ঢাকা, শুক্রবার, ০৭ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮, ২৪ রমজান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইস্তাম্বুলে ত্রিপক্ষীয় বৈঠকে যোগ দিলেন কুরেশি

আফগান শান্তি প্রক্রিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

আফগান শান্তি নিয়ে আলোচনা করতে গতকাল ইস্তাম্বুলে গিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। বৈঠকে আফগানিস্তান ও তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীও যোগ দিয়েছেন। বৃহস্পতিবার পাকিস্তানের সেনা প্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া এই তথ্য জানিয়ে বলেছেন, ‘শান্তিপূর্ণ, সার্বভৌম, গণতান্ত্রিক, স্থিতিশীল এবং সমৃদ্ধ আফগানিস্তান প্রতিষ্ঠা করাই ইসলামাবাদের একমাত্র লক্ষ্য।’

তালেবান এই প্রক্রিয়ার অংশ হতে অস্বীকার করার পর দ্বিতীয়বারের জন্য আফগানিস্তানের শান্তি প্রচেষ্টা স্থগিত হওয়ার পরে তুরস্কে এই ত্রিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। বৃহস্পতিবার রাওয়ালপিন্ডির সেনা সদর দফতরে সেনাবাহিনী প্রধান (সিওএএস) জেনারেল কামারের সাথে সাক্ষাত করে পাকিস্তানে নিযুক্ত আফগান রাষ্ট্রদূত নজিবুল্লাহ আলী খিল জানিয়েছেন, শান্তি প্রক্রিয়ায় অংশ নিতে তালেবানদেরকে বোঝানোর চেষ্টা চলছে।
আন্তঃবাহিনী জনসংযোগ (আইএসপিআর) এক বিবৃতিতে বলেছে, ‘বৈঠকে আফগান শান্তি প্রক্রিয়া সহ পারস্পরিক স্বার্থ, আঞ্চলিক সুরক্ষা পরিস্থিতি, দ্বিপাক্ষিক সুরক্ষা ও প্রতিরক্ষা সহযোগিতা এবং দু’দেশের মধ্যে কার্যকর সীমান্ত ব্যবস্থাপনার বিষয়ে আলোচনা করা হয়েছিল।’ বৈঠকে জেনারেল কামার উল্লেখ করেন যে, আফগানিস্তানের শান্তির অর্থ পাকিস্তানের শান্তি। জেনারেল কামারকে উদ্ধৃত করে সেনাবাহিনীর গণমাধ্যম শাখা বলেছে, ‘আমাদের একমাত্র লক্ষ্য আফগানদের জন্য একটি শান্তিপূর্ণ, সার্বভৌম, গণতান্ত্রিক, স্থিতিশীল ও সমৃদ্ধ আফগানিস্তান অর্জনে সহায়তা করা।’ বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘বিশিষ্ট ব্যক্তিরা এই অঞ্চলে সংঘাত রোধে এবং নিরলস সমর্থন প্রদানে পাকিস্তানের অবদানের প্রশংসা করেছেন।’

এদিকে, সাপ্তাহিক ব্রিফিংয়ের সময় পররাষ্ট্র দফতরের মুখপাত্র জাহিদ হাফিজ চৌধুরী বলেছেন, তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চ্যাভুসগ্লুর আমন্ত্রণে শুক্রবার পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি দু’দিনের সফরে তুরস্কে গিয়েছেন। সফরকালে কুরেশি মেভলুত চ্যাভুসগ্লুর সাথে দ্বিপক্ষীয় আলোচনা করবেন। তিনি পাকিস্তান, তুরস্ক ও আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রীদের একটি ত্রিপক্ষীয় বৈঠকেও অংশ নেবেন বলে মুখপাত্র জানিয়েছেন।

দ্বিপক্ষীয় আলোচনার সময় দুই পররাষ্ট্রমন্ত্রী দ্বিপাক্ষিক সম্পর্কের পর্যালোচনা করবেন এবং চলতি বছরে তুরস্কে অনুষ্ঠিতব্য উচ্চ-স্তরের কৌশলগত সহযোগিতা কাউন্সিলের (এইচএলএসসিসি) ৭ম অধিবেশনের প্রস্তুতি নিয়ে আলোচনা করবেন। দুই পক্ষ আঞ্চলিক সুরক্ষা পরিস্থিতি নিয়েও আলোচনা করবে। তুরস্ক ও আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রীদের সাথে ত্রিপক্ষীয় বৈঠকে কুরেশি আফগান শান্তি প্রক্রিয়ার সর্বশেষ অগ্রগতি নিয়ে আলোচনা করবেন, আফগান-নেতৃত্বাধীন ও আফগান-মালিকানাধীন রাজনৈতিক প্রক্রিয়ার মাধ্যমে একটি শান্তিপূর্ণ ও স্থিতিশীল আফগানিস্তানের অংশীদার লক্ষ্য অর্জনের বিষয়ে মতবিনিময় করবেন এবং এ লক্ষ্যে পাকিস্তানের মূল্যবান প্রচেষ্টা তুলে ধরবেন।

কুরেশির তুরস্ক সফর দু’দেশের মধ্যে নিয়মিত উচ্চ-স্তরের মতবিনিময় অংশ। ২০২১ সালের জানুয়ারিতে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তান সফর করেছিলেন এবং ২৯ মার্চ তাজিকিস্তানের দুশান্বে হার্ট অফ এশিয়া-ইস্তাম্বুলের দ্বিতীয় সম্মেলনে দু’দেশের পররাষ্ট্রমন্ত্রী বৈঠক করেন। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন