বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

রোহিঙ্গা ক্যাম্পে করোনা সংক্রমণ কম

কক্সবাজার ব্যুরো : | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

কক্সবাজারের উখিয়া-টেকনাফের ৩৪টি ক্যাম্পে অবস্থান করা রোহিঙ্গা শরণার্থীদের মধ্যে ২১ এপ্রিল পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছে ৫০৭ জন। একই সময়ে আক্রান্তদের মধ্যে মারা গেছে ১১ জন রোহিঙ্গা শরনার্থী। কক্সবাজারস্থ শরনার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ের স্বাস্থ্য সমন্বয়কারী ডা. আবু মোহাম্মদ এইচ তোহা ভূঁইয়া এ তথ্য জানিয়েছেন। তার মতে, পর্যাপ্ত সচেতনতামূলক ব্যবস্থা নেয়ায় রোহিঙ্গা ক্যাম্পে তুলনামূলকভাবে সংক্রমণ কম হয়েছে।
একই সময়ে করোনা আক্রান্ত হয়ে কক্সবাজার জেলার স্থানীয় নাগরিক মারা গেছে ৭৯ জন। অর্থাৎ ১১ জন রোহিঙ্গা শরণার্থীসহ গত ১৩ মাসে করোনা আক্রান্ত হয়ে কক্সবাজার জেলায় মারা গেছে মোট ৯০ জন। ডা. আবু মোহাম্মদ এইচ তোহা ভূঁইয়া জানান, ২১ এপ্রিল পর্যন্ত কক্সবাজার মেডিকেল কলেজের ল্যাবে মোট ৩৬ হাজার ৬৬৪ জন রোহিঙ্গা শরনার্থীর নমুনা টেস্ট করে এ ৫০৭ জনের রিপোর্ট পজেটিভ আসে। ২০ এপ্রিল পর্যন্ত রোহিঙ্গা ক্যাম্পসমুহের অভ্যন্তরে থাকা আইসোলেসন সেন্টারগুলোতে ৪৯ করোনা আক্রান্ত রোহিঙ্গা শরণার্থী আইসোলেসনে রয়েছে। জেলা সদর হাসপাতালে চিকিৎসাধীন আছে আরো ৫ জন করোনা আক্রান্ত রোহিঙ্গা শরনার্থী।
ডা. আবু মোহাম্মদ এইচ তোহা ভূঁইয়া আরো জানান, রোহিঙ্গা শরনার্থী ক্যাম্পের অভ্যন্তরে ১৩টি শারী আইসোলেসন সেন্টারে ৯৬৪টি বেড রয়েছে। আরো ৩টি শারী আইসোলেসন সেন্টার চালুর অপেক্ষায় আছে রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে। কোভিভ-১৯ প্রকোপের শুরু থেকেই রোহিঙ্গা শরনার্থী ক্যাম্পগুলোতে সংক্রমণ প্রতিরোধে সর্বোচ্চ কার্যকর পদক্ষেপ নেয়া হয়েছে। জরুরি ভিত্তিতে করোনা সংক্রামণ প্রতিরোধক প্রোগ্রামসমুহ বাস্তবায়ন করা হয়েছে।
রোহিঙ্গা শরণার্থীদের মাঝে বাংলাদেশ সরকার, বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জারীকৃত স্বাস্থ্যবিধি, বিধিনিষেধ মানানোর ব্যাপারে ব্যাপক সচেতনতা সৃষ্টি করা হয়েছে। এজন্য মাত্র ৬৫ হাজার একর পাহাড়ি ভ‚মিতে গাদাগাদি করে ১০ লক্ষাধিক রোহিঙ্গা শরণার্থী বসবাস করলেও সেখানে করোনা সংক্রামণ এখনো নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয়েছে বলে তিনি জানান।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন