মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মেট্রোরেলের আরো ৬ কোচ দেশের পথে

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

ঢাকা মেট্রোরেলের জন্য জাপানে নির্মিত আরো ছয়টি কোচ মোংলা বন্দরের উদ্দেশে জাপান ছেড়েছে। গতকাল শুক্রবার বাংলাদেশ সময় সকাল ৮টা ৪০ মিনিটে জাহাজীকরণ শেষে কোবে সমুদ্রবন্দর থেকে জাপান ছেড়েছে দ্বিতীয় চালানের ছয় সেট ট্রেন। এগুলো ১৬ জুনের মধ্যে মোংলা বন্দর হয়ে উত্তরার ডিপোতে পৌঁছাবে বলে আশা প্রকাশ করেছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।
এমআরটি-৬ রুটের জন্য জন্য মোট ২৪ সেট ট্রেন সরবরাহ করবে জাপান। ছয় সেট ট্রেন এরইমধ্যে দেশে পৌঁছে বসেছে রেলট্র্যাকে। আরো ছয় সেট ট্রেন বাংলাদেশের উদ্দেশে জাপান ছেড়েছে। মোট ২৪ সেট ট্রেনের জন্য মোট ব্যয় হচ্ছে ৪ হাজার ২৫৭ কোটি ৩৪ লাখ টাকা। জাপানের কাওয়াসাকি-মিতসুবিশি কনসোর্টিয়ামকে ২৪ সেট ট্রেন নির্মাণের দায়িত্ব দেওয়া হয় ২০১৭ সালের ১৩ সেপ্টেম্বর। চলমান করোনা সংকটেও বিশেষ উদ্যোগে থার্ড পার্টি ইন্সপেকশনের মাধ্যমে প্রথম মেট্রো ট্রেনসেট দেশে পৌঁছে গেছে। জাপানে এরই মধ্যে প্রস্তুত হয়েছে পাঁচ সেট ট্রেন, যার প্রথমটি দেশে এসে পৌঁছেছে। দ্বিতীয় সেট জাপান থেকে রওয়ানা হয়েছে। সেটি পৌঁছাতে পারে আগামী ১৬ জুন।
তৃতীয় এবং চতুর্থ মেট্রো ট্রেনসেটের শিপমেন্টের সম্ভাব্য তারিখ ২০২১ সালের ১১ জুন এবং বাংলাদেশে পৌঁছানোর সম্ভাব্য তারিখ ২০২১ সালের ১৩ আগস্ট। ৫ম ট্রেন সেট বাংলাদেশে পৌঁছানোর পর পর্যায়ক্রমে ইনটিগ্রেটেডে টেস্ট শুরু হবে। এর পরে শুরু হবে ট্রায়াল রান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন