বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ক্যান্সারের কাছে হার মানলেন লেখক-সাংবাদিক আহমেদ মুসা

সালাহউদ্দিন আহমেদ, নিউইয়র্ক থেকে : | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

বিশিষ্ট লেখক, সাংবাদিক, নাট্যকার ও জাতীয় গ্রন্থকেন্দ্রের সাবেক পরিচালক আহমেদ মুসা ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। গত শনিবার যুক্তরাষ্ট্রের ক্যানসাস অঙ্গরাজ্যের মিসৌরীর একটি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি দীর্ঘদিন ধরে দূরারোগ্য ব্যাধি ক্যান্সারে ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮ বছর। তিনি স্ত্রী এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। তার এবং পরিবারিক সিদ্ধান্তে লাশ স্থানীয় কবর স্থানে দাফন করা হয়েছে।
জানা যায়, নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার কালাপাহাড়িয়ার ইউনিয়নের ইজারকান্দির সন্তান আহমেদ মুসার জন্ম ১৯৫৭ সালে। ২০১১ সালে নিউইয়র্কে আসেন। তার স্ত্রী ডাইভারসিটি ভিসা (ডিভি) লটারিতে যুক্তরাষ্ট্রে ইমিগ্রান্ট হওয়ার সুযোগ পাওয়ায় তিনি তার সঙ্গে যুক্তরাষ্ট্র এসে প্রবাস জীবন শুরু করেন। এরপর যুক্তরাষ্ট্রে আসে তার ছেলে ও মেয়ে। আহমেদ মুসার ফুসফুসে দীর্ঘদিন ধরেই সমস্যা ছিল এবং বছরখানেক আগে ক্যান্সার ধরা পড়েছিল। ফলে কেমোথেরাপি চলছিল। গত প্রায় এক দশক যাবত তিনি যুক্তরাষ্ট্র প্রবাসী ছিলেন। প্রথমে নিউইয়র্কে পরবর্তীতে তার মেয়ের কাছে টেক্সাসের ওকলাহোমা সিটিতে এবং শেষে কানসাসের মিসৌরিতে ছেলের কাছে বসবাস করছিলেন। সাংবাদিকতা ছাড়াও তিনি উপন্যাস, প্রবন্ধ, কলাম ও বিভিন্ন নাটক রচনা করেন। ব্যক্তিগত জীবনে তিনি স্বল্পভাষী, হাসিখুশী, নিভৃতচারী মানুষ ছিলেন।
বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র সাবেক সহকারী অফিস সম্পাদক আহমেদ মুসা ১৯৮০ সালে সাপ্তাহিক বিচিত্রার প্রদায়ক হিসেবে সাংবাদিকতা শুরু করেন। পরবর্তীতে তিনি দৈনিক সংবাদ, দৈনিক দিনকাল, দৈনিক দেশ জনতা, সাপ্তাহিক ২০০০, সাপ্তাহিক আগামী, পাক্ষিক তারকালোক, মাসিক নিপুণ প্রভৃতি পত্রিকায় বিভিন্ন পদে কাজ করেন। সম্পৃক্ত ছিলেন বাংলাভিশন টেলিভিশন-এর সাথে। তিনি নিউইয়র্কে অবস্থানকালে প্রায় ৩ বছর নিউইয়র্ক থেকে প্রকাশিত সাপ্তাহিক আজকাল-এর সম্পাদক হিসেবে কর্মরত ছিলেন। এছাড়াও তিনি নিউইয়র্ক থেকে ‘সৃজনকাল’ নামে একটি ওয়েব পোর্টাল প্রকাশ ও সম্পাদনা করতেন।
শোক প্রকাশ: সিনিয়র সাংবাদিক ও লেখক আহমেদ মুসার মৃত্যুতে নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাব ও আমেরিকা বাংলাদেশ প্রেসক্লাবের নেতৃবৃন্দ পৃথক পৃথক বিবৃতিতে শোক প্রকাশ করেছেন। নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাব-এর সভাপতি ডা. ওয়াজেদ এ খান ও সাধারণ সম্পাদক মনোয়ারুল ইসলাম এক বিবৃতিতে তার মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেন। আমেরিকা বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি মোহাম্মদ সাঈদ ও সাধারণ সম্পাদক মনজুরুল হক তার অকাল প্রয়াণে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন