ঢাকা, বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮, ২৩ রমজান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

শনিবারের মধ্যে উদ্ধার করতে হবে সাবমেরিনটি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০২১, ৩:০৫ পিএম

ক্রমেই ক্ষীণ হয়ে আসছে ইন্দোনেশিয়ার নিখোঁজ সাবমেরিনের নাগরিকদের জীবিত উদ্ধারের সম্ভাবনা। শনিবারের মধ্যে উদ্ধার করতে হবে ৫৩ জন ক্রু নিয়ে ডুবে যাওয়া ইন্দোনেশিয়ার ডুবোজাহাজটি। কারণ জাহাজে তিন দিন চলার মতো অক্সিজেন ছিল। সে হিসেবে নাবিকদের জীবিত পেতে হলে আগামীকাল শনিবারের মধ্যে সাবমেরিনটি উদ্ধার করতে হবে। জাকার্তা বলছে, আর মাত্র ২৪ ঘন্টার অক্সিজেন মজুদ রয়েছে ডুবোজাহাজটিতে। দেশটির নৌবাহিনীর বরাত দিয়ে বৃহস্পতিবার এ খবর দিয়েছে বিবিসি।
আজ শুক্রবারও ৫৩ নাবিকের সন্ধানে বালির উত্তরাঞ্চলে তল্লাশি চালাচ্ছে উদ্ধারকারী জাহাজ এবং হেলিকপ্টার। সেখানেই বুধবার নিখোঁজ হয় ‘কেআরআই- নাংগাল ফোর জিরো টু’। সমুদ্রে টর্পেডো মহড়া চালাচ্ছিলো ৪৪ বছর পুরানো সাবমেরিনটি। আশঙ্কা ক্ষমতার চেয়েও বেশি গভীরে ডুব দিয়ে বিপাকে পড়ে যানটি। প্রায় ১৪শ’ টনের সাবমেরিনটি দেড় হাজার ফুট গভীর পর্যন্ত চলাচলের সক্ষমতা রাখে। ইন্দোনেশিয়ার সাথে যৌথভাবে অনুসন্ধান চালাচ্ছে মার্কিন নৌ-বাহিনী।
তাদের দাবি, সমুদ্রের ১৬৪ থেকে ৩২৮ ফুট গভীরতার মধ্যে ‘উচ্চ চৌম্বক শক্তিসম্পন্ন’ অজানা বস্তু চিহ্নিত করা গেছে। তবে জিনিসটি স্থবির না চলমান- তা নিশ্চিত হওয়া যায়নি। ১৯৭৭ সালে জার্মানি তৈরি করেছিলো সাবমেরিনটি; যা ১৯৮১ সালে যুক্ত হয় ইন্দোনেশিয়ার নৌবহরে।

গত ২০ এপ্রিল বুধবার ভোর রাতে জার্মানির তৈরি কেআরআই নাংগালা-৪০২ সাবমেরিনটি বালি উপকূল থেকে প্রায় ৬০ মাইল (৯৬ কিমি) দূরের পানিতে নিখোঁজ হয় বলে ধারণা করা হচ্ছে।
ছয়টি যুদ্ধজাহাজ, একটি হেলিকপ্টার ও ৪০০ মানুষ ডুবোজাহাজটির অনুসন্ধানে যুক্ত রয়েছে। ইতিমধ্যে জাহাজ প্রেরণ করেছে সিঙ্গাপুর ও মালয়েশিয়া। সাহায্যের প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ফ্রান্স ও জার্মানি।
ইন্দোনেশিয়ার নৌবাহিনীর ফার্স্ট অ্যাডমিরাল জুলিয়াস উইদজোজনো এএফপিকে বলেন, নৌবাহিনী এটিকে খুঁজছে। এই অঞ্চলটি আমাদের পরিচিত, তবে এটি বেশ গভীর। সূত্র : রয়টার্স, এএফপি, বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
রুকাইয়া খাতুন ২৩ এপ্রিল, ২০২১, ৮:৪৮ পিএম says : 0
তার মানে নাবিকদের জীবিত উদ্ধার করার সম্ভাবনা ক্ষীণ হয়ে আসছে। আল্লাহই হেফাজতকারী।
Total Reply(0)
রাশিদুল ইসলাম খান ২৩ এপ্রিল, ২০২১, ৪:৪০ পিএম says : 0
আল্লাহ হেফাজত করুক
Total Reply(0)
Md. Saiful Islam Shabuj ২৩ এপ্রিল, ২০২১, ৪:৪০ পিএম says : 0
আল্লাহ ভরসা
Total Reply(0)
Abdullah Al Mamun ২৩ এপ্রিল, ২০২১, ৪:৪১ পিএম says : 0
আল্লাহ সাহায্য কর।
Total Reply(0)
কুদ্দুস তালুকদার ২৩ এপ্রিল, ২০২১, ৪:৪১ পিএম says : 0
মহান আল্লাহ সাহায্য করুন। অন্যদের সাহায্যে াএগিয়ে আসা উচিত।
Total Reply(0)
নজরুল ইসলাম ২৪ এপ্রিল, ২০২১, ১২:০৫ এএম says : 0
অক্সিজেন ফুরিয়ে যাওয়ার আগে সবাই যেন জীবিত উদ্ধার হয়, এ-ই দোয়া করছি।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন