শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ম্যাক্সওয়েলে সিংহাসনচ্যুত সাকিব

প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : প্রথম টি-টোয়েন্টিতে গেøন ম্যাক্সওয়েলের বিধ্বংসী ব্যাটিংয়ে বিশ্ব রেকর্ড গড়েছিল অস্ট্রেলিয়া। শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় ম্যাচেও ঝড় তুলেছেন বিস্ফোরক এই ব্যাটসম্যান। ১২৯ রানের লক্ষ্য তাড়ায় দলকে উড়ন্ত সূচনা এনে দেয়ার পথে স্পর্শ করেছেন অস্ট্রেলিয়ার দ্রæততম অর্ধশতকের রেকর্ড। গেলপরশু শ্রীলঙ্কার বিপক্ষে কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ১৮ বলে অর্ধশতক করেন ম্যাক্সওয়েল। টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়ার দ্রæততম অর্ধশতকের রেকর্ডটি এত দিন একার ছিল ডেভিড ওয়ার্নারের। ম্যাক্সওয়েলের রেকর্ড ছোঁয়ার সময় ক্রিজেই ছিলেন বাঁহাতি এই উদ্বোধনী ব্যাটসম্যান। তার এমন রেকর্ডের দিনে ২-০তে সিরিজও জিতে নেয় অস্ট্রেলিয়া।
প্রথম টি-টোয়েন্টিতে ৬৫ বলে অপরাজিত ১৪৫ রানের অসাধারণ এক ইনিংস খেলেন ম্যাক্সওয়েল। যথারীতি এই ম্যাচেও ছিলেন খুনে মেজাজে। দ্বিতীয় বলে চার হাঁকিয়ে শুরু, এরপর যতক্ষণ ক্রিজে ছিলেন স্বস্তি দেননি স্বাগতিকদের। এক সময়ে ম্যাক্সওয়েলের স্কোর ছিল ১৪ বলে ৩০ রান। রেকর্ড তখন অনেক দূরের মনে হচ্ছিল। কিন্তু টানা দুটি ছক্কা ও দুটি চারে ওয়ার্নারের পাশে বসাটা নিশ্চিত করেন তিনি। শেষ পর্যন্ত ২৯ বলে ৭টি চার ও ৪টি ছক্কায় ৬৬ রান করে ফিরেন ম্যাক্সওয়েল। টি-টোয়েন্টিতে দ্রæততম অর্ধশতকের রেকর্ড ভারতের যুবরাজ সিংয়ের অধিকারে। ২০০৭ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ১২ বলে অর্ধশতক করেন তিনি।
দুই ম্যাচে উইকেট নেই একটিও। তবে শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাট হাতে দুর্দান্ত পারফরম্যান্স করে ম্যাক্সওয়েল এগিয়েছেন অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে। সাকিব আল হাসানকে পেছনে ফেলে এই অস্ট্রেলিয়ান এখন আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের শীর্ষে। অলরাউন্ডারের র‌্যাঙ্কিংয়ে তিন থেকে এক নম্বরে উঠে এসেছেন ম্যাক্সওয়েল। দুইয়ে নেমে গেছেন সাকিব। দুই থেকে তিনে নেমেছেন শহিদ আফ্রিদি। সাকিবকে শুধু পেছনেই ফেলেননি ম্যাক্সওয়েল, ব্যবধানও গড়ে নিয়েছেন বেশ। দু’জনের ব্যাবধান এখন ৪২ রেটিং পয়েন্ট! এক সময় তিন সংস্করণেই অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা সাকিব এখন এক নম্বরে আছেন শুধু ওয়ানডেতেই। অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে আগের মতোই চার নম্বরে আছেন মারলন স্যামুয়েলস, পাঁচে আফগানিস্তানের মোহাম্মদ নবি।
শীর্ষে উঠতে না পারলেও ম্যাক্সওয়েল আরও বড় লাফ দিয়েছেন টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে। দুই ম্যাচের পারফরম্যান্সে ১৬ ধাপ এগিয়ে উঠে এসেছেন তিনে। মার্টিন গাপটিল নেমে গেছেন তিন থেকে চারে, চার থেকে পাঁচে নেমেছেন ফাফ দু’প্লেসি। শীর্ষ দুই জায়গা ধরে রেখেছেন বিরাট কোহলি ও অ্যারন ফিঞ্চ। বোলারদের র‌্যাঙ্কিংয়ে সেরা পাঁচে পরিবর্তন একটিই। শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচে চার উইকেট নিয়ে চার ধাপ এগিয়েছেন জেমস ফকনার। অস্ট্রেলিয়ান বাঁহাতি পেসার উঠে এসেছেন পাঁচে। শীর্ষস্থানে যথারীতি ক্যারিবিয়ান লেগ স্পিনার স্যামুয়েল বদ্রি। এরপর যথাক্রমে ইমরান তাহির, জাসপ্রিত বুমরাহ ও রবিচন্দ্রন অশ্বিন।
দলীয় র‌্যাঙ্কিংয়ে চিরপ্রতিদ্ব›দ্বী ইংল্যান্ডকে ছয়ে নামিয়ে অস্ট্রেলিয়া উঠেছে পাঁচে। শ্রীলঙ্কাকে ২-০তে সিরিজ হারিয়ে অস্ট্রেলিয়া পেয়েছে ৪ পয়েন্ট। পাকিস্তানের কাছে একমাত্র টি-টোয়েন্টি হেরে ইংল্যান্ড হারিয়েছে ৩ পয়েন্ট। টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ১৩২ রেটিং পয়েন্ট নিয়ে নিউজিল্যান্ড, ১২৬ পয়েন্ট নিয়ে দুইয়ে ভারত। বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ তিনে আছে ১২৫ পয়েন্ট নিয়ে। ৭৪ পয়েন্ট নিয়ে ১০ নম্বরে বাংলাদেশ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন