন আবদুর রহমানের বাড়িতে।

লিচুগাছটির মালিক আবদুর রহমান জানান, বছর পাঁচেক আগে তার জামাতা তাকে লিচুগাছের চারাটি এনে দেন। এরপর তিনি বাড়ির একপাশে চারাটি লাগান। নিয়মিত পরিচর্যায় বছর তিনেক পর গাছটিতে লিচু ধরতে শুরু করে।

এবার গাছটি মুকুলে ভরে যায়। কিছুদিন পর লিচুর গুটির আকার বড় হতে শুরু করে। গত শনিবার সকালে তার নাতি হৃদয় ইসলাম এসে তাকে জানায়, লিচুগাছে একটা আম ধরেছে। নাতির কথা শুনে তিনি এটাকে দুষ্টুমি মনে করেছিলেন। পরে গিয়ে গাছে লিচুর থোকার একপাশে একটি আম দেখে অবাক হন। এই খবর ছড়িয়ে পড়লে বহু মানুষ এটি দেখতে ভিড় করছেন বলে জানান তিনি।

সরজমিন আবদুর রহমানের বাড়িতে গিয়ে দেখা যায়, গাছটি লিচুর গুটিতে ভরা। একপাশে একটি থোকায় ১৭টি লিচুর মধ্যে একটি সবুজ আম ঝুলছে। লিচুর ডগা লম্বা হলেও আমটির বোঁটা অনেকটা ডালঘেঁষা। এটা দেখতে যারা ভিড় করেছেন, তাদের প্রশ্নের উত্তর দিতে দিতে ক্লান্ত হয়ে পড়ছেন আবদুর রহমানসহ বাড়ির লোকজন।

লিচুগাছে আম ধরার কথাটি শুনে গতকাল কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ঠাকুরগাঁও কার্যালয়ের দুই কর্মকর্তাকে তা পর্যবেক্ষণে পাঠান উপপরিচালক আবু হোসেন। পরে তিনি জানান, ‘একটি গাছে মাত্র একটি মাত্র আম ধরল। এটা কীভাবে ধরল, তা এ মুহূর্তে বোঝা মুশকিল। বিষয়টি আমরা পর্যবেক্ষণে রেখেছি।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
।।শওকত+আকবর।। ২০ এপ্রিল, ২০২১, ৪:৩৯ পিএম says : 0
আমার বিশ্বাস আল্লাহ সব পারেন।লেচু গাছে আম?এ যেন আল্লাহর অলৌকিক কারিশমা।আমর যেন তার নির্দেশীত পথে চলি।যেন পথভ্রষ্ট হয়ে না যাই।হে আল্লাহ তোমার লিলা খেলা বোঝা বড় ভার।লিচু গাছে আম এ সব ই তোমার লিলা খেলা।।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন