ঢাকা, শনিবার, ০৮ মে ২০২১, ২৫ বৈশাখ ১৪২৮, ২৫ রমজান ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

করোনার ভ্যাকসিন : ভারত বাদ চীনের সাথেই বাংলাদেশ

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০২১, ১২:০৯ এএম

করোনাভাইরাসের টিকা সংগ্রহে রাখার জন্য ছয়টি দেশকে নিয়ে একটি জোট গঠন করতে চায় চীন। যেন জরুরি প্রয়োজনে এ রাষ্ট্রগুলো ভ্যাকসিন পায়। ভারতকে বাদ দিয়ে এ জোটে থাকতে বাংলাদেশের সম্মতির কথা জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, এখনো জোটটি চূড়ান্ত হয়নি, আলোচনা চলছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, চীনের পক্ষ থেকে একটা প্রস্তাব এসেছে, তারা ছয়টি দেশ নিয়ে কোভিড ভ্যাকসিনের জন্য একটি স্টোরেজ জোট করতে চায়। যেটার নাম দিতে চায়, সাউথ এশিয়া স্টোরেজ ফর কোভিড ফ্যাসিলেটেড ভ্যাকসিন। এটাতে মোটামুটি ছয়টি দেশ সম্মত হয়েছে, এ জোটের কাজ হবে কোভিড ভ্যাকসিন সংরক্ষণ করা। তিনি বলেন, চীনের এই উদ্যোগে বাংলাদেশ ছাড়া আরও চারটি দেশ আফগানিস্তান, নেপাল, শ্রীলঙ্কা ও পাকিস্তান রয়েছে। জোটটি গঠন নিয়ে আলোচনা চলছে, এখনো চূড়ান্ত হয়নি। এরই মধ্যে চীনের এই উদ্যোগে বাংলাদেশসহ অন্য দেশগুলো সম্মতি দিয়েছে। পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, চীনের প্রস্তাবে আমাদের আপত্তি নেই। আমাদের কোভিড ভ্যাকসিনের অভাব হলে তখন স্টোরেজ ফ্যাসিলিটি থেকে পাওয়া যাবে। তবে এ সুবিধা শুধু জরুরি প্রয়োজনে ব্যবহার করা হবে।

ভারতে করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় ক্রমে দেশটি থেকে টিকা পেতে অনিশ্চয়তা দেখা দিয়েছে। পরিস্থিতি অপরিবর্তিত থাকলে আগামী দুই থেকে তিন মাস টিকা রপ্তানির সুযোগ নেই বলে জানিয়েছে ভারতের সেরাম ইনস্টিটিউট। পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেছেন, ফর্মুলা গোপন রাখার শর্তে রাশিয়ার টিকা বাংলাদেশে প্রস্তুতের জন্য সমঝোতা হয়েছে। এ সমঝোতা রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ে হয়েছে।

গতকাল বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রী তার মিন্টো রোডস্থ সরকারি বাসভবনে সাংবাদিকদের কাছে এসব কথা জানান। পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারত এখনও জানায়নি তারা টিকা দেবে না। আমরা টিকার অপেক্ষায় আছি। ড. মোমেন বলেন, ইতিমধ্যে চীন তাদের তৈরি ৫ লাখ টিকা উপহার দেওয়ার কথা বলেছে। তিনি বলেন, চীনে যে বাংলাদেশি শিক্ষার্থীরা পড়াশোনা করছেন ও যারা দেশটিতে ব্যবসা করেন তারা চীনের তৈরি টিকা নিতে চায়। এর আগে বাংলাদেশে চীনের নাগরিক এবং রূপপুরে পারমাণবিক প্লান্টে রাশিয়ার নাগরিকদের তাদের দেশের তৈরি টিকা দিতে অনুমতি দেওয়া হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমি জানতে পেরেছি কিছু ভারতীয় নেপালে গিয়ে চীনের তৈরি টিকা নিচ্ছেন। কারণ হিসেবে এই ভারতীয়রা চীনে ব্যবসা করার জন্য ওই দেশে যান বলে।

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (11)
Lokman Khan ২৩ এপ্রিল, ২০২১, ২:০১ এএম says : 0
বাংলাদেশ প্রয়োজনে যে কোনো দেশ থেকে প্রয়োজনীয় পন্য ক্রয় করতে পারে। শুধু ভারতের উপর নির্ভশীল হওয়া উচিৎ নয়। পেঁয়াজ কান্ডে আমরা তা হাড়ে-হাড়ে টের পেয়েছি। চীনের এমন সহযোগী মনোভাবের জন্য চীনকে ধন্যবাদ।
Total Reply(0)
MD Hossayin ২৩ এপ্রিল, ২০২১, ২:০১ এএম says : 0
রাষ্ট্রের এই উদ্যোগ যথোপযুক্ত।কারণ ভারত সরকার প্রথম থেকেই বাংলাদেশে টিকা সরবরাহে বাধা দিয়ে আসছে।কারণ তাদের নিজ দেশেই চাহিদা মেটাতে সেরাম ইন্সটিটিউট এর যথেষ্ট সময় লাগবে । এমন পরিস্থিতিতে বিকল্প ব্যবস্থা হিসেবে চীনের টিকা নেয়া যেতে পারে।
Total Reply(0)
Muhammed Aminur Rashid Adv ২৩ এপ্রিল, ২০২১, ২:০২ এএম says : 0
আমাদের সাথে বন্ধুত্ব করতে চীন এগিয়ে আসে, আমাদের উচিৎ চীনের সাথে কুটনৈতিক সম্পর্ক আরও শক্তিশালী করা।
Total Reply(0)
Aminul Islam Reaz ২৩ এপ্রিল, ২০২১, ২:০২ এএম says : 0
সেরামকে যে ৬'শ কোটি টাকা দিলেন তার কি হবে?
Total Reply(0)
Faysal Muhammad Sana Ullah ২৩ এপ্রিল, ২০২১, ২:০২ এএম says : 0
ভারতের উচিত ছিলো আরো logistic support বাড়িয়ে টিকার উৎপাদন বাড়ানো। বাংলাদেশকে দেয়া কোনো প্রতিশ্রুতিই পালন করতে পারেনি ইন্ডিয়া!
Total Reply(0)
Mojibur Rahman ২৩ এপ্রিল, ২০২১, ২:০৩ এএম says : 0
অন্য দেশের উপর নির্ভরশীল না থেকে #গণস্বাস্থ্য কে টিকা উৎপাদনের অনুমোদন দিলে বিশ্বকে দেখিয়ে দিতে পাড়তাম আমরাও তোমাদের থেকে পিছিয়ে নেই।
Total Reply(0)
Jahangir Jan Alam ২৩ এপ্রিল, ২০২১, ২:০৩ এএম says : 0
ভারতের বর্তমান পরিস্থিতির উপর নজর দিলে স্পষ্ট বোঝা যায় তাঁদের ভ্যাকসিনের প্রয়োজন পূরণে দশটি সিরাম ইনস্টিটিউট দরকার তাহলে বাংলাদেশের উচিত ভারতের ওপর নির্ভরশীল না থেকে যেকোন দ্বিতীয় তৃতীয় পক্ষের সাথে ভ্যাকসিন নিয়ে চুক্তি স্বাক্ষর করা চীন অথবা রাশিয়ার ভ্যাকসিন শতভাগ কার্যকর কিন্ত ইউরোপের অনৈতিক বাণিজ্য যুদ্ধ চীন ও রাশিয়ার ভ্যাকসিন আলোর মুখ দেখছে না ।
Total Reply(0)
Hedayet Mazumder Munna ২৩ এপ্রিল, ২০২১, ২:০৩ এএম says : 0
যেকোনো জরুরি জিনিসের জন্য কোন একটা দেশের উপর নির্ভরশীল হওয়া উচিৎ নয়, ভারতের টিকার ক্ষেত্রেই এর উদাহরণ, চীনের সাথে টিকার এই চুক্তি বাংলাদেশের জন্যে ভালো হবে।
Total Reply(0)
Raquib Md Abdur ২৩ এপ্রিল, ২০২১, ২:০৪ এএম says : 0
Good news! Hope Bangladesh government will take the proper decision to support with priority considering all aspects.
Total Reply(0)
মোহাম্মদ ইসমাইল ২৩ এপ্রিল, ২০২১, ২:০৫ এএম says : 0
এতে দোষের কিছু নয়। ভারত তার নিজের দেশের মানুষের জন্য টিকা রপ্তানি বন্ধ করতে পারলে আমরা কেন ভারত কে বাদ দিয়ে টিকার ব্যবস্থা করতে পারব না।
Total Reply(0)
Farhad Rahman ২৩ এপ্রিল, ২০২১, ২:০৫ এএম says : 0
অভিনন্দন শুভকামনা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার এই সিদ্ধান্ত কে সাধুবাদ জানাই, যতদ্রুত সম্ভব ভারতের সাথে বর্ডার সাময়িক বন্ধ করে দেওয়ার জোর দাবি জানাচ্ছি ভারতে করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে, আগে দেশ পরে রাজনীতি দেশের জনগণের সার্থে ভারতে সাথে সব ধরনের যোগাযোগ ব্যবস্থা সাময়িক বন্ধ করার বিকল্প আছে বলে মনে হয়না,
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন