বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পশ্চিমবঙ্গে ষষ্ঠ দফার ভোটগ্রহণ চলছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২১, ৯:৪৬ এএম

ভারতজুড়ে করোনার ঊর্ধ্বগতির মধ্যেই ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বিধানসভা নির্বাচনে ইতোমধ্যেই ৫ দফার ভোটগ্রহণ শেষ হয়েছে। আজ বৃহস্পতিবার (২২ এপ্রিল) স্থানীয় সময় সকাল ৭টা থেকে শুরু হয়েছে রাজ্যটির চার জেলার ৪৩ আসনে ষষ্ঠ দফার ভোটগ্রহণ। এ উপলক্ষে নেওয়া হয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, বৃহস্পতিবার রাজ্যের চারটি জেলার ৪৩টি বিধানসভা আসনে ভোটগ্রহণ হচ্ছে। এর মধ্যে উত্তর দিনাজপুরের ৯টি, নদিয়ার ৯টি, পূর্ব বর্ধমানের ৮টি এবং উত্তর ২৪ পরগনার ১৭টি আসন রয়েছে।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই ৪৩টি আসনের মধ্যে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস জিতেছিল ৩২টিতে। জোট বেঁধে লড়ে কংগ্রেস ৭টি এবং বাম দলগুলো জয় পেয়েছিল ৪টি আসনে। তবে ২০১৬ সালের সেই বিধানসভা নির্বাচনে বিজেপি এই আসনগুলোর একটিতেও জিততে পারেনি।
এমনকি পরবর্তীতে উপনির্বাচনে কংগ্রেসের জয় পাওয়া উত্তর দিনাজপুরের ইসলামপুর, কালিয়াগঞ্জ এবং উত্তর ২৪ পরগনার নোয়াপাড়ার মতো আসনও ছিনিয়ে নেয় তৃণমূল।
অবশ্য ৩ বছর পরে ২০১৯ সালের লোকসভা ভোটের বিধানসভা ভিত্তিক ফলের হিসেবে তৃণমূল ৪ জেলার ওই ৪৩টি আসনের মধ্যে ২৪টিতে এগিয়ে রয়েছে। ১৯টি আসনে এগিয়ে থেকে প্রধান প্রতিপক্ষ হিসেবে উঠে এসেছে বিজেপি। আলাদা ভাবে লড়ে বাম এবং কংগ্রেস একটি আসনেও প্রথম স্থানে যেতে পারেনি।
২০১৬ সালের ওই ৪৩টি আসন মিলিয়ে তৃণমূল পেয়েছিল ৪৪ দশমিক ৮৯ শতাংশ ভোট। বিজেপি ১০ দশমিক ৭৪ শতাংশ এবং বাম-কংগ্রেস জোট ৩৯ দশমিক ২৪ শতাংশ ভোট পেয়েছিল।

২০১৯ সালের লোকসভা নির্বাচনের ফল বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, তৃণমূলের ভোট সামান্য কমে হয়েছে ৪২ দশমিক ৫৮ শতাংশ। বিজেপির প্রায় ৪ গুণ বেড়ে হয়েছে ৪০ দশমিক ৮৫ শতাংশ। আলাদা প্রতিদ্বন্দ্বিতা করে বামেরা ৯ দশমিক ৭৫ এবং কংগ্রেস ৩ দশমিক ৭১ শতাংশ ভোট পেয়েছে।
এদিকে, করোনার প্রকোপের কারণে গত মঙ্গলবার পশ্চিমবঙ্গে চলমান বিধানসভা নির্বাচনের দফা কমানোর আরজি জানান রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৮ দফা ভোট প্রক্রিয়ার ইতোমধ্যে পাঁচ দফা সম্পন্ন হয়েছে। আজ, ২৭ এবং ২৯ এপ্রিল পরের তিন দফার মধ্য দিয়ে ভোটগ্রহণ প্রক্রিয়া সম্পন্ন করবে ভারতের নির্বাচন কমিশন। ভারতজুড়ে ভয়াবহ করোনার প্রকোপ বাড়ায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী উদ্বেগ প্রকাশ করেন। কলকাতা থেকে প্রায় সাড়ে চারশ’ কিলোমিটার দূরে উত্তরের একটি জেলায় নির্বাচনী বক্তব্য দিতে গিয়ে নির্বাচন কমিশনের উদ্দেশে বলেন, প্রয়োজনে পরের দফাগুলো কমিয়ে একটি বা দুটি দফায় ভোট করা হোক। সূত্র : আনন্দবাজার

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন