বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

চট্টগ্রাম চিড়িয়াখানায় নিউক্যাসেল’ ভাইরাসে উটপাখির মৃত্যু

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২১, ৯:২০ পিএম

‘নিউক্যাসেল’ ভাইরাসে আক্রান্ত হয়ে চট্টগ্রাম চিড়িয়াখানায় একটি উটপাখির মৃত্যু হয়েছে। চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার উটপাখিটি মারা গেছে বলে জানিয়েছেন চট্টগ্রাম চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ।

ভাইরাসটি দ্রুত ছড়ানোর আশঙ্কা থাকায় পাখির সব খাঁচা জীবাণুমুক্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে। ২০১৯ সালের ২৯ এপ্রিল চট্টগ্রাম চিড়িয়াখানায় খুলনার একটি বেসরকারি খামার থেকে দুই জোড়া করে উট ও এমু পাখি আনা হয়েছিল। এর মধ্যে একটি উট পাখির মৃত্যু হলো এই নিউক্যাসেল ভাইরাসের সংক্রমণে।

শাহাদাৎ হোসেন বলেন, উটপাখিটির শরীরে বুধবার নিউক্যাসেল ভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়। এটি একটি উচ্চ সংক্রমণশীল ভাইরাস এবং বিদেশি প্রজাতির পাখিকে দ্রুত আক্রমণে সক্ষম। শনাক্ত হওয়ার পর উটপাখিটিকে আলাদা খাঁচায় কোয়ারেনটাইনে রেখে এর চিকিৎসার ব্যবস্থা করা হয়। তবে এই ভাইরাস আক্রমণ করলে বাঁচার সম্ভাবনা ক্ষীণ হয়ে যায়। এই উটপাখিটিকেও বাঁচানো যায়নি। ভাইরাসটি দ্রুত ছড়ানোর আশঙ্কা আছে। এজন্য পাখির খাঁচাগুলো জীবাণুনাশক দিয়ে জীবাণুমুক্ত করা হচ্ছে। করোনার সংক্রমণের কারণে এখন চিড়িয়াখানা বন্ধ আছে। দুই বছর আগে নিউক্যাসেল ভাইরাসের সংক্রমণে চট্টগ্রাম চিড়িয়াখানায় মদনটাক, রাজ ধনেশসহ বেশকিছু পাখি মারা গিয়েছিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন