মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফ্লয়েডের জন্য সৃষ্টিকর্তার কাছে ন্যায়বিচার চান বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২১, ৮:৩৯ এএম

যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপোলিস শহরে ২০২০ সালে পুলিশি নির্যাতনের মুখে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের মৃত্যুতে দায়ের করা হত্যা মামলার চূড়ান্ত শুনানি চলছে। অভিযুক্ত পুলিশ কর্মকর্তা ডেরেক শৌভিন এবং ফ্লয়েডের পরিবার নিজেদের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করেছেন। আবার বিশেষজ্ঞদের মতামতও শুনেছে আদালত। ওই যুক্তিতর্কের পর রায় ঘোষণার জন্য বিচারকরা নিজেদের মধ্যে দ্বিতীয়দিনের মতো বৈঠকে বসেছেন। মঙ্গলবার (২০ এপ্রিল) হোয়াইট হাউজের মুখপাত্র জেন সাকি এবং জর্জ ফ্লয়েডের ছোটভাই প্রেসিডেন্টের ওই ফোনকলের ব্যাপারে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসিকে নিশ্চিত করেছেন।

এমন এক সময়ে জর্জ ফ্লয়েডের পরিবারের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি ফ্লয়েডের পরিবারকে জানান, সৃষ্টিকর্তার কাছে ফ্লয়েডের জন্য ন্যায়বিচার চান। এ ব্যাপারে হোয়াইট হাউজের পক্ষ থেকে জানানো হয়েছে, ফ্লয়েডের পরিবারের খোঁজ খবর নেওয়ার পাশাপাশি তাদের পরিবারের মঙ্গল কামনা করে সৃষ্টিকর্তার কাছে প্রেসিডেন্ট যে প্রার্থনা করেন সে কথাও জানিয়েছেন। জো বাইডেন বলেছেন, তিনি জানেন স্বজন হারানোর ব্যথা একটা পরিবারের জন্য কতটা তীব্র। তাই পরিবারটির সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখেন। ওই ফোনকল অভিযুক্ত পুলিশ কর্মকর্তার বিচারের রায়ে কোনো প্রভাব ফেলবে না উল্লেখ করে প্রেসিডেন্ট বলেন, বিচারক সর্বোচ্চ নিরপেক্ষ থেকেই রায় ঘোষণা করবেন। আর রায় যাই হোক না কেন ফ্লয়েডের পরিবার তা মেনে নেবে। কারণ, তারা শান্তি চাইছেন।

প্রসঙ্গত, ২০২০ সালে জর্জ ফ্লয়েড পুলিশ হেফাজতে মারা যাওয়ার পর যুক্তরাষ্ট্রে ব্ল্যাক লাইভস ম্যাটার (বিএলএম) জোরদার হয়। ক্রমেই তা সারাবিশ্বে স্ফুলিঙ্গের মতো ছড়িয়ে পড়ে। সে সময় যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে বিক্ষভকারীদের সঙ্গে পুলিশের বিরোধ এতোই সহিংস হয়ে উঠেছিল যে, রাজধানী ওয়াশিংটন ডিসিসহ কয়েকটি অঙ্গরাজ্যে বিশেষ ফোর্স মোতায়েন করতে হয়েছিল তৎকালীন প্রেসিডেন্ট ট্রাম্পকে। বাইডেন অবশ্য সে সময়ই বাইডেনের পরিবারের সঙ্গে দেখা করে, তিনি ক্ষমতায় আসতে পারলে ফ্লয়েড হত্যার ন্যায়বিচার নিশ্চিত করার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন