মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পশ্চিমবঙ্গে ষষ্ঠ দফার ভোট আজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

ভারতের পশ্চিমবঙ্গ বিধানসভার ষষ্ঠ দফার নির্বাচন আজ অনুষ্ঠিত হবে। এ দফায় লড়ছেন ৩০৬ প্রার্থী। তাদের মধ্যে ২১ শতাংশ কোটিপতি। ফৌজদারি মামলা আছে ২৮ শতাংশের বেশি প্রার্থীর বিরুদ্ধে। নিরক্ষর থেকে শুরু করে স্নাতকোত্তর- নানা যোগ্যতার প্রার্থী রয়েছেন এ দফায়।

আট দফার এই নির্বাচনের পঞ্চম দফার ভোট গ্রহণ শেষ হয়েছে ১৭ এপ্রিল। আজ রাজ্যের চার জেলার ৪৩টি আসনে ভোট গ্রহণ হবে। জেলা চারটি হলো উত্তর ২৪ পরগনা, নদীয়া, পূর্ব বর্ধমান ও উত্তর দিনাজপুর। মূল লড়াইতে রয়েছে শাসক দল তৃণমূল, বিরোধী দল বিজেপি, কংগ্রেস ও বাম দল। এবারের এই ষষ্ঠ দফার নির্বাচনে অংশ নেয়া ৩০৬ জন প্রার্থীর মধ্যে ৬৬ জন কোটিপতি। এই তালিকায় তৃণমূলের রয়েছে ২৮ জন, বিজেপির ১৯ জন এবং কংগ্রেসের ২ জন। এই প্রার্থীর মধ্যে ৫ কোটির ওপর সম্পদের প্রার্থী রয়েছে ১০ জন। আবার কোটিপতি ৬৬ জন প্রার্থীর মধ্যে সবচেয়ে বেশি সম্পদের মালিক হলেন উত্তর দমদম কেন্দ্রের বিজেপি প্রার্থী ডক্টর অর্চনা মজুমদার। তার মোট সম্পদের পরিমাণ ২৮ কোটি ৫৪ লাখ রুপি। দ্বিতীয় স্থানে রয়েছেন উত্তর দিনাজপুরের করণদিঘির সতন্ত্র প্রার্থী বিনয় কুমার দাস। তার সম্পদের পরিমাণ ২২ কোটি ৩৪ লাখ রুপি। আর তৃতীয় স্থানে রয়েছেন উত্তর দিনাজপুরের ইটাহারের বিজেপি প্রার্থী অমিত কুমার কুন্ডু। তার সম্পদের পরিমাণ ১৬ কোটি ৯ লাখ রুপি।

ভারতের অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফরমস বা এডিআর এবং ওয়েস্ট বেঙ্গল ইলেকশন ওয়াচ যৌথভাবে ষষ্ঠ দফার ৪৩ আসনে অংশগ্রহণকারী ৩০৬ জন প্রার্থীর ওপর এক সমীক্ষা চালিয়ে বলেছে, ৩০৬ জন প্রার্থীর মধ্যে ৮৭ জনের বিরুদ্ধে ঝুলছে বিভিন্ন ফৌজদারি মামলা। এর মধ্যে ৭১ জনের বিরুদ্ধে রয়েছে গুরুতর অভিযোগের মামলা। এডিআর প্রার্থীদের মনোনয়নপত্রের সঙ্গে দেয়া হলফনামা বা অ্যাফিডেভিট পর্যালোচনা করে এই সমীক্ষা রিপোর্ট প্রকাশ করেছে।

ফৌজদারি মামলার তালিকায় শীর্ষে রয়েছে বিজেপির ২৫ জন, তৃণমূলের ২৪ জন, সিপিএমের ১৪ জন এবং কংগ্রেসের ৫ জন প্রার্থী। এ ছাড়া বিজেপির ২০ জন, তৃণমূলের ২০ জন, কংগ্রেসের ১২ জনের বিরুদ্ধ ঝুলছে গুরুতর অপরাধের মামলা। নারী নির্যাতনের মামলা ঝুলছে ১৯ জনের বিরুদ্ধে। একজনের বিরুদ্ধে ধর্ষণের মামলাও রয়েছে। ৫ জন প্রার্থীর বিরুদ্ধে রয়েছে খুনের মামলা, ২২ জনের বিরুদ্ধে খুনের চেষ্টার মামলা। এই ৪৩ আসনের মধ্যে ১২টি রেড অ্যালার্ট আসন। যেখানে তিনজন বা তার বেশি প্রার্থীর বিরুদ্ধে ফৌজদারি মামলা থাকে, সেই আসন বা কেন্দ্রকে রেড অ্যালার্ট কেন্দ্র বলা হয়।

সমীক্ষা রিপোর্টে আরও বলা হয়েছে, এবারে নির্বাচনে অংশ নেয়া প্রার্থীদের মধ্যে ১২৯ জন প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত। ১৬৫ জন প্রার্থী হলেন স্নাতক বা তার বেশি শিক্ষাগত যোগ্যতাসম্পন্ন, চারজন ডিপ্লোমাধারী, সাতজন সাক্ষরজ্ঞানসম্পন্ন এবং একজন নিরক্ষর প্রার্থী। সূত্র : টাইমস নাউ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন