ঢাকা, বুধবার, ২৩ জুন ২০২১, ০৯ আষাঢ় ১৪২৮, ১১ যিলক্বদ ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

দক্ষিণাঞ্চলে ২৪ ঘন্টায় আরো দেড় সহস্রাধিক নারী-পুরুষ ও শিশু ডায়রিয়ায় আক্রান্ত

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২১, ৫:৪৮ পিএম

দক্ষিণাঞ্চলের ৬ জেলায় বুধবার দুপুরের পূর্ববর্তী ২৪ ঘন্টায় আরো দেড় সহস্রাধিক নারী-পুরুষ ও শিশু ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে। যে সংখ্যাটা আগের দিনের তুলনায় ১২ জন বেশী। তবে বুধবারে কোন মৃত্যু সংবাদ না থাকেলেও ভোলা, বরগুনা, পটুয়াখালী ও বরিশাল মহানগরীর অবস্থা ক্রমশ নাজুক হচ্ছে। এ নিয়ে সরকারী হিসেবে দক্ষিণাঞ্চলের ৪২টি উপজেলার মধ্যে উপ্রদ্রুত ১৮টিতে গত ৭দিনে ডায়রিয়া আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৮ হাজার ৭৭৯ জনে। এসময় মারা গেছেন ৭ জন। বুধবারেও বরিশাল সদর হাসপাতাল সহ দক্ষিণাঞ্চলের প্রতিটি জেলা ও উপজেলা হাসপাতালগুলোতেও ডায়রিয়া আক্রান্ত রোগীদের ঠাই মিলছিল না। ৪ বেডের বরিশাল সদর হাসপাতালে ডায়রিয়া ওয়ার্ডে রোগী ছিল ৪০ জনের ওপরে। ফলে এখনো হাসপাতালটির মাঠে তাবুর নিচে বেডে ও খোলা মাটিতে নারীÑপুরুষের একসাথে চিকিৎসা চলছে।
স্বাস্থ্য বিভাগের মতে দক্ষিণাঞ্চলে গত এক মাসে ডায়রিয়া আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ১৮ হাজার ৬২২ জনে। আর এসময়ে মারা গেছেন ৮ জন। আর গত তিন মাসে আক্রান্তের সংখ্যা ৩৩ হাজার ৬৩৮ জন। স্বাস্থ্য বিভাগের মতে এ পর্যন্ত ৩১ হাজার ৬০৬ জন ডায়রিয়া রোগী সুস্থ হয়েছেন।

বুধবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় যে ১ হাজার ৫২৪ জন নতুনকরে ডায়রিয়া আক্রান্ত হয়েছেন, তার মধ্যে শুধুমাত্র ভোলাতেই ৩৭০ জন। জেলাটিতে এ পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা সরকারী হিসেবে ৮ হাজার ৪৬০। গত ২৪ ঘন্টায় বরগুনাতে ৩২৩ জন সহ এ পর্যন্ত ৫ হাজার ১৭০ জন আক্রান্ত হয়েছে। মৃত্যুবরন করেছে দুজন। পটুয়াখালীতেও গত ২৪ ঘন্টায় ৩০৫ জন সহ মোট আক্রান্তের সংখ্যা ৭ হাজার ৬৪৬। মারা গেছেন দুজন। ঝালকাঠীতে আক্রান্তের সংখ্যা ২৪ ঘন্টায় ২০৭ জন সহ এ পর্যন্ত ৩, ৬৩৬। বরিশালে এসময়ে ১৮৬ জন আক্রান্ত হয়েছেন। ফলে জেলাটিতে মোট আক্রান্তের সংখ্যাটা দাড়িয়েছে ৪ হাজার ৫৯১। মারা গেছেন ৪ জন। আর পিরোজপুরে ২৪ ঘন্টায় ১৩৩ জন সহ এপর্যন্ত ৩ হাজার ৯৬০ জন আক্রান্তের কথা জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।

করোনা মহামারীর ভয়াবহ সংকটের মধ্যেই ডায়রিয়ার স্মরনকালের ব্যপক বিস্তারে সমগ্র দক্ষিণাঞ্চলের জনজীবনে নতুন বিপদ ডেকে এনেছে। ক্রমে তা মানবিক বির্যয়ের দিকে যাচ্ছে বলেও মনে করছেন কোন কোন চিকিৎসক। পরিস্থিতি উত্তরনে সকলকে প্রচন্ড তপদহের মধ্যে বিশুদ্ধ পানি পান করা ছাড়াও খাবার গ্রহনে বাড়তি সতর্কতা অবলম্বনের তাগিদ দিয়েছেন চিকিৎসকগন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন