মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০২১, ১২:১৪ এএম

করোনা এভারেস্টেও
বর্তমান পৃথিবীতে ভয়ঙ্কর এক ভাইরাসের নাম করোনাভাইরাস। এদিকে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট আরোহণকারীদের মধ্যে করোনাভাইরাস পাওয়া গেছে বলে চিকিৎসকেরা নিশ্চিত করেছেন। কোভিডের লক্ষণ দেখা দেয়ায় এ মাসে তিন জন পর্বতারোহীকে হেলিকপ্টারযোগে উড়িয়ে নিয়ে যাওয়া হয়। তাদের মধ্যে অন্তত একজনকে করোনা পজিটিভ পাওয়া যায়। করোনা মহামারীর কারণে গত বছর এভারেস্টে আরোহন বন্ধ করে দেয়া হয়। এ বছরই তা আবার খুলে দেয়া হলে ৩৭০ জন আরোহীকে এখন পর্যন্ত অনুমতি দেয়া হয়েছে। নিউ ইয়র্ক টাইমস।


ফাঁকিবাজদের রাজা
এক দুই দিন কিংবা বছর নয়, টানা ১৫ বছর কর্মস্থলে হাজির ছিলেন না ইতালির এক সরকারি চাকরিজীবী। তবে মাসের শেষে বেতন তিনি ঠিকই তুলে নিয়েছেন। ইতালির সংবাদমাধ্যমগুলো এই ব্যক্তিকে আখ্যা দিয়েছে ‘অনুপস্থিতির রাজা’ হিসেবে। পুলিশ জানিয়েছে, ওই ব্যক্তি ক্যালাব্রিয়ান শহরের পাগলিস সিয়াসিও হাসপাতালের কর্মচারী। তিনি ২০০৫ সাল থেকে কর্মস্থলে অনুপস্থিত। গত ১৫ বছরে তিনি পাঁচ লাখ ৩৮ হাজার ইউরো বেতন হিসেবে তুলেছেন। কর্তৃপক্ষ যাতে তার বিরুদ্ধে শৃঙ্খলা ভঙ্গের কোনো অভিযোগ না আনে সেজন্য তিনি ২০০৫ সালে হাসপাতালের পরিচালককে হুমকি দিয়েছিলেন। এর পরে ওই পরিচালক অবসরে চলে যান। পরবর্তীতে প্রতিষ্ঠানের অন্য কোনো পরিচালক কিংবা মানব সম্পদ বিভাগ ওই ব্যক্তির হাজিরার বিষয়টি কখনো খতিয়ে দেখেনি। রয়টার্স।


লকডাউন আতঙ্কে
করোনা সংক্রমণ ও লকডাউন আতঙ্কে মোটরসাইকেলে করে ২৬০০ কিলোমিটার পাড়ি দিলেন এক বিশ্ববিদ্যালয় ছাত্র। এই দীর্ঘ পথ পাড়ি দিতে তার সময় লেগেছে পাঁচদিন। ১৯ বছর বয়সী এই ছাত্রের নাম ইন্দ্ররূপ গোস্বামী। তিনি লাভলি প্রফেশনাল ইউনিভার্সিটির ছাত্র। পাঞ্জাবের জলন্ধর থেকে রওনা দিয়ে তিনি ভারতের আসামের শিলচরের বাড়িতে ফেরেন। খবরে বলা হয়, ভারতে করোনার সংক্রমণ বাড়ায় ইন্দ্ররূপ গোস্বামীর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ক্লাস চালুর পরিকল্পনা বাতিল করে। সবশেষ সোমবার সকালে জলন্ধর থেকে মোটরসাইকেলে করেই রওনা দেন ইন্দ্ররূপ গোস্বামী। দীর্ঘ ২৬০০ কিলোমিটার পাড়ি দিয়ে শুক্রবার রাতে শিলচরের বাড়িতে ফেরেন। এবিপি।


অনাহারের মুখে
সামরিক অভ্যুত্থান ও আর্থিক সংকটের মধ্যে মিয়ানমারে খাদ্য নিরাপত্তাহীনতা দ্রæত গতিতে বাড়ছে বলে সতর্ক করেছে জাতিসংঘ। বৃহস্পতিবার এক বিবৃতিতে সংস্থাটি বলছে, এ পরিস্থিতি চলতে থাকলে আগামী মাসগুলোতে সেদেশের লাখ লাখ নাগরিক অনাহারে পড়তে পারে। জাতিসংঘের সংস্থা বিশ্ব খাদ্য কর্মস‚চি (ডবিøউএফপি) জানিয়েছে, ফেব্রæয়ারির শেষ থেকে মিয়ানমারে চালের ম‚ল্য পাঁচ শতাংশ ও ভোজ্যতেলের ম‚ল্য ১৮ শতাংশ বেড়েছে। দেশটির বাণিজ্যিক রাজধানী ইয়াংগুনে বসবাসকারী পরিবারগুলো খাবার কমিয়ে দিয়ে কম পুষ্টিকর খাবার খাচ্ছে ও ঋণগ্রস্ত হয়ে পড়ছে। এএফপি।


আটক ১৭০০
রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের অন্যতম সমালোচক অ্যালেক্সেই নাভালনির সমর্থনে বুধবার রাশিয়ার কয়েক ডজন শহরে বিক্ষোভ হয়েছে। এসময় আটক করা হয়েছে ১ হাজার ৭০০ জনেরও বেশি বিক্ষোভকারীকে। বার্তা সংস্থার খবর অনুসারে, বুধবার রাতে রাশিয়ার বিভিন্ন শহরে রাস্তায় নেমে আসেন হাজার হাজার মানুষ। এসময় তারা নাভালনির মুক্তি ও সুচিকিৎসার দাবিতে বিক্ষোভ করেন। সবচেয়ে বড় বিক্ষোভ হয়েছে দেশটির রাজধানী মস্কোতে। রাশিয়ার আইন অনুসারে বিনাঅনুমতিতে বিক্ষোভ করলে কয়েক দিনের জেল বা জরিমানা হতে পারে। এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন