ঢাকা, বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮, ২৩ রমজান ১৪৪২ হিজরী

খেলাধুলা

শুরুতেই সাইফকে হারাল বাংলাদেশ

বাংলাদেশ-শ্রীলঙ্কা, প্রথম টেস্ট ১ম দিন

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২১, ১১:২২ এএম | আপডেট : ১১:৪১ এএম, ২১ এপ্রিল, ২০২১

 

শ্রীলঙ্কার বিপক্ষে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ দুই ম্যাচ সিরিজের প্রথমটিতে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। একাদশে রাখা হয়েছে পাঁচ বিশেষজ্ঞ বোলার। এদের মধ্যে তিনজনই পেসার। ওপেনিংয়েও এসেছে বদল। সাদমান ইসলামের বদলে তামিমের সঙ্গী সাইফ হাসান।

তবে শুরুটা ভালো হয়নি এই তরুন ব্যাটসম্যানের। দলের ৮ রানের মাথায় খালি হাতে ফিরতে হয়েছে সাইফকে। বিশ্ব ফার্নান্ডোর শেষ বলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন ৬ বল খেলে।

বলটা দারুণভাবে ভেতরে ঢুকে সাইফ হাসানের প্যাডে আঘাত হানলেও প্রথমে আউট দেননি আম্পায়ার কুমারা ধর্মসেনা। পরে রিভিউতে সফলতা পায় সফরকারীরা।

৮ ওভার শেষে ঐ এক উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ৪০। ওয়ানডে স্টাইলে বাট চালিয়ে ২৮ বলে ৩০ রান নিয়ে খেলছেন তামিম। তাকে সঙ্গ দিতে ক্রিজে আসা নাজমুল হোসেন শান্তর ঝুলিতে ৯ রান।

টস জিতে ব্যাটিং

দল নির্বাচনে পেসারদের আধিক্য থাকার কারণ মিলল ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামের সেন্টার উইকেট দেখে। আছে পর্যাপ্ত ঘাস। দেখে মনে হতে পারে উপমহাদেশের নয়, খেলা হচ্ছে দক্ষিণ আফ্রিকার কোনো মাঠে। আর তাকে আজ বুধবার সকালে টস জিতে বাটিং বেছে নেন বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক।

পিচ রিপোর্টে ধারাভাষ্যকার ও সাবেক পাকিস্তানি ওপেনার আমির সোহেল বললেন, ‘উইকেটে ঘাস অনেক। শুরুতে ব্যাটসম্যানদের কাজ হবে বেশ কঠিন। তবে রোদ ওঠার পর আর্দ্রতা কমে গেলে ব্যাটসম্যানদের জন্য সহজ হয়ে উঠবে।’

টস জিতে বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক ব্যাখ্যা করলেন আগে ব্যাটিংয়ের কারণ, ‘আমার কাছে উইকেট একটু শুষ্ক মনে হচ্ছে। চতুর্থ ইনিংসে বল টার্ন করতে পারে, তাই আগে ব্যাট করছি।’

তবে লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে জানালেন, টস জিতলে তিনি আগে বোলিংই নিতেন। উইকেটে পেসারদের জন্য থাকা শুরুর সহায়তা কাজে লাগাতে চায় তার দল।

গতি বনাম গতি

পেস বান্ধব উইকেট হওয়ায় দলে পেসারদের প্রাধান্য দেওয়ার কথা জানিয়েছিলেন মুমিনুল হক। সেটাই হয়েছে। আবু জায়েদ রাহির সঙ্গে খেলছেন তাসকিন আহমেদ ও ইবাদত হোসেন। দুই স্পিনার হিসেবে আছেন তাইজুল ইসলাম আর মেহেদী হাসান মিরাজ।

পাঁচ বিশেষজ্ঞ বোলার খেলানোয় বাদ পড়েছেন মোহাম্মদ মিঠুন।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ সিরিজে ওপেন করেছিলেন সাদমান ইসলাম। দ্বিতীয় টেস্টে চোটের কারণে তিনি বাদ পড়লে খেলানো হয় সৌম্য সরকারকে। এবার সাদমান ফিট থাকলেও তাকে বাইরে রাখা হয়েছে। সুযোগ পেয়েছেন ডানহাতি ব্যাটসম্যান সাইফ হাসান।

বাংলাদেশ একাদশ : তামিম ইকবাল, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, মুশফিকুর রহিম, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, আবু জায়েদ চৌধুরী, ইবাদত হোসেন।

শ্রীলঙ্কার একাদশে জায়গা হয়নি অভিজ্ঞ দিনেশ চান্দিমালের। দুই তরুণ ওশাদা ফার্নান্দো ও পাথুম নিশানকার দুজনকেই দেওয়া হয়েছে সুযোগ। তবে তাদের একাদশেও রেখেছে তিন পেসার। বিশেষজ্ঞ স্পিনার হিসেবে কেবল আছেন লেগ স্পিনার ওয়েইন্দু হাসারাঙ্গা।

শ্রীলঙ্কা একাদশ : দিমুথ করুনারত্নে, লাহিরু থিরিমান্নে, ওসাদা ফার্নেন্দো, অ্যাঞ্জেলো ম্যাথিউস, ধনঞ্জয়া ডি সিলভা, পাথুন নিশানকা, নিরোশান ডিকভেলা, ওয়েইন্দু হাসারাঙ্গা, সুরাঙ্গা লাকলাম, বিশ্ব ফার্নেন্দো, লাহিরু কুমারা।

এই মাঠের এটি অষ্টম টেস্ট। প্রথম তিন টেস্ট ছিল ড্র, পরের চারটি দেখেছে জয়-হার। শ্রীলঙ্কার জয় মাত্র একটি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন