মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চীন থেকে ৫ লাখ সিনোভ্যাক টিকা পেল পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০২১, ১২:২৮ এএম

পাকিস্তান পররাষ্ট্র দফতরের মুখপাত্র জাহিদ হাফিজ চৌধুরী বলেছেন, পাকিস্তান বিমান বাহিনীর (পিএএফ) বিশেষ বিমান চীন থেকে সিনোভাক ভ্যাকসিনের ৫ লাখ ডোজ নিয়ে বৃহস্পতিবার পাকিস্তানে পৌঁছেছে। তিনি জানান, ভ্যাকসিন বহনকারী পিএএফ বিমানটি ইসলামাবাদের নুর খান এয়ারবেসে পৌঁছেছে।
ন্যাশনাল কমান্ড অ্যান্ড অপারেশন সেন্টারের (এনসিওসি) বিবৃতি অনুসারে, চালানটি চীন থেকে অর্থের বিনিময়ে সংগ্রহ করা হয়েছে।
সিনোভ্যাক ভ্যাকসিনটি সংক্রমণ রোধে ৬৭% কার্যকর যোগ করে চিলির এক বিশাল বাস্তব গবেষণায় প্রাপ্ত তথ্য বলেছে, তথ্যটি আরো বেশি পরিমাণে ভ্যাকসিন থেকে একটি ‘গেম-চেঞ্জার’ প্রমাণ করতে হবে।
তিনি রয়টার্সকে বলেন, ‘এটি ভ্যাকসিনের জন্য একটি গেম-চেঞ্জার এবং আমার ধারণা এটির কার্যকারিতা নিয়ে গ্রাফিকভাবে আলোচনার বিষয়টি প্রশংসিত করেছে’। এটির সাথে প্রথম স্বাস্থ্য-বিশ্ব গবেষণা হিসাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন দেওয়া উচিত।
এর আগে স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন মুখপাত্র এপিকে বলেন যে, পাকিস্তান চীন থেকে ক্যানসিনো ও সিনোফার্ম ভ্যাকসিনের ১০ লাখ শট লাভ করেছে। তিনি বলেন, স্বাস্থ্য সংক্রান্ত সব নির্দেশা মেনে ফেডারেশন ইউনিটগুলোতে ভ্যাকসিন সরবরাহ করা হচ্ছে।
মুখপাত্র আরো বলেন, তাপমাত্রা বজায় রাখতে এবং সময় বাঁচাতে ডোজগুলো বিমানের মাধ্যমে সিন্ধু, বেলুচিস্তান এবং গিলগিট-বালতিস্তানে পরিবহন করা হচ্ছে।
৩১ মার্চ, দেশটি চীনের ক্যানসিনোর উৎপাদিত একক-ডোজ ভ্যাকসিনের প্রথম চালান পেয়েছিল।
সরকারের কোভিডবিরোধী মহামারী পরিকল্পনার নেতৃত্বাধীন পরিকল্পনামন্ত্রী আসাদ উমর বলেন: ‘আমরা ক্যানসিনো থেকে এপ্রিলের মাঝামাঝি সময়ে বাল্ক ভ্যাকসিন পেয়ে যাব, যেখানে থেকে ত্রিশ লাখ ভ্যাকসিন ডোজ করা যেতে পারে’।
পাকিস্তান ফেব্রæয়ারিতে চীন সরকার প্রদত্ত ডোজ দিয়ে এ টিকা কর্মসূচি শুরু করেছিল। প্রথম পর্যায়ে স্বাস্থ্যসেবা কর্মী এবং দ্বিতীয় পর্যায়ে প্রবীণ নাগরিকদের ইনোকুলেশন দিয়ে এই অভিযান শুরু হয়েছিল।
৩০ মার্চ থেকে সরকার ৫০ বছরের বেশি বয়সের লোকদের নিবন্ধন শুরু করে ভ্যাকসিন গ্রহণকারীদের সুযোগ বাড়িয়ে দিয়েছে। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন