ঢাকা, শনিবার, ১৫ মে ২০২১, ০১ জৈষ্ঠ্য ১৪২৮, ০২ শাওয়াল ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

খুলনায় অস্তিত্বহীন প্রতিষ্ঠানের নামে সোনালী ব্যাংকের ঋণ !

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২১, ১১:২০ পিএম

সোনালী ব্যাংকের খুলনার কয়রা শাখা থেকে তরফদার ইলেক্ট্রনিক্স এন্ড ফটোকপি নামে একটি অস্তিত্বহীন প্রতিষ্ঠানের মালিককে ৫ লাখ টাকা ঋণ দেওয়া হয়েছে বলে অভিযোগ পাওয়া গিয়েছে। ব্যাংকের ঋণপত্রে প্রতিষ্ঠানটির যে ঠিকানা উল্লেখ করা হয়েছে তা খুঁজে পাওয়া যায়নি। ওই প্রতিষ্ঠানটির মালিক হিসেবে যাকে ঋণ দেওয়া হয়েছে তিনি হলেন খুলনার কয়রা উপজেলার মদিনাবাদ গ্রামের অরুনোদয় তরফদার। তিনি জানিয়েছেন, ঋণ নিয়ে তিনি বাড়ির কাজে খরচ করেছেন। অথচ ঋণপত্রে ব্যবসা প্রতিষ্ঠানের মালামাল ক্রয়ের কথা উল্লেখ করা হয়েছে।

অভিযোগ পাওয়া গেছে, ব্যাংকের ব্যবস্থাপক আর্থিক সুবিধা নিয়ে অস্তিত্বহীন ভুয়া কাগজপত্র তৈরি করে প্রতিষ্ঠানের নামে ঋণ দিয়েছেন। কেবল এ প্রতিষ্ঠান নয়। খোঁজ নিয়ে জানা গেছে, শাখা ব্যবস্থাপক তরুণ জ্যোতি মন্ডল ও ব্যাংকের ঋণ মঞ্জুরি কমিটির সদস্য নিহার রঞ্জন রায় যোগসাজশে অনৈতিক সুবিধা নিয়ে ভুয়া কাগজপত্রে কয়েক কোটি টাকা ঋণ দিয়েছেন। এর আগে ২০১০ সালে ভুয়া প্রতিষ্ঠানের নামে ঋণ দেওয়ার অভিযোগ তদন্তে প্রমাণিত হওয়ায় সোনালী ব্যাংকের কয়রা শাখার ব্যবস্থাপক শামীম আহমেদকে বরখাস্ত করা হয়। সে ঋণের অধিকাংশই এখনো অনাদায়ী রয়েছে। এ অবস্থায় আবারও একই অপকর্মে জড়িয়ে পড়েছেন কয়রা শাখার বর্তমান ব্যবস্থাপক।

নাম প্রকাশে অনিচ্ছুক ব্যাংকের একজন কর্মকর্তা জানিয়েছেন, শাখা ব্যবস্থাপককে অন্যত্র বদলি করা হলেও তিনি অজ্ঞাত কারণে বর্তমান কর্মস্থল ছাড়তে চাইছেন না।

জানতে চাইলে সোনালী ব্যাংক কয়রা শাখার ব্যবস্থাপক তরুণ জ্যোতি মন্ডল বলেন, সব অভিযোগ সঠিক নয়। কয়রা উপজেলা সদরের অনেক ব্যবসা প্রতিষ্ঠানে ঋণ দেওয়া হয়েছে। তবে যে প্রতিষ্ঠানটির কথা উল্লেখ করা হয়েছে ঋণ দেওয়ার সময় তা চালু অবস্থায় ছিল। এখন কি অবস্থায় আছে তা জানা নেই।

সোনালী ব্যাংকের উপ মহা ব্যবস্থাপক (ডিজিএম) এসএম মনিরুজ্জামান দৈনিক ইনকিলাবকে বলেন, এর আগে ভুয়া প্রতিষ্ঠানের নামে ঋণ দেওয়ায় ওই শাখার একজন কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। ফের এ ধরনের ঘটনা ঘটে থাকলে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন