বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমণ পরিস্থিতির আবার অবনতি ২৪ ঘন্টায় আক্রান্ত ১৪৯

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২১, ১:৩৩ পিএম

পটুয়াখালী,বরগুনা, ঝালকাঠী ও পিরোজপুরে আক্রান্তের সংখ্যা বৃদ্ধির সাথে দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমণ পরিস্থিতির আবার অবনতি ঘটল। বৃহস্পতিবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় আগের দু দিনের তুলনায় ২০ জনের সংক্রমণ বৃদ্ধির ফলে এ অঞ্চলে একদিনে সংক্রমণ সংখ্যা আবার ১৪৯-এ উন্নীত হয়েছে। তবে গত দু দিন দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমনে কোন মৃত্যু ছিলনা। দক্ষিণাঞ্চলের ৬ জেলায় ইতোমধ্যে এ মরনব্যাধীতে ২৪৪ জনের মৃত্যুর কথা জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। আক্রন্তের সংখ্যা ১৪ হাজারের কাছে ১৩ হাজার ৯১০ জনে পৌছেছে বৃহস্পতিবার। স্বাস্থ্য বিভাগের মতে দক্ষিণাঞ্চলে গড় মৃত্যুহার এখন ১.৭৫%।

বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ ও ভোলা সদর হাসপাতালের পিসিআর ল্যাব সহ দক্ষিনাঞ্চলের বিভিন্ন জেলা ও উপজেলাগুলোতে ৪৬৮ জনের এ্যন্টিজেন পরিক্ষায় ১৪৯ জনের করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। দক্ষিণাঞ্চলে এ পর্যন্ত ৯২ হাজার ৭৫ জনের নমুনা পরিক্ষায় ১৩ হাজার ৯১০ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে বলে জানা গেছে। এপর্যন্ত গড় সনাক্তের হার ১৫.১১%। অপরদিকে স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবে গত ২৪ ঘন্টায় ৬৭ জন সহ এপর্যন্ত ১১ হাজার ২৬২ জন সুস্থ্য হয়ে উঠেছেন। তবে সুস্থ্যতার হার ইতোপূর্বের ৯৮% থেকে বৃহস্পতিবার ৮০.৯৬%-এ হ্রাস পেয়েছে।

বরিশালে বৃহস্পতিবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় নতুন অক্রান্তের সংখ্যা ছিল আগের দিনের ৯০-এর স্থলে ৬৮। তবে তা মঙ্গলবারের ৪৯-এর চেয়ে ১৯ জন বেশী ছিল। করোনার হটস্পট বরিশাল মহানগরীতে গত ২৪ ঘন্টায় আক্রান্তের সংখ্যা ছিল ৬০। যা আগের ২৪ ঘন্টায় ছিল ৭৭। মঙ্গলবারে ছিল ৪১। ফলে মহানগরী সহ বরিশাল জেলায় মোট আক্রান্তের সংখ্যা দাড়াল ৬ হাজার ৩৬৮ জনে। এ জেলায় ইতোমধ্যে মৃত্যু হয়েছে ১০৪ জনের। জেলায় মৃত্যুহার ১.৬৩%। আর সনাক্তের হার বিবাগের তৃতীয় সর্বোচ্চ, ১৭.৮৬%।

গত ২৪ ঘন্টায় পিরোজপুরে আক্রান্তের সংখ্যা বেড়ে দাড়িয়েছে ২৬ জনে। যা বুধবারে ছিল ৬ এবং মঙ্গলবারে ১২ জন। জেলাটিতে এ পর্যন্ত ১ হাজার ৫৩০ জন আক্রান্তের মধ্যে ২৯ জন মারা গেছেন। জেলাটিতে মৃত্যুহার ১.৯০%। আর আক্রান্তের হার বিভাগের দ্বিতীয় সর্বোচ্চ, ১৮.৩২%। বরিশাল মহানগরীর পাশের ঝালকাঠী জেলায় গত ২৪ ঘন্টায় নতুন সংক্রমিত হয়েছেন ২২ জন। সংখ্যাটা আগেরদিন ছিল ৯ এবং মঙ্গলবারে ১২ জন। ৪ উপজেলার ছোট এ জেলায় এপর্যন্ত ১ হাজার ১৭৭ জন করোনা আক্রান্তের মধ্যে মারা গেছেন ২৩ জন। জেলাটিতে করোনা পজিটিভ সনাক্তের হার বিভাগে সর্বোচ্চ ১৯.০৭% এবং মৃত্যুহার বিভাগের দ্বিতীয় সর্বোচ্চ ১.৯৫%।
দ্বীপজেলা ভোলাতে গত ২৪ ঘন্টায় নতুন ১৪ জন সহ মোট আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ১ হাজার ৬০৪ জনে। এপর্যন্ত মৃত্যু হয়েছে ১৮ জনের। করোনা পজিটিভ সনাক্তের হার ১৭.৭৯% এবং মৃত্যু হার দক্ষিণাঞ্চলের সর্বনি¤œ, ১.১২%। বরগুনাতেও গত ২৪ ঘন্টায় নতুনকরে ১১ জন কোভিড-১৯ রোগী সনাক্তের ফলে জেলাটিতে মোট আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ১ হাজার ১৮৯ জনে। মারা গেছেন ২২। জেলাটিতে করোনা পজিটিভ সনাক্তের হার দক্ষিণাঞ্চলের সর্বনি¤œ, ৯.৯২% হলেও মৃত্যুহার ১.৮৫%। তবে এ জেলায় গত ৩দিনের মধ্যে বৃহস্পতিবারই সর্বাধীক সংখ্যক করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। পটুয়াখালীতেও গত ২৪ ঘন্টায় নতুন করে ৮ জন সহ সর্বমোট করোনা পজিটিভ সনাক্ত হয়েছে ২ হাজার ৪২ জনের। মারা গেছেন ৪৮ জন। জেলাটিতে করোনা পজিটিভ সনাক্তের হার ১১.৭৯%। যা দক্ষিণাঞ্চলের দ্বিতীয় সর্বনি¤œ হলেও মৃত্যহার এ অঞ্চলের সর্বোচ্চ, ২.৩৫%। পটুয়াখালীতে বুধবারে আক্রান্তের সংখ্যা ছিল ৫ এবং মঙ্গলবারে ১৯ জন।

করোনা সংক্রমন প্রতিরোধে সারা দেশের মত দক্ষিণাঞ্চল যুড়ে তৃতীয় দফার লকডাউন বৃহস্পতিবার থেকে শুরু হলেও তা ততটা যোড়াল নয়। এমনকি গত কয়েকদিন ধরেই দিনের প্রথমভাগে লকডাউন যতটা কঠোর থাকে শেষভাগে তা ততটা যোরদার থাকছেনা। তবে লাগাতার এ লকডউনে দক্ষিণাঞ্চলের ছিন্নমুল মানুষের জীবনÑজীবীকা ইতোমধ্যে বিপন্ন হয়ে পড়েছে। য ক্রমশ মানবিক সংকটে পরিনত হতে চলেছে বলেও মনে করেছন পর্যবেক্ষক মহল।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন