বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৪ কার্তিক ১৪২৮, ১২ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

লিবিয়া উপকূলে ডুবে যাওয়া নৌকার সকল অভিবাসীর মৃত্যু আশঙ্কা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০২১, ৬:১০ পিএম | আপডেট : ৬:২৬ পিএম, ২৩ এপ্রিল, ২০২১

গত বৃহস্পতিবার লিবিয়া উপকূলে ডুবে যাওয়া নৌকার শতাধিক অভিবাসীর নিহত হওয়ার আশঙ্কা করা হচ্ছে। সেখানে নিযুক্ত উদ্ধারকারী দলের বরাত দিয়ে এ খবর দিয়েছে আল-জাজিরা। ডুবে যাওয়া নৌকায় থাকা শরনার্থীদের উদ্ধারের খুব সামান্য সম্ভাবনাই রয়েছে বলে জানানো হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের বরাতে জানা যায়, ইউরোপীয় মানবিক সংগঠন এসওএস মেডিটারানিয়ান জানায়, লিবিয়া উপকূলে আন্তর্জাতিক জলসীমায় চরম দুর্দশার মুখে পড়া তিনটি নৌকার উপস্থিতির ব্যাপারে তাদেরকে মঙ্গলবার অবহিত করা হয়েছে। স্বেচ্ছা ভিত্তিক পরিচালিত মেডিটারানিয়ান উদ্ধার হটলাইন অ্যালার্ম ফোনের মাধ্যমে তাদেরকে বিষয়টি অবহিত করা হয়।
ভাড়া করা জাহাজের পাশাপাশি এনজিও’র ওশান ভিকিং জাহাজ দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যে ওই এলাকা অভিমুখে রওনা দিয়েছে। ওই উপকূলে ছয় মিটার উচ্চ সামুদ্রিক ঢেউ রয়েছে।
ওশান ভিকিংয়ে থাকা অনুসন্ধান ও উদ্ধার সমন্বয়কারী লুইসা আলবারা বলেন, ‘আমরা আজ ঘটনাস্থলে পৌঁছানোর পর থেকে জীবিতাস্থায় কাউকে খুঁজে পায়নি। তবে আমরা ডুবে যাওয়া নৌকার কাছে কমপক্ষে ১০টি লাশ দেখতে পেয়েছি। এ দৃশ্য দেখে আমাদের হৃদয় ভেঙ্গে গেছে।’

এসওএস মেডিটারানিয়ানের পরিসংখ্যান অনুযায়ী, এ বছর বিস্তীর্ণ এ সাগরে ইতোমধ্যে ৩৫০ জনের বেশি মানুষ তাদের প্রাণ হারিয়েছে। বৃহস্পতিবার প্রাণ হারানোদের নাম এ পরিসংখ্যানে যুক্ত করা হয়নি।

গত সপ্তাহে জাতিসংঘ শরণার্থী সংস্থা এবং অভিবাসন বিষয়ক আন্তর্জাতিক সংস্থা জানায়, তিউনিসিয়া উপকূলে ইউরোপ অভিমুখী আফ্রিকান অভিবাসীদের বহন করা একটি নৌযান ডুবে যাওয়ায় কমপক্ষে ৪১ জন প্রাণ হারিয়েছে। এদের মধ্যে এক শিশু রয়েছে। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন