ঢাকা, সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, ০২ যিলক্বদ ১৪৪২ হিজরী

প্রবাস জীবন

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি আকায়েদ উল্লাহ’র যাবজ্জীবন

সালাহউদ্দিন আহমেদ, নিউইয়র্ক থেকে : | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

নিউইয়র্কের সবচেয়ে ব্যস্ততম এলাকা টাইমস স্কয়ার সাবওয়েতে বোমার বিস্ফোরণ ঘটিয়ে বহু মানুষকে হত্যার ষড়যন্ত্রে লিপ্ত থাকার দায়ে বাংলাদেশি আকায়েদ উল্লাহকে (৩১) যাবজ্জীবন কারাদন্ড দেয়া হয়েছে। ম্যানহাটানের ফেডারেল জজ গত বৃহস্পতিবার এ রায় ঘোষণা করেন। এর আগে যুক্তরাষ্ট্রে অপরাধের দায়ে আর কোন বাংলাদেশির যাবজ্জীবন সাজা হয়নি। ঘটনার তিন বছর পর এই রায় ঘোষিত হলো। ২০১৭ সালের ১১ ডিসেম্বর সকাল ৭টা ২০ মিনিটের দিকে টাইম স্কয়ার সাবওয়েতে নিজের তৈরি পাইপবোমা হামলা চালায় আকায়েদ উল্লাহ। ঐ হামলায় আকায়েদ ছাড়াও আরো তিনজন পুলিশ আহত হয়।
উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের যাবজ্জীবন সাজাকে ২৫ বছর হিসেব করা হয়। তবে আকায়েদ উল্লাহকে এর বাইরেও আরো ৩০ বছর অতিরিক্ত সাজা ভোগ করতে হবে। বসবমিলিয়ে তার ৫৫ বছরের কারাদন্ড হয়েছে বলে জানা গেছে।
চট্টগ্রামের স›দ্বীপ উপজেলার সন্তান আকায়েদ উল্লাহ ইমিগ্রান্ট ভিসায় ২০১১ সালে যুক্তরাষ্ট্রে আসেন। পরিবারের সঙ্গে অর্থাৎ তার মা, বোন ও দুই ভায়ের সাথে ব্রুকলীনে বসবাস করতেন। তবে তার স্ত্রী সন্তানসহ দেশেই থাকতেন। নিউইয়র্ক সিটিতে প্রথমে সে ট্যাক্সি চালাতেন। পরবর্তীতে আকায়েদ একটি আবাসন নির্মাতা কোম্পানির বৈদ্যুতিক মিস্ত্রিও চাকরি নেন। ব্রুকলীনের অ্যাপার্টমেন্ট বাসায় বসে ইন্টারনেট ঘেঁটে ইলেক্ট্রিশিয়ানের কাজের সূত্র ধরেই সে বোমা বানানো শেখেন বলে তদন্তকারীদের ধারণা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন