শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাঁধেন কিন্তু খান না

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

লোরেটা হার্মেস একজন রন্ধনশিল্পী। বিভিন্ন রকম খাবার বানানোই তার নেশা। একই সঙ্গে পেশাও। নানা উপকরণ মিশিয়ে দারুণ সব নতুন নতুন সুস্বাদু খাবার বানান লোরেটা। তবে নিজের রেসিপির মজাদার খাবারগুলো খেতে পারেন না তিনি। ছয় বছর আগে লোরেটা শেষ যে শক্ত খাবারটি খেয়েছিলেন, সেটি ছিল আলুভাজা।
লোরেটা ভুগছেন হাইপারমবিল এহলারস ড্যানলস সিন্ড্রোম (এইচইডিএস) রোগে। এটি জিনগত অসুস্থতা। এতে শরীরের সংযোগকারী টিস্যুগুলো ক্ষতিগ্রস্ত হয়। বেশ কয়েক বছর ধরে লোরেটার ভুল চিকিৎসা হয়েছিল। এতে তার পাকস্থলী আংশিক বিকল হয়ে যায়। ফলে তরল খাবার খেয়েই বাঁচতে হয় লোরেটাকে। শারীরিক এই অসুস্থতার কারণে অবশ্য থেমে যাননি লোরেটা। নিজের রেসিপির করা রান্না চেখে দেখতে পারেন না। তাতে কী। লোরেটা রান্না করেন। তার রান্নার ছবি দেন সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে। সেখানে লোরেটার ফলোয়ারও অনেক। দিনে দিনে সেটা বাড়ছেও।

নিজের জীবনের লড়াইয়ের গল্প বিবিসিকে বলেছেন লোরেটা। বিবিসিতে প্রকাশের পর ইনস্টাগ্রাম পোস্টে লোরেটা বলেন, ‘এখনো বিশ্বাস করতে পারছি না যে আমার গল্প পুরো বিশ্ব জানে। সবাই যে প্রতিক্রিয়া জানিয়েছে, তাতে আমার মন ভরে গেছে।’ নিজের অসুস্থতা আর শারীরিক কষ্টের কথা জানিয়েছেন লোরেটা। তিনি বলেন, শক্ত খাবার খাওয়ার পর তার পাকস্থলীতে তীব্র ব্যথা হতো। ২০১৫ সাল থেকে চিকিৎসকের পরামর্শ অনুসারে তরল খাবারের ওপর নির্ভরশীল লোরেটা। এভাবেই তিনি সুস্থ থাকতে পারেন। সূত্র : ডেইলি মেইল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন